International Space Station কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
449 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
Yasin Ahmed -

এটা আসলে একটা বৃহৎ মহাকাশযান।এটা আসলে সেই জায়গা যেখানে পৃথিবীর বেশ কয়েকজন মহাকাশচারী বাস করে (অস্থায়ীভাবে) :-P।এটাকে একটা সায়েন্স ল্যাবও বলা যায়।পৃথিবীর অনেকগুলো দেশ সম্মিলিতভাবে এটা তৈরিতে কাজ করেছে।এটা অনেকগুল অংশ নিয়ে তৈরি।এটা পৃথিবী পৃষ্ঠ থেকে ২২০ মাইল উপরে অবস্থিত।আসলে এটা অনেক কাজেই ব্যবহার করা হয়।কিন্তু এটা মুলত কি কাজে ব্যবহার করা হয় সেটা সম্পর্কে নাসা যা বলে তা হল, " NASA uses the station to learn about living and working in space " অর্থাৎ এটা নাসার দরকার হয় স্পেস বা মহাকাশ সম্পর্কে জানতে এবং মহাকাশে বসবাস করা বা কাজ করা সম্পর্কে গবেষণা করতে।স্পেস স্টেশন সারাক্ষনই পৃথিবীকে বিভিন্ন দিক থেকে প্রদক্ষিন করতে থাকে।

এটার ভেতরে কি কাজকর্ম হয় ?

এটা স্পেসে মানুষের একটা বাসার মত ;-)।কি নেই এতে, ল্যাব, লাইফ সাপোর্ট সিস্টেম, ফায়ার কন্ট্রোল সিস্টেম এবং গৃহস্থালির খুঁটিনাটি সব আছে এতে।২০০০ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত কেউ না কেউ সেখানে বসবাস করছে।এখানে অনেক ইম্পরট্যান্ট পার্ট হল সায়েন্স ল্যাব,যেখানে দলের লোকজন গবেষণা করেন 8-)।আসলে সেখানে ওই গবেষণাগুল করা হয় যেটা এই পৃথিবীর মাটি তে বসে করা সম্ভব না।এছাড়া তাদের অন্যতম একটা কাজ হল এটা দেখা যে, মানুষের কি অবস্থা হবে যখন তারা স্পেসে বসবাস করবে।এছাড়া তারা অনেক উপর থেকে পৃথিবীকেও পর্যবেক্ষণ করে।

ISS আপনি কিভাবে দেখবেন ?

এবার আসি আসল বিষয়ে :-P।স্পেস স্টেশন পৃথিবীকে প্রতিদিন প্রদক্ষিন করে,ঠিক চাঁদ এর মত।এটার পৃথিবীকে আবর্তন করার গতি কিন্তু অনেক বেশি, প্রায় ২৮০০০ কিলোমিটার/ঘণ্টা 8-)। তাই এটা অসম্ভব না যে কিছুক্ষন আগে আপনার মাথার উপর থেকে এটা উড়ে গেছে কিন্তু আপনি বোঝেন নি বা দেখেন নি।কিন্তু এটা ঠিক কখন আপনার মাথার উপর দিয়ে উড়ে যাবে সেটা যদি আপনি জানতে পারতেন তাহলে হয়ত আপনি দেখতে পেতেন।এইজন্যই NASA র একটা সার্ভিস আছে যার নাম Spot The Station।এখানে আপনাকে আগে থেকেই জানিয়ে দেয়া হবে যে,ঠিক কখন ISS আপনার শহরের উপর থেকে উড়ে যাবে।এখানে আপনাকে এটাও বলে দেয়া হবে যে,কতক্ষন ধরে স্পেস স্টেশনকে আপনি আকাশে দেখতে পারবেন এবং ঠিক কন অ্যাঙ্গেলে দাঁড়ালে আপনি এটা ভালভাবে দেখতে পাবেন।হুম,ঠিক ধরছেন।এটা আপনি খালি চোখেই ভালভাবে দেখতে পারবেন,কোন দূরবীন বা টেলিস্কোপ দরকার নেই।এটা দিনের আলোতে ভালভাবে দেখা না গেলেও রাতের আকাশে বেশ ভালভাবেই দেখা যাবে। এটা দেখতে অনেকটা খুব দ্রুতগতিতে চলা এরোপ্লেন বা স্টার এর মত।

© techtunes
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পৃথিবীর চারদিকে একটি বৃহত মহাকাশযান। এটি এমন একটি বাড়ি হিসাবে কাজ করে যেখানে নভোচারী এবং মহাকাশচারীরা থাকেন। স্পেস স্টেশনটিও একটি অনন্য বিজ্ঞান পরীক্ষাগার। বেশ কয়েকটি জাতি মহাকাশ স্টেশন তৈরি ও ব্যবহারে এক সাথে কাজ করেছিল। মহাকাশ স্টেশন তৈরির পার্টস মহাকাশচারীদের দ্বারা মহাকাশে একত্রিত হয়েছিল। এটি প্রায় 250 মাইল দৈর্ঘ্যের গড় উচ্চতায় পৃথিবীকে প্রদক্ষিণ করে। এটি 17,500 মাইল প্রতি ঘন্টা ভ্রমণ করে। এর অর্থ এটি প্রতি 90 মিনিটে পৃথিবীর প্রদক্ষিণ করে। মহাকাশে বাস করা এবং কাজ করা সম্পর্কে আরও জানতে নাসা স্পেস স্টেশনটি ব্যবহার করছে। এই পাঠগুলির মাধ্যমে মানুষকে আগের চেয়ে আরও বেশি মহাকাশে প্রেরণ করা সম্ভব হবে।

স্পেস স্টেশনটি কত বছরের পুরানো?
ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনটির প্রথম অংশটি ১৯৯৮ সালের নভেম্বরে চালু।। এবং ধাপে ধাপে আরো এগিয়ে ছিল।। এই স্টেশন লোকদের বসবাসের জন্য প্রস্তুত হওয়ার আগে পরের দু'বছরে আরও অংশ যুক্ত হয়েছিল। প্রথম ক্রু আগস্ট 2, 2000 এ এসেছিল। তখন থেকেই astronuat স্টেশনে বাস করা শুরু হয়। সময়ের সাথে আরও অংশ যুক্ত করা হয়েছে এই স্পেস স্টেশন এ। বিশ্বজুড়ে নাসা এবং তার অংশীদাররা ২০১১ সালে স্পেস স্টেশনটির নির্মাণ কাজ শেষ করেছিল।

মহাকাশ স্টেশনটি কত বড়?
স্পেস স্টেশনটিতে পাঁচ বেডরুমের ঘর বা দুটি বোয়িং ৭৪৭ জেটলিনা কে ধারণ করার মত আয়তন রয়েছে। এটি ছয় জনের ক্রু, প্লাস দর্শনার্থীদের সহায়তা করতে সক্ষম। পৃথিবীতে, মহাকাশ স্টেশনটির ওজন প্রায় এক মিলিয়ন পাউন্ড হত। এর সৌর অ্যারের প্রান্তগুলি থেকে পরিমাপ করা, স্টেশনটি শেষ অঞ্চলগুলি সহ একটি ফুটবলের ক্ষেত্রফল জুড়ে। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাপান এবং ইউরোপ থেকে প্রাপ্ত পরীক্ষাগার মডিউল অন্তর্ভুক্ত রয়েছে।

মহাকাশ কেন্দ্রের অংশগুলি কী কী?
গবেষণাগারগুলি ছাড়াও যেখানে নভোচারীরা বিজ্ঞান গবেষণা করেন, সেখানে মহাকাশ স্টেশনের আরও অনেক অংশ রয়েছে। প্রথম রাশিয়ান মডিউলগুলিতে স্পেস স্টেশনটির কাজ করার জন্য প্রয়োজনীয় বেসিক সিস্টেমগুলি অন্তর্ভুক্ত ছিল। তারা ক্রু সদস্যদের জন্য থাকার জায়গাও সরবরাহ করেছিল। "নোডস" নামে পরিচিত মডিউলগুলি স্টেশনের অংশগুলিকে একে অপরের সাথে সংযুক্ত করে।

মহাকাশ স্টেশনের চারদিকে প্রসারিত হ'ল সৌর অ্যারে। এই অ্যারে বৈদ্যুতিক শক্তি সরবরাহের জন্য সূর্য থেকে শক্তি সংগ্রহ করে। অ্যারেগুলি দীর্ঘ ট্রাসের সাথে স্টেশনে সংযুক্ত থাকে। ট্রসের উপর রেডিয়েটারগুলি রয়েছে যা স্পেস স্টেশনটির তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

স্পেস স্টেশনের বাইরে রোবোটিক অস্ত্র লাগানো হয়। স্পেস স্টেশন তৈরিতে সহায়তা করতে রোবট অস্ত্রগুলি ব্যবহার করা হয়েছিল। এই বাহুগুলি যখন মহাকাশচারীদের বাইরে স্পেসওয়াকগুলিতে যায় তখন তারা চারপাশেও যেতে পারে। অন্যান্য অস্ত্র বিজ্ঞান পরীক্ষা চালায়।

মহাকাশচারী বাইরের দিকে খোলা বিমানগুলি দিয়ে স্পেসওয়াকগুলিতে যেতে পারেন। ডকিং পোর্টগুলি অন্য মহাকাশযানকে মহাকাশ স্টেশনে সংযোগ করার অনুমতি দেয়। বন্দর দিয়ে নতুন ক্রু এবং দর্শনার্থীরা আগত। নভোচারীরা রুশ সোয়ুজ-এর মহাকাশ স্টেশনে ওড়ে। রোবোটিক মহাকাশযান সরবরাহ করার জন্য ডকিং বন্দর ব্যবহার করে।

কেন স্পেস স্টেশন গুরুত্বপূর্ণ?
মহাকাশ স্টেশনটি মানুষের পক্ষে মহাকাশে অবিচ্ছিন্ন উপস্থিতি সম্ভব করেছে। প্রথম ক্রু আসার পর থেকে মানুষ প্রতিদিন মহাকাশে বাস করে। স্পেস স্টেশনটির পরীক্ষাগারগুলি ক্রু সদস্যদের এমন গবেষণা করার অনুমতি দেয় যা অন্য কোথাও করা যায়নি। এই বৈজ্ঞানিক গবেষণা পৃথিবীর মানুষের উপকার করে। এমনকি মহাকাশ গবেষণা দৈনন্দিন জীবনে ব্যবহৃত হয়। ফলাফলগুলি হ'ল "স্পিনফস" নামে পরিচিত পণ্য। মানুষ দীর্ঘকাল ধরে মাইক্রোগ্রাভিটিতে বেঁচে থাকলে শরীরের কী ঘটে তাও বিজ্ঞানীরা অধ্যয়ন করে। নাসা এবং এর অংশীদাররা কীভাবে একটি মহাকাশযানকে ভালভাবে চালিত রাখতে হয় তা শিখেছে। এই সমস্ত পাঠ ভবিষ্যতের স্থান অনুসন্ধানের জন্য গুরুত্বপূর্ণ হবে।

নাসা বর্তমানে অন্যান্য জগতকে অন্বেষণ করার পরিকল্পনা নিয়ে কাজ করছে। স্পেস স্টেশন প্রথম ধাপগুলির মধ্যে একটি। আগের চেয়ে আরও বেশি মহাকাশে পৌঁছে যাওয়া মানব মিশনের জন্য প্রস্তুত করতে নাসা মহাকাশ স্টেশনে শেখা পাঠ ব্যবহার করবে।

 

quora

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 134 বার দেখা হয়েছে
13 ডিসেম্বর 2022 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ashim Datta (3,220 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 179 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,372 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 49 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. Noel66041871

    100 পয়েন্ট

  4. CharliCocker

    100 পয়েন্ট

  5. ChangSpencer

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...