স্বপ্ন থার্ড পারসন ভিউতে আমরা কেনো দেখি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
241 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (123,360 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (123,360 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
Samsun Nahar Priya-

স্বপ্ন আমরা সবাই দেখে থাকি। তবে কেউ কেউ ফার্স্ট পারসন ভিউ তে আবার কেউ কেউ থার্ড পারসন ভিউতে দেখে। এরকম হওয়ার পিছনে দায়ী হলো আমাদের নিজেদের মস্তিষ্ক। স্বপ্নগুলি প্রায়শই আমাদের চিন্তাভাবনা / বাস্তব জীবনের অভিজ্ঞতা / মনস্তাত্ত্বিক আচরণ / কল্পনাগুলির ফলাফল। আমরা যখন টিভি শো, সিনেমা দেখি বা ভিডিও গেমগুলি যেভাবে তৃতীয় ব্যক্তির দৃষ্টি হিসেবে দেখি ও খেলি তখন আমাদের মস্তিস্ক নির্দিষ্ট চিত্রগুলি ধারণ করে রাখে। বিশেষ করে চমকপ্রদ, অত্যাশ্চর্য, আনন্দদায়ক, ভয়ঙ্কর ইত্যাদি জিনিসগুলো আমরা বেশি অনুভব করি এবং এই অভিজ্ঞতাগুলি আমাদের মস্তিষ্ক ধারণ করে রাখে যা প্রায়শই স্বপ্নের আকারে একটি দৃশ্য ধারণায় রূপান্তরিত হয় এবং মাঝে মাঝে তা থার্ড পারসন ভিউতে দেখে থাকি। তবে এই বিষয়গুলো তথা অনাইরোলজি (oneirology- study of dream) নিয়ে গবেষকরা আরও কাজ করে যাচ্ছেন এবং আশা করছি ভবিষ্যতে এই বিষয়গুলো নিয়ে আমরা বিশদ জানতে পারব।
+2 টি ভোট
করেছেন (123,360 পয়েন্ট)
Fahim Hasan-

আমরা জানি আমরাই স্বপ্ন ক্রিয়েট করি.....আসলে সবসময়ই থার্ড পার্সন ভিউ তে দেখি এমন তো না তাইনা?মাঝে মাঝে মনে হয় ছাদ থেকে পড়তেসি সেইটা কিন্তু নিজেই ফিল করি.....আবার দেখবেন খারাপ স্বপ্ন দেখি মাঝে মাঝে এই যে ধরেন প্রিয় মানুষ মারা গেলো তাইলে অই জিনিস টাও আমরা ফিল করি গলা শুকাইয়া আসে.......আর আমরা বাস্তবে প্রকৃতি দেখি বা আমাদের চোখ দিয়ে বা কোন ঘটনা দেখি সেইটাও কিন্ত থার্ড পার্সন হিসেবেই দেখি....তাই বেশিরভাগ ক্ষেত্রে আমরা স্বপ্ন থার্ড পার্সন হিসেবে দেখি যেমনটা আমরা বাস্তবের ঘটনা গুলোকে দেখি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 255 বার দেখা হয়েছে
12 নভেম্বর 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fake Id (14,110 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 273 বার দেখা হয়েছে
0 টি ভোট
0 টি উত্তর 49 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 115 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nahid Jahan Bhuiyan (4,430 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 553 বার দেখা হয়েছে
05 মে 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Musfiqur Rhaman Adib (4,990 পয়েন্ট)

10,734 টি প্রশ্ন

18,383 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,565 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    390 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Soiyod771

    110 পয়েন্ট

  5. Aditto Roy

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত #science মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...