মেমরি কার্ড তথ্য সংরক্ষণ করতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
188 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (2,610 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (24,230 পয়েন্ট)

মেমোরি কার্ড বা মেমোরি কার্টিজ হলো একটি ইলেকট্রনিক তথ্যভাণ্ডার ডিভাইস যা ডিজিটাল তথ্য সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়। এটি সাধারণত পোর্টেবল ইলেকট্রনিক ডিভাইস যেমন ডিজিটাল ক্যামেরা, মোবাইল ফোন, ল্যাপটপ, কম্পিউটার, ট্যাবলেট, পিডিএ, পোর্টেবল মিডিয়া প্লেয়ার, ভিডিও গেম কনসোল, সিন্থেসাইজার, ইলেকট্রনিক কীবোর্ড এবং ডিজিটাল পিয়ানোতে ব্যবহৃত হয়। মেমোরি কার্ড হলো সংরক্ষিত ন্যানোটেকনোলজি।অতঃপর ডাটা সংরক্ষণের নতুন সংযোজন যা কম্পিউটার থেকে ছোটবড় যেকোনো ডিভাইসের ব্যবহার করা হয়ে থাকে।

0 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
প্রতিটি ডিভাইসেই স্থায়ী ধারণক্ষমতা থাকে। অনেক ডিভাইসে আবার বাড়তি তথ্য রাখার সুবিধা দিতে ব্যবহার হয় মেমোরি কার্ড। এই মেমোরি কার্ড হচ্ছে এক ধরনের সেমিকন্ডাক্টরভিত্তিক প্রযুক্তিপণ্য। সেকেন্ডারি মেমোরি। মোবাইল ফোন, ট্যাবলেট কম্পিউটার, ক্যামেরা, টেলিভিশন, মিডিয়া প্লেয়ার ইত্যাদিতে মেমোরি কার্ড ব্যবহার করা যায়।মেমোরি কার্ডের মধ্যে এসডি কার্ডের প্রকারভেদ কম, সহজলভ্যও। বাজারে তিন ধরনের এসডি কার্ড আছে—সাধারণ এসডি, মিনি ও মাইক্রো। এগুলোর মধ্যে ‘মাইক্রো এসডি’ আকারে সবচেয়ে ছোট। এই কার্ডের সঙ্গে অ্যাডাপ্টার ব্যবহার করে মাইক্রো ও মিনি এসডি কার্ডও ব্যবহার করা যায়। অর্থাৎ কোনো ডিভাইসে যদি শুধু এসডি কার্ডের স্লট থাকে অ্যাডাপ্টার ব্যবহার করে তাতে মাইক্রো ও মিনি এসডি কার্ড চালানো যাবে।

এসডির পাশাপাশি বাজারে এমএসডি, এসডিএইচএস কিংবা এসডিএক্সসি—এই তিন ধরনের কার্ডও পাওয়া যায়। তবে এগুলোর ব্যবহার তুলনামূলক অনেক কম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 753 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 73 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 192 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 642 বার দেখা হয়েছে
14 অক্টোবর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,497 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. FidelJ479387

    100 পয়েন্ট

  4. TammiSamuel

    100 পয়েন্ট

  5. Randall62119

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...