মোবাইল থেকে কোনো কিছু ডিলিট করা হলে, আসলে সেইগুলি কোথায় যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
11,012 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (6,700 পয়েন্ট)

3 উত্তর

+5 টি ভোট
করেছেন (65,620 পয়েন্ট)
কোথাও যায় না, মেমোরিতেই জমা থাকে তবে সিস্টেম আপনাকে দেখাবে যে মেমোরিতে জাগা খালি হয়েছে। আসলে মেমোরিতে ডেটা সেক্টর থাকে যেগুলোকে ব্লক বলে যেখানে ০ আর ১ বিট হিসেবে ডেটা গুলো জমা থাকে সেগুলো ওখানেই পরে থাকে যতক্ষণ না পর্যন্ত আপনি নতুন ডেটা ইনপুট দিচ্ছেন। তখন নতুন যেই ডেটা আসবে সেগুলোর বিট দ্বারা ওই পুরোনো ডেটার জাগা গুলো পরিবর্তন করে প্রতিস্থাপন হয়ে যাবে। এভাবেই আসলে মেমোরি কাজ করে থাকে। আর ডেটা রিকভারি এভাবেই কাজ করে যদি আপনি নতুন ডেটা দ্বারা পরিবর্তন না করেন তাহলে রিকভারি টুল দিয়ে মুছে যাওয়া ডেটা ফেরৎ আনা সম্ভব।
+4 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
উইন্ডোজ বা ম্যাক কম্পিউটারগুলির মত অ্যান্ড্রয়েড ফোনগুলিতে কোনো রিসাইকেল বিন নেই। এর পিছনে মূল কারণ হলো অ্যান্ড্রয়েড ফোনের সীমিত স্টোরেজ ব্যবস্থা। একটি অ্যান্ড্রয়েড ফোনে সাধারণত কেবলমাত্র ৩২ জিবি থেকে ২৫৬ গিগাবাইট স্টোরেজ থাকে, যা রিসাইকেল বিন রাখার জন্য খুব সীমিত।এবং অ্যান্ড্রয়েড ফোন যেকোনো সময়ে ক্রাশ করা সহজ।
এখন কথা হলো, অ্যান্ড্রয়েড ডিভাইসে কোনো রিসাইকেল বিন না থাকলে ডিলিট করা ফাইলগুলি কোথায় যায়? আসলে, আপনি যখন অ্যান্ড্রয়েড ফোনে কোনও ফাইল ডিলিট করবেন তখন তা স্থায়ীভাবে ডিলিট হবে না। এটি তখনও ফোনের অভ্যন্তরীণ মেমোরিতে সঞ্চিত অবস্থায় থাকবে এবং ডিলিটকৃত ফাইলটি যেই স্পেস (space) নিবে সেই স্পেসটি রিডেবল (readable) হিসাবে গণ্য করা হবে। সুতরাং যখন কোনো ফাইলের স্পেস ডিলিট করা হয় তখন নতুন ডাটা যেকোনো সময়ে সেই ফাইলের স্পেস ব্যবহার করতে সক্ষম হয় এবং তারপরে ডিলিয় করা ডাটা ওভাররাইট করে।
তবে যেহেতু ডিলিট করা ফাইলগুলো স্থায়ীভাবে ডিলিট হয় না তাই সেগুলি পুনরুদ্ধার করা যায়।

আপনি ফাইলগুলো Restore করার জন্য থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে আপনার ডাটা পুনরুদ্ধার করতে পারবেন।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
সেগুলো কোথাও যায় না, মেমোরিতেই জমা থাকে তবে সিস্টেম আপনাকে দেখাবে যে মেমোরিতে জায়গা খালি হয়েছে। আসলে মেমোরিতে ডেটা সেক্টর থাকে যেগুলোকে ব্লক বলে যেখানে ০ আর ১ বিট হিসেবে ডেটা গুলো জমা থাকে সেগুলো ওখানেই পরে থাকে যতক্ষণ না পর্যন্ত আপনি নতুন ডেটা ইনপুট দিচ্ছেন। তখন নতুন যেই ডেটা আসবে সেগুলোর বিট দ্বারা ওই পুরোনো ডেটার জাগা গুলো পরিবর্তন করে প্রতিস্থাপন হয়ে যাবে। এভাবেই আসলে মেমোরি কাজ করে থাকে। আর ডেটা রিকভারি এভাবেই কাজ করে যদি আপনি নতুন ডেটা দ্বারা পরিবর্তন না করেন তাহলে রিকভারি টুল দিয়ে মুছে যাওয়া ডেটা ফেরৎ আনা সম্ভব।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
3 টি উত্তর 4,965 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 220 বার দেখা হয়েছে
04 জানুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rayhan (6,700 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,589 জন সদস্য

65 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. PasqualeRhyn

    100 পয়েন্ট

  4. ElizabethAlc

    100 পয়েন্ট

  5. MurielElyard

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...