ক্ষতস্থানে লালা লাগানো কি আসলেই উপকারী ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+19 টি ভোট
762 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (17,740 পয়েন্ট)

2 উত্তর

+3 টি ভোট
করেছেন (17,740 পয়েন্ট)
Christopher Prometheus Rivhu-

আমাদের অনেকের ভেতর এই প্রবণতা আছে,শরীরে ক্ষত হলে মুখ থেকে লালা এনে লাগিয়ে দেওয়া।কিন্তু ভেতরে ভেতরে প্রশ্ন থেকেই যায় যে,আসলে এটা কতটুকু কার্যকরী।

প্রথমে লালায় কি আছে সেটা দেখে আসতে হবে । লালায় টিস্যু প্রোমোটিং ফ্যাক্টর,লাইসোজাইম,এ্যান্টিবডি পাওয়া যায়।আমাদের মুখের ভেতর প্রতিনিয়ত অসংখ্য জীবাণুর সংস্পর্শে আসে,এবং সেগুলো ধ্বংসও হয়।তাই স্বাভাবিক ভাবেই ধরে নেওয়া যায় ,ক্ষতস্থানে লালা লাগালে তাড়াতাড়ি সেরে যাবে।হ্যা,সারে তবে এটা ক্ষতস্থানের গভীরতা এবং আকারের উপর নির্ভরশীল।একদল বিজ্ঞানীরা গবেষণা করে দেখিয়েছেন,লালায় নাইট্রেট থাকে যা ক্ষতস্থানের সংস্পর্শে এসে ভেঙে গিয়ে নাইট্রিক অক্সাইড এ পরিণত হয়,যা জীবাণু ধ্বংসে ভূমিকা রাখে। অন্য গবেষণায় দেখা গেছে,লালায় থাকা টিস্যু প্রোমোটিং ফ্যাক্টর ক্ষতের টিস্যুর বিকাশে এবং হিস্টাটিন নামক প্রোটিন ব্যাকটেরিয়া ধ্বংসে ভূমিকা রাখে।

আমাদের মনে রাখতে হবে,লালার কার্যকরীতা ক্ষতস্থানের গভীরতা এবং আকারের উপর পুরোপুরি নির্ভরশীল !খুব বড় বা গভীর ক্ষততে লালা কাজ করে না,বা খুব কম কাজ করে

এই প্র্যাকটিসের কিছু স্বাস্থ্যগত ঝুকিও আছে।অনেক সময় ছোট ক্ষতে লালা লাগিয়েও কাজ হয় না,এটা ডায়বেটিস রোগীদের ক্ষেত্রে বেশি হয় ।আনকন্ট্রোলড ডায়বেটিস পায়ের নার্ভ এর ক্ষতি করে,ইমিউন রেসপন্স কমিয়ে দ্যায়।ফলে ক্ষত গভীর থেকে গভীরতর হতে থাকলেও রোগী কোন রেসপন্স পায় না।সেখানে পরে আক্রমণ করে aerobic gram-positive cocci, mainly Staphylococcus species একসময় এটা গ্যাংগ্রিন দিয়ে শেষ হয়।

এছাড়া আমাদের মুখে কিছু ব্যাকটেরিয়া থাকে যারা আপাতত নিরীহ হলেও,বাইরের পরিবেশে গিয়ে ফিরে এলে ভয়ংকর হয়ে ওঠে।বিজ্ঞানীরা কেস পেয়েছেন এমন ইনফেকশন এর যা সাধারণত সেসব ব্যাকটেরিয়া দিয়ে হয়েছে যারা খুবই নিরীহ,কিন্তু দুর্বল ইমিউন সিস্টেম এর সুযোগ নিয়ে গ্যাংগ্রিন ঘটিয়ে দিয়েছে ! তাই বলা হয় , It is well known that the bite of a human can often be more serious than the bite of an animal (assuming the animal is free of rabies).

যাই হোক,বিজ্ঞ ডাক্তারদের পরামর্শ হল,ক্ষত যেমনই হোক না কেন,বড় বা ছোট,সেটাকে সাবান ,পানি দিয়ে ভাল করে পরিষ্কার করে শুকিয়ে ফেলতে হবে।
+1 টি ভোট
করেছেন (4,820 পয়েন্ট)
অনেক সময় দেখা যায় কোথাও কেটে গেলে মানুষ সেখানে লালা লাগায়। অনেকেই ধারণা করেন ক্ষতস্থানে লালা লাগলে ইনফেকশন হতে পারে তবে এটা ভুল ধারণা। বরং লালা আপনার ক্ষত সারাতে কার্যকরী।

 

লালা বিভিন্ন উপায়ে ক্ষত নিরাময়কে উৎসাহিত করে। লালা ক্ষতস্থানে একটি আর্দ্র পরিবেশ তৈরি করে, যা ক্ষতিগ্রস্ত কোষগুলোর বেঁচে থাকা এবং কার্যকারিতা ফিরিয়ে আনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

উপরন্তু,লালায় বেশ কিছু প্রোটিন রয়েছে যা ক্ষত নিরাময়ের বিভিন্ন পর্যায়ে ভূমিকা পালন করে। লালায় যথেষ্ট পরিমাণে টিস্যু ফ্যাক্টর রয়েছে, যা রক্ত ​​জমাট বাঁধাকে ত্বরান্বিত করে। পরবর্তীতে লালা এপিডার্মাল বৃদ্ধির ক্ষেত্রে এপিথেলিয়াল কোষের বিস্তারকে উৎসাহিত করে, লিউকোসাইট এবং ট্রিপসিনের মতো এনজাইমের টিস্যু-অবক্ষয়কারী কার্যকলাপকে বাধা দেয়। লালা হিস্টাটিন কোষের বিস্তার এবং কোষের স্থানান্তর বৃদ্ধি করে ক্ষত বন্ধ করতে উৎসাহিত করে।

সোর্স: American Chemical Society

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 47 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 726 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Martian (93,090 পয়েন্ট)
+7 টি ভোট
2 টি উত্তর 174 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,787 জন সদস্য

19 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 19 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...