জ্বর আসলে শরীরের তাপমাত্রা বাড়লেও শীত লাগে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+14 টি ভোট
951 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (11,220 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (110,330 পয়েন্ট)
যখন জ্বর হয় তখন শরীরের তাপমাত্রা(১০০-১০৪ ডিগ্রী সেন্টিগ্রেড) বেড়ে যায় কিন্তু আমাদের চারপাশের তাপমাত্রা অর্থাৎ পরিবেশের তাপমাত্রা (২৫-৩৫ডিগ্রী সেন্টিগ্রেড)যা শরীরের তুলনায় অনেক কম থাকে। শরীর এবং পরিবেশের তাপমাত্রা সাম্যাবস্থায় ফিরে আসতে চায় তাই শরীর থেকে পরিবেশ বা পারিপার্শিক অবস্হা তাপ গ্রহন করে। আর আমরা জানি যে বস্তু তাপ হারায় বা বর্জন করে সেটি আস্তে আস্তে শীতল হতে থাকে। তাই আমাদের ঠান্ডা / শীত অনুভব হয়।
করেছেন (100 পয়েন্ট)
আমাদের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ও পরিবেশের তাপমাত্রার তুলনায় বেশি। তখন আমাদের শরীর কেন পরিবেশে তাপ বর্জন করে না / আমরা ঠান্ডা অনুভব করি না কেন?
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
রহস্যটা নির্ভর করে আমাদের শরীরের ভেতরের তাপমাত্রার ওপর । ভাইরাস বা অন্য কোনো জীবাণুর আক্রমণে শরীরে রোগ-ব্যাধি বাসা বাঁধলে শরীরে জ্বর অনুভূত হয় । কারণ রোগ-জীবাণু তাদের কার্যকলাপ দ্বারা শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বাড়িয়ে দেয় । এ কারণেই জ্বর আক্রান্ত শরীর উষ্ণ হয় । শরীরের তাপমাত্রা বেশি হওয়ার কারণে বাইরের তাপমাত্রা যা-ই হোক না কেন, তা দেহের অভ্যেন্তরের তুলনায় অনেক কম হয় । এ কারণেই শীত অনুভূত হয়, ইচ্ছে হয় সারাবেলা লেপ মুড়ি দিয়ে থাকতে । আবার হঠাৎ জ্বর কমে গেলে, কমে যায় দেহের তাপমাত্রা; ফলে আমরা আকস্মিক গরম অনুভব করি, ঘেমে উঠি ।
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)

কিন্তু স্বাভাবিক তাপমাত্রা হাইপোথ্যালামাস সেট কওরে দিল ১০৩ ডিগ্রি ফারেনহাইট। তখন আমাদের দেহের তাপমাত্রা বাড়তে থাকবে এবং একই সাথে শীত শীত ও লাগতে থাকবে কারণ আমাদের স্বাভাবিক তাপমাত্রা তখন ১০৩ কিন্তু আমাদের দেহের তাপমাত্রা ৯৮ ডিগ্রি ফারেনহাইট। এজন্যি জ্বর হলে শীত শীত অনুভব হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
1 উত্তর 371 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 259 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 361 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,409 টি উত্তর

4,732 টি মন্তব্য

244,528 জন সদস্য

27 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 27 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    420 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    130 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...