চলন্ত গাড়িতে মাথা নিচু করে বই পড়লে মাথা ব্যথা করে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
373 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (123,360 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (123,360 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
Samsun Nahar Priya-

একজন ব্যক্তির অবস্থান অনুমান করার জন্য মস্তিষ্ক সবসময় সচল থাকে। এইজন্য মস্তিষ্ক দৃষ্টি,স্পর্শ,যৌথ অবস্থান, অভ্যন্তরীণ কান এবং বিভিন্ন কিছুর উৎস একসাথে ধারণ করে এবং এক্ষেত্রে মানুষের অভ্যন্তরীণ কান বিশেষ ভূমিকা পালন করে। অভ্যন্তরীণ কান একটু বেশি গুরুত্বপূর্ণ কারন এটি কৌনিক গতি ও রৈখিক গতি তথা উভয়ের জন্য একধরনের সেন্সর ধারণ করে। এই সেন্সরকে ভেস্টিব্যুলার সিস্টেম বলা হয়। অধিকাংশ ক্ষেত্রে ইন্দ্রিয় ও প্রত্যাশা একরকম হয় কিন্তু যখন ইন্দ্রিয় ও প্রত্যাশার মাঝে ব্যাঘাত ঘটে তখনই মাথা ব্যথা করে ও বমি বমি ভাব হয়।

আপনি যখন বই পড়েন তখন পেরিফেরাল ভিশন অনুযায়ী আপনার চোখ স্থির থাকে কিন্তু গাড়ি যখন গতি পরিবর্তন করে মোড় নেয় তখন আপনার কান এক্ষেত্রে ভিন্নমত পোষণ করে। যার ফলে মস্তিষ্কের মধ্যে যাওয়া দু'ধরনের সংকেতে সিগন্যালের সৃষ্টি হয় এবং মাথা ব্যথা করে, সেই সাথে অনেকে অসুস্থ হয়ে যায়।
করেছেন (470 পয়েন্ট)
অভ্যন্তরীণ কান কি?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 253 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 240 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 423 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 336 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 358 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ismot Rahman (28,740 পয়েন্ট)

10,754 টি প্রশ্ন

18,418 টি উত্তর

4,734 টি মন্তব্য

246,595 জন সদস্য

134 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 133 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Preetom Porbo

    110 পয়েন্ট

  4. nahidemon

    110 পয়েন্ট

  5. Soyfa chakma

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...