কম্পিউটার গ্রাফিক্স কার্ড কি ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
310 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
Graphics card আসলে এমন একটি কম্পিউটার হার্ডওয়্যার, যেটাকে display card, video card, display adapter, GPU বা graphics adapter বলেও বলা যেতে পারে।

এই কম্পিউটার হার্ডওয়্যার (computer hardware) নিজের চাহিদা হিসেবে আমরা আলাদা করে নিজের কম্পিউটারের মাদার বোর্ডে (motherboard) ও ল্যাপটপে সংযোগ করতে পারি।

উদাহরণ স্বরূপে, যেভাবে একটি RAM বা Hard drive কম্পিউটারে লাগানো যেতে পারে, ঠিক সেভাবেই।

আসলে, এই video card বা GPU (graphics processing unit) গুলি ব্যবহার করা হয়, আপনার মনিটরে (monitor) যেকোনো high quality ছবি (images), video বা games অধিক স্পষ্ট ভাবে কোনো বাধা ছাড়া দেখার ও খেলার জন্য।

সোজা ভাবে বললে, video card বা GPU এমন এক হার্ডওয়্যার, যার কাজ হলো, আপনার মনিটর স্ক্রিনে সব রকমের visual output দেয়া।

এবং, যতটা ভালো গ্রাফিক্স কার্ড আপনি ব্যবহার করবেন, আপনার কম্পিউটারের visual output display ততটাই স্পষ্ট এবং high quality র হবে।

তাই, যদি আপনার কম্পিউটারে একটি ভালো GPU (graphics processing unit) না থাকে, তাহলে হয়তো high resolution images, videos বা আধুনিক computer games আপনার কম্পিউটারে চলাতে  অনেক অসুবিধে হতে পারে।

তথ্যসূত্রঃ এসো আয় করি

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 644 বার দেখা হয়েছে
14 অক্টোবর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 884 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 191 বার দেখা হয়েছে
18 এপ্রিল 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন PabonAhsanIvan (2,610 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 754 বার দেখা হয়েছে

10,734 টি প্রশ্ন

18,383 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,553 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    360 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Soiyod771

    110 পয়েন্ট

  5. Aditto Roy

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত #science মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...