মানুষ বেশি ঘুমালে কি হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
256 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (670 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (11,220 পয়েন্ট)
মানসিক বৃদ্ধিঃ স্থবির হয়ে যায় যার ফলে সে আস্তে আস্তে মানসিকভাবে বিকারগ্রস্ত হয়ে পড়ে। অর্থাৎ সে পাগল হয়ে যায়। স্বাভাবিক কাজকর্মের প্রতি তার অনীহার সৃষ্টি হয়।
+1 টি ভোট
করেছেন (141,830 পয়েন্ট)

সবকিছুর একটি ব্যালেন্স থাকা চাই । কম ঘুমালে যেমন ক্ষতি হয়, তেমনি বেশি ঘুমালেও শরীরের ক্ষতি হয় । 

ক দিন আগে লিখেছিলাম - কি করে বুঝবেন কম ঘুমান ! লেখাটি শেয়ার হওয়ার পর কেউ কেউ প্রশ্ন করলেন - বেশি ঘুমের জ্বালায় বাঁচে না হায় ! জানতে চেয়েছেন - কি করে কম ঘুমানো যায় ! 

প্রাপ্তবয়স্ক সবার কম বেশি সাত থেকে আট ঘন্টা ঘুমের প্রয়োজন । কারো কারো ক্ষেত্রে মাত্রাটি নয় ঘন্টা পর্যন্ত স্বাভাবিক ধরা যায় । নিচের দিকেও অনেকে পাঁচ-ছয় ঘন্টা ঘুমিয়ে ভালো থাকেন । গড়ে পাঁচ ঘন্টার নিচে ঘুম হলে শরীর যেমন খারাপ করে, তেমনি গড়ে নয় ঘন্টার বেশি ঘুম হলে শরীরে অনেক সমস্যা দেখা দিতে পারে । 

এটি শুধু প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে প্রযোজ্য । বাচ্চাদের গড়ে পনেরো ষোলো ঘন্টা ঘুমের দরকার হয় । কিশোর কিশোরীদের দশ থেকে বারো ঘন্টা । 

প্রয়োজনের চেয়ে বেশি ঘুম হলে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় তাকে বলে- Hypersomnia।

ডিপ্রেশন, ডায়াবেটিস, ব্রেইন টিউমার, হার্ট প্রব্লেম, বাইপোলার সিনড্রোম, কোনো মেটাবলিক ডিজিজ, বেশি মোটা হয়ে গেলে, থাইরয়েড সমস্যা, কিডনি সমস্যা, ক্রনিক ফেটিগ সিনড্রোম, ড্র্যাগ অথবা কোনো মেডিসিনের প্রভাবে, অতিরিক্ত এলকোহল পান, এমনসব অনেক কারণে অতিরিক্ত ঘুম, বিশেষ করে দিনের বেলা ঘুমের পরিমান বেড়ে যেতে পারে । Hypersomnia কে কেউ কেউ তাই excessive daytime sleepiness বা EDS বলে । 

আবার কারো কারো ঘুম জনিত কিছু সমস্যা থাকে, সেগুলোর কারণেও এমন অতিরিক্ত ঘুম কিংবা দিবানিদ্রা বেড়ে যেতে পারে । যেমন : sleep apnoea বা ঘুমের মধ্যে নাক ডাকা সমস্যা; narcolepsy - যখন তখন যেখানে সেখানে ঘুমিয়ে পড়া, restless legs syndrome - রাতে ঘুমের সময় কোনো কারণ ছাড়াই পায়ে এক ধরনের অস্বস্তি বোধ করা । এসব কারণেও অতিরিক্ত ঘুম পায় । 

গবেষণায় দেখা গেছে মহিলাদের চেয়ে পুরুষদের বেশি হয় এটি । যারা নিয়মিত ধূমপান এবং মদ্যপান করেন, তারা Hypersomnia র ঝুঁকিতে থাকেন । 

অতিরিক্ত ঘুমাচ্ছেন - কি করে বুঝবেন ? 

অযথা দুর্বল লাগবে, এমনকি দিনভর ঘুমালেও । ঘুম থেকে উঠে মাথা যন্ত্রনা করতে পারে । মেজাজ কারণ ছাড়াই খিটখিটে হচ্ছে , অল্পতে কোনো বিষয়ে উদ্বিগ্ন হয়ে উঠবেন, ক্ষুধা কম লাগছে, সহজে অনেক কিছু ভুলে যাবেন, ঘুম থেকে উঠলে অস্থিরতা বেড়ে যায়, শার্প চিন্তা ক্ষমতা হ্রাস পাবে । 

অতিরিক্ত ঘুমাচ্ছেন কিনা তা বুঝতে বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে গেলে Epworth Sleepiness Scal নামক একটি স্কোরিং পদ্ধতিতে নির্ণয় করা হয় । এর বাহিরে ঘুম জনিত কোনো রোগে ভুগলে polysomnogram নামক একটি বিশেষ যন্ত্র দিয়ে ব্রেইনের একটিভিটি এবং শরীরের আরো কিছু একটিভিটি পর্যবেক্ষণ করে নির্ণয় করা যায় । 

কি করে অতিরিক্ত ঘুমের হাত থেকে বের হতে পারেন ! 

➼ শারীরিক কোনো রোগের কারণে হলে রোগটি চিহ্নিত এবং চিকিৎসা শুরু করতে হবে । 

➼ একটি নির্দিষ্ট সময় ঘুমানোর ডায়রি মেনে চলতে হবে । 

➼ ঘুমের দুই তিন ঘন্টা আগে থেকে কম লাইট জ্বালিয়ে রাখতে হবে ঘরে ।

➼ কোনো ধরনের ঘুমের মেডিসিন, ড্র্যাগ, এলকোহল ছাড়তে হবে । 

➼ খাবারে মেগনেসিয়াম পরিমান বাড়ানো যেতে পারে । 

➼ ঘুমের মাঝখানে উঠে উঠে সোশ্যাল মিডিয়ায় উঁকি ঝুঁকি দেয়া বন্ধ করতে হবে।যেটুকু ঘুমানো, তা যেন ক্রমাগত হয়।

ক্রেডিট : অপূর্ব চৌধুরী । চিকিৎসক এবং লেখক । জন্ম বাংলাদেশ, বসবাস ইংল্যান্ড । গ্রন্থ ৭ । উল্লেখযোগ্য বই : অনুকথা, জীবন গদ্য, বৃত্ত ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
2 টি উত্তর 250 বার দেখা হয়েছে
21 ফেব্রুয়ারি 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+11 টি ভোট
2 টি উত্তর 414 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 170 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 145 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdullah Al Fuad (2,990 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 640 বার দেখা হয়েছে

10,733 টি প্রশ্ন

18,381 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,473 জন সদস্য

51 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    300 পয়েন্ট

  2. shuvosheikh

    180 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Aditto Roy

    110 পয়েন্ট

  5. akramul5556

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ #science পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...