শুকরের মাংস খেলে কি কোনো অসুখ হওয়ার সম্ভাবনা আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
4,770 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,660 পয়েন্ট)

2 উত্তর

+3 টি ভোট
করেছেন (110,330 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
নিশাত তাসনিম-

গৃহপালিত শুকোর বা Pig এর মাংসকে Pork বলা হয়। এটি বর্তমান বিশ্বের অনেক দেশেই বর্তমানে জনপ্রিয় খাবার, বিশেষ করে পূর্ব এশিয়াতে। ধর্মীয় নিষেধাজ্ঞা থাকায় অনেক দেশেই পর্ক খাওয়া বেআইনী। পর্ক রান্না করে এবং রান্না ছাড়া তাজা খাওয়ারও প্রচলন আছে। তাছাড়া পর্ক দিয়ে তৈরি বেকন, হ্যাম, সসেজ জনপ্রিয় খাবার। পিগ এর মাংস খেলে নানা ধরনের রোগ হতে পারে। প্রথমে পিগ এর মাংসের এর পুষ্টিগুণ সম্পর্কে জানা যাক,

 

পর্ক উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার। ১০০ গ্রাম পিগ এর মাংসে আছে:-

 

ক্যালরি - ২৯৭

পানি - ৫৩%

প্রোটিন - ২৫.৭ গ্রাম

ফাইবার - ০ গ্রাম

চিনি - ০ গ্রাম

কার্বোহাইড্রেট - ০ গ্রাম

ফ্যাট - ২০.৮ গ্রাম

 

বেশিরভাগ মাংসের মতো পর্ক এ প্রোটিনের পরিমাণ বেশি। পর্ক থায়ামিন, সেলেনিয়াম, জিংক, ভিটামিন বি ১২, ভিটামিন বি ৬, নায়াসিন, ফসফরাস, আয়রন এর ভালো উৎস। তাছাড়া পিগ এর মাংসে আছে নয় ধরণের প্রয়োজনীয় অ্যামাইনো এসিড। সাইন্স বী

 

ক্ষতিকর দিক : অতিরিক্ত পরিমাণে কাঁচা মাংস সেবন করলে ক্যান্সার এর ঝুঁকি আছে। কাঁচা মাংসের ক্যান্সারজনক উপাদান heterocyclic amines থাকে। যেসব খাবারে উচ্চমাত্রায় heterocyclic amines থাকে তারা স্তন ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার, কোলন ক্যান্সার এর ঝুঁকি বাড়ায়। তাছাড়া কাঁচা পিগ এর মাংসে নানা ধরনের প্যারাসাইট থাকে। যেমনঃ- Tapeworm (Taenia solium)। কাঁচা মাংস সেবন করলে মানুষের অন্ত্রে এর সংক্রমণ হতে পারে। এর ফলে cysticercosis রোগ হওয়ার সম্ভাবনা আছে। তাছাড়া কাঁচা পিগ এর মাংসে Parasitic roundworms (Trichinella) থাকে। এর থেকে trichinosis বা trichinellosis রোগ হতে পারে। এই রোগের লক্ষণ হিসেবে ডায়েরিয়া, পেটে ব্যথা, বমি, হৃদস্পন্দন বেড়ে যেতে পারে। বেশিকিছুর মধ্যে আছে দুর্বলতা, মাংসপেশিতে ব্যথা, জ্বর, চোখের আশাপাশে ফুলে যাওয়া, ইত্যাদি। আবার কাঁচা মাংস সেবন করলে Toxoplasma gondii নামক প্যারাসাইটিক প্রোটোজোয়ার প্রভাবে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের মাঝে toxoplasmosis দেখা দিতে পারে। অতিরিক্ত পরিমাণে রান্না করা পিগ এর মাংস খেলেও হৃদরোগ, ডায়েবিটিস, আর্থাইটিস, আলজেইমার, অ্যাজমা, ইত্যাদি রোগ হতে পারে।

 

© নিশাত তাসনিম (সাইন্স বী)
18 জানুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (105,570 পয়েন্ট) প্যারাসাইটিক কী,?
0 টি ভোট
করেছেন (1,360 পয়েন্ট)
শূকরের মাংস খাওয়ার সাথে কোন সহজাত স্বাস্থ্য সমস্যা নেই এবং শুয়োরের মাংস হল একটি পুষ্টিকর এবং সুস্বাদু প্রোটিনের উৎস যা সারা বিশ্বের মানুষ খেয়ে থাকে। যাইহোক, খাদ্যজনিত অসুস্থতার ঝুঁকি কমাতে নিরাপদে শুয়োরের মাংস পরিচালনা করা এবং প্রস্তুত করা গুরুত্বপূর্ণ।

অন্য যেকোনো ধরনের মাংসের মতো, শুয়োরের মাংস ক্ষতিকারক ব্যাকটেরিয়ার উৎস হতে পারে, যেমন সালমোনেলা এবং এসচেরিচিয়া কোলি (ই. কোলি)। খাদ্যে বিষক্রিয়ার ঝুঁকি কমাতে, শুকরের মাংস প্রস্তুত করার সময় নিরাপদ খাদ্য পরিচালনা এবং রান্নার অনুশীলনগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ। এর মধ্যে রয়েছে ঘন ঘন হাত এবং পৃষ্ঠ ধোয়া, কাঁচা শুকরের মাংসকে অন্যান্য খাবার থেকে আলাদা রাখা এবং কমপক্ষে 145 ডিগ্রি ফারেনহাইট (63 ডিগ্রি সেলসিয়াস) অভ্যন্তরীণ তাপমাত্রায় শুকরের মাংস রান্না করা।

নিরাপদে উত্থাপিত এবং প্রক্রিয়াজাত করা শুকরের মাংস বেছে নেওয়াও গুরুত্বপূর্ণ। অনেকগুলি কারণ শুকরের মাংসের সুরক্ষাকে প্রভাবিত করতে পারে, যার মধ্যে রয়েছে শূকরের স্বাস্থ্য এবং মঙ্গল, যেখানে শূকর পালন করা হয় এবং প্রক্রিয়াজাত করা হয় সেগুলির পরিচ্ছন্নতা এবং মাংস জবাই এবং প্রক্রিয়াকরণের পদ্ধতিগুলি। স্বনামধন্য উত্স থেকে শুয়োরের মাংস বেছে নেওয়া এবং নিরাপদ হ্যান্ডলিং এবং রান্নার অনুশীলনগুলি অনুসরণ করা খাদ্যজনিত অসুস্থতার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
2 টি উত্তর 430 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 287 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 538 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 2,756 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 6,033 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,958 জন সদস্য

35 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 35 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...