মৃত মানুষ পানিতে ভেসে উঠলে টাইটানিক মুভির জ্যাক কেন ডুবে গিয়েছিল? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
14,709 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

পানিতে ডুবে মারা যাবার পর আমরা শুনে থাকি দেহটি ভেসে ওঠে, এ থেকেই ধারণা যে মৃত্যুর পর ব্যাক্তি ডুবে যায়, কিন্তু টাইটানিক মুভিতে দেখেছি নায়ক জ্যাক বরফ শীতল পানিতে থেকে হাইপোথার্মিইয়ায় আক্রান্ত হয়ে মারা যায় এবং সমুদ্রের পানিতে তলিয়ে যেতে থাকে, কিন্তু আমাদের ধারণা অনুযায়ী সে মৃত হলে ভেসে থাকার কথা ছিল!

আগে ভাসা ডুবার ব্যাপারে আর্কিমিডিস কি বলেছেন একটু দেখিঃ

আর্কিমিডিসের সূত্র অনুযায়ী কোন বস্তু পানিতে ফেলার পর, বস্তুটি যে পানি অপসারন করেছে সেই পানির ওজন যদি বস্তুটির নিজের ওজন থেকে কম হয়-তবেই কেবল বস্তুটি পানিতে ডুবে যাবে। আবার পানির ওজন যদি বস্তুটির ওজনের সমান বা বেশি হয়, তবে তা ভেসে উঠবে। সমান ওজনের ক্ষেত্রে বস্তুটি নিমজ্জিত অবস্থায় ভাসবে। অর্থাৎ পানির একটু নিচে থাকবে।

অন্যদিকে পানির থেকে কম ঘনত্বের কিছু পানিতে পরলে তা ভেসে থাকে। মানুষ এবং পানির ঘনত্ব প্রায় কাছাকাছি ই।

একজন জীবিত মানুষের ফুসফুসে ফাপা থাকে, তাই তার ঘনত্ব তখন পানির থেকে কম হয়, এজন্য পানিতে পরার সাথে সাথেই কেউ ডুবে না, কিছুক্ষণ পর ডুবে, অন্যদিকে মৃত্যুর পর যখন তার ফুসফুসে পানি ঢুকে যায় এর ফলে দেহের ঘনত্ব বেড়ে যাওয়ায় সে ডুবে যায়, (এজন্যই মুভিতে মৃত জ্যাক ডুবে গিয়েছল) কিছুক্ষণ ডুবে থাকার পর ব্যাকটেরিয়া দ্বারা মৃতদেহে পচন শুরু হয় তাই দেহ ফুলে ওঠে এতে আবার দেহের ঘনত্ব কিছুটা কমে যায় এবং তখন মৃতদেহ ভেসে ওঠে। তাই মৃত্যুর সাথেসাথেই কেউ ভেসে ওঠে না, একটা সময় পর ভাসে।
 

নায়ক জ্যাক মারা যাবার পর সে আর কাঠ ধরে থাকতে পারেনি, পানিতে পরে যায় এবং তাঁর ফুসফুস এ পানি ঢুকে গিয়েছিল, এতে দেহের ঘনত্ব বেশি হয়ে যাওয়ায় ডুবে যায়।

Warman Hasbi  |   Science Bee-বিজ্ঞান গ্রুপ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 644 বার দেখা হয়েছে
+2 টি ভোট
5 টি উত্তর 3,747 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,898 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
10 জন সদস্য এবং 52 জন গেস্ট অনলাইনে
  1. BrittnyCasti

    100 পয়েন্ট

  2. JadaSummers

    100 পয়েন্ট

  3. BettyWile77

    100 পয়েন্ট

  4. DorthyTtl623

    100 পয়েন্ট

  5. AngelesHebbl

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...