মদ, গাঁজা খেয়ে মানুষ উল্টা পাল্টা কথা বলে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
2,613 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
সৈয়দ হাসবি -

যদি বলেন এলকোহল কি সত্য বলার সিরাপের মত কাজ করে মানে খাওয়ালেই অনর্গল সত্য বলতে থাকবে? তাহলে এককথায় উত্তর হবে না।
কিন্তু এটা হ্যা ও হতে পারে। এলকোহলের প্রভাব সবার শরীরে এক হয় না, কারণ যে প্রক্রিয়ায় এলকোহল পেট থেকে রক্তের মাধ্যমে সমস্ত শরীর ও ব্রেনে পৌছায় তার মাঝে ইথানল অনেকবার প্রক্রিয়াজাত হয় এতে শেষে সবার উপর এর প্রভাব এক হয় না।তবে সাধারণত যা হয়, এলকোহল ব্রেনের সেন্ট্রাল নার্ভাস সিস্টেম এবং মোটর সিস্টেমে প্রভাব ফেলে। এতে নিউরণ চলাচলও ধীর হয়ে যায়, যার কারণে চিন্তাভাবনার শক্তিও লোপ পায়।এবং মানুষ তার উপর অনেকটা কন্ট্রোল হারিয়ে ফেলে,এবং দ্রুত কথার উত্তর দিয়ে দেয় বেশি কিছু না ভেবেই, মিথ্যা বলতে গেলে ভাবতে হয়, যেহেতু তখন ভাবার মত কন্ডিশন অনেকের থাকে না তাই অনেক ক্ষেত্রে সত্যিটা বলে দেয়। তাছাড়া এলকোহলের প্রভাবে ডোপামিন হরমোন বেড়ে যায়,এই হরমোনের প্রভাবে মানুষ আনন্দিত হয়,এবং এই হরমোন মানুষকে ইমোশনাল হয়ে যেতেও প্রভাব ফেলে।সাধারণত মানুষ আনন্দিত অনুভব করলে বা ইমোশনাল হয়ে গেলে নিজের ব্যাক্তিগত কথা অন্যের সাথে শেয়ার করে ফেলে। তাই অনেকেই ড্রাংক হয়ে নিজের গোপন কথা বলে দেয়।
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
এটি অ্যালকোহল ডোপামিন এবং সেরোটোনিনের নিঃসরণ ত্বরান্বিত করে। আর
ডোপামাইন এবং সেরোটোনিন আমাদের মস্তিষ্কের আনন্দ কেন্দ্রগুলিতে অংশ নেয়। অ্যালকোহল বা মদ্য পানের মাধ্যমে আমরা এই আনন্দ কেন্দ্রগুলিকে যত বেশি কাজে লাগাই, ততই আমরা সেই সমস্ত নিউরোট্রান্সমিটারগুলিকে নকল করে আর এমন জিনিসগুলির ব্যবহারের জন্য তত বেশি আগ্রহী করে তোলে। কাজেই মানুষ উল্টাপাল্টা কথা বলেে থাকে।
0 টি ভোট
করেছেন (43,930 পয়েন্ট)
মদে রাসায়নিক পদার্থ হিসেবে থাকে অ্যালকোহল ( ইথানল ই বেশি থাকে ) , এটি স্নায়ুতন্ত্রের কর্মকাণ্ডে ব্যাঘাত ঘটায় , ফলে মানুষের মস্তিস্ক তার কর্মকাণ্ড ঠিক ভাবে চালাতে পারে না যার বহিঃপ্রকাশ হল মাতলামি ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 491 বার দেখা হয়েছে
07 জানুয়ারি 2023 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jihadul Amin (6,150 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 412 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 2,310 বার দেখা হয়েছে
19 অক্টোবর 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 536 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 259 বার দেখা হয়েছে

10,754 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

246,014 জন সদস্য

40 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 34 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. VelvaBeale8

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...