Imposter Syndrome কি? এর প্রভাব সম্পর্কে বিস্তারিত জানতে চাই - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
518 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

2 উত্তর

+3 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
জীবনে যা যা অর্জন করেছেন তার কোনোটির জন্যই আপনি যোগ্য নন! এমনটিই কি আপনার মনে হয়?
তবে এটি কি ইমপোস্টার সিন্ড্রোম (Imposter Syndrome)?

আমরা জীবনে অনেকেই অনেক কিছু অর্জন করে থাকি। কিন্তু এমন অনেকেই আছেন যারা মনে করেন তাদের নিজস্ব অর্জনগুলোর জন্য সে আসলে যোগ্য ব্যক্তি নন এবং মনে মনে নিজেকে প্রতারক (Fraud) ভাবতে শুরু করেন। অন্যরা তাদের বুদ্ধিমান ভাবলেও তারা নিজেদেরকে উপযুক্ত বুদ্ধিমান মনে করে না এবং সবসময় ভাবতে থাকে মানুষ হয়তো তাদের সম্পর্কে সত্যিটা জেনে যাবে - কিন্তু বাস্তুবে এর কোনো ভিত্তি নেই। যারা ইমপোস্টার সিন্ড্রোমে ভুগে থাকে তাদের অধিকাংশই বড় বড় ডিগ্রী অর্জনকারী কিংবা অফিসে উচ্চপদস্থ ব্যক্তি হয়ে থাকে।

ইমপোস্টার সিন্ড্রোমে আক্রান্ত ব্যক্তি কেন নিজেকে প্রতারক ভাবে?

ইমপোস্টার সিন্ড্রোমে আক্রান্ত ব্যক্তিরা নিজেদের অর্জনগুলোকে সৌভাগ্য হিসেবে চালিয়ে দেয়। তারা মনে করে হয়তো ভাগ্য তাদের সঙ্গ দিয়েছিল বলেই তারা সেটি অর্জন করতে পেরেছে। এমনকি তারা স্নায়ুবিকতা (Neuroticism), পূর্ণতা (Perfectionism) ও নিজের কার্যক্ষমতা (Self Efficacy) এর সাথে অনেক সংগ্রাম করে। বরং প্রতিযোগিতামূলক পরিবেশই এর জন্য দায়ী। তাছাড়াও, ছোটবেলায় পরিবার ও একাডেমিক পড়াশুনার জন্য চাপ প্রদানের ফলে এমন হয়ে থাকে।

ইমপোস্টার সিন্ড্রোম কি সবার মাঝেই প্রকাশ পায়?
সাধারণত যারা জীবনে অনেক কিছু অর্জন করে তাদের মধ্যে প্রায় ২৫-৩০ ভাগ মানুষের মধ্যে এর প্রভাব দেখা যায় এবং ৭০ ভাগ প্রাপ্তবয়স্ক ব্যক্তি জীবনে একবার হলেও ইমপোস্টার সিন্ড্রোম এর প্রভাব অনুভব করে।

ইমপোস্টার সিন্ড্রোম কি ডায়াগনোজ করা যায়?
সত্যি বলতে, ইমপোস্টার সিন্ড্রোম অফিসিয়াল ভাবে সাইকেয়াট্রিস্টে ডায়াগনোসিস এর অন্তর্ভুক্ত নয়। তবে যারা এই সিন্ড্রোমে ভুগেন তারা বেশিরভাগ সময়ই চিন্তিত থাকেন ও ডিপ্রেশনে থাকেন।

ইমপোস্টার সিন্ড্রোম থেকে কিভাবে মুক্তি পাওয়া যায়?
এজন্য ব্যক্তিকে তার জীবনের উদ্দেশ্যের প্রতি এককেন্দ্রিক (Focused) হতে হবে। আশেপাশে কি করেছে, কে কি বলেছে সেদিকে নজর না দিয়ে নিজেকে উদ্যমী হতে হবে। সবকিছুতে পারফেকশনিজম মনোভাব হ্রাস করতে হবে এবং নিজের অন্তরের কথাগুলো খুব কাছের কেউ কিংবা পরিবারের সাথে শেয়ার করতে হবে। এতে করে এই সিন্ড্রোম এর প্রভাব কিছুটা হলেও হ্রাস পাবে।
11 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (105,570 পয়েন্ট) ইমপোস্টার সিনড্রোম কি একটি মানসিক রোগ?
11 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (105,570 পয়েন্ট) What's the opposite of Imposter Syndrome?
11 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (105,570 পয়েন্ট) আলবার্ট আইনস্টাইনের কি ইমপোস্টার সিনড্রোম ছিল?
+2 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
ইম্পস্টার সিনড্রোম হলো এমন এক ধরণের মানসিক অবস্থা যেখানে একজন ব্যাক্তি তার সব অর্জনকে সন্দেহের দৃষ্টিতে দেখে এবং নিজেকে ঐসব অর্জনের অযোগ্য মনে করে। সে তার অর্জনগুলোকে "অর্জন" না মনে করে "ভাগ্য" মনে করে এবং নিজেকে একারনে একজন প্রতারক বা ছলনাকারী ভাবে। সে সবসময় ভয়ের মধ্যে থাকে যে তার "প্রতারনা" যেকোন সময় ফাঁস হয়ে যাবে এবং তার ফলে সে সবার কাছে ঘৃণার পাত্রে পরিণত হবে। নিজ জ্ঞান এবং যোগ্যতার স্পষ্ট প্রমান থাকলেও সে নিজেকে একজন অভিনেতা ভাবে। অর্থাৎ, সে মনে করে যে সে জ্ঞানী ও যোগ্য হবার অভিনয় করছে মাত্র।

এটিকে বিশেষজ্ঞগণ একধরণের 'মানসিক অবস্থা' হিসেবে চিহ্নিত করে থাকেন। এটি কোন রোগ নয়। মস্তিষ্কে এক বিশেষ ধরণের উদ্দীপকের প্রভাবে এটি হয়ে থাকে। এতে কম-বেশী সবাই ভুগে থাকেন। তাই আতঙ্কিত হবার কারণ নেই। নিজের উপর আস্থা রাখুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
2 টি উত্তর 371 বার দেখা হয়েছে
11 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন HABA Audrita Roy (105,570 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 290 বার দেখা হয়েছে
04 মার্চ 2023 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন russha (170 পয়েন্ট)
+8 টি ভোট
1 উত্তর 147 বার দেখা হয়েছে
09 ফেব্রুয়ারি 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন HABA Audrita Roy (105,570 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 364 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 259 বার দেখা হয়েছে

10,743 টি প্রশ্ন

18,394 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,791 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    930 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Muhammad_Alif

    120 পয়েন্ট

  5. memo

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...