টিকটিকির মল-মুত্র বা টিকটিকি কি সত্যিই বিষাক্ত প্রাণী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
14,678 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (123,360 পয়েন্ট)
পূনঃট্যাগযুক্ত করেছেন

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (123,360 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

Hasan Saikat-

টিকটিকি বা এর মল্মুত্র কোনটাই বিষাক্ত নয়। সাধারণ গৃহ টিকটিকি (Hemidactylus frenatus) যা একেবারেই নির্বিষ বা বিষাক্ত নয়। টিকটিকি চেনে না এমন মানুষ নেই! পৃথিবীতে প্রায় সব দেশেই টিকটিকি পাওয়া যায়। তবে এই নিরীহ উপকারী প্রাণীকে নিয়ে মানুষের কুসংস্কার ভ্রান্ত ধারণা ও ঘেন্নার শেষ নেই। এদের সম্মন্ধে একটা বদনাম আছে এরা নাকি ভয়ঙ্কর বিষাক্ত! খাবারে পড়লে তো আর রক্ষা নেই সরাসরি পটলডাঙ্গার টিকিট কাটতে হবে। এমনকি এর মলও নাকি মারাত্মক বিষাক্ত!  একটা কথা বলি কখনো জীবনবিজ্ঞান বইতে পড়েছেন টিকটিকি বিষাক্ত বা খবরের কাগজে পড়েছেন টিকটিকির মলের কারণে মৃত্যু হয়েছে? টিকটিকি বিষাক্ত না হলেও আমাদের কাছে তা অখাদ্য তাই ঘেন্না থেকে বমি হতে পারে এছাড়াও ভয় থেকে খিঁচুনি,গা গোলানো, মাথা ঝিমঝিম করতে পারে! যেমন নির্বিষ সাপ কামড়ালেও শুধুমাত্র ভয়ের কারণেই হৃদযন্ত্র বিকল হয়ে মৃত্যু হয় মানুষের তেমনই তা টিকটিকির ক্ষেত্রেও প্রযোজ্য!

টিকটিকি বিষাক্ত নয় বুঝলাম! কিন্তু তার মলেও কি বিষ নেই? অনেকে যে বলে টিকটিকির মলে সাদা অংশটাই নাকি বিষাক্ত??

না সেটাও বিষাক্ত নয় ওই সাদা অংশটা আসলে ইউরিক এসিড! এই এসিড আমাদের রক্তের থাকে রেচন পদার্থ হিসেবে। আমাদের রক্তে ইউরিক এসিড বাড়লে গেঁটে বাত হয়। টিকটিকির মলে থাকা সামান্য ইউরিক এসিড অন্ততঃ মানুষের মৃত্যুর কারণ হতে পারে না। তবে সাধারণ সব সরীসৃপের মতো টিকটিকির শরীরেও সালমোনেলা জাতীয় ব্যাকটেরিয়া থাকতে পারে। সেই খাবার খেয়ে বমি ও ডাইরিয়া হতে পারে। তবে সব টিকটিকির গায়েই যে সালমোনেলা থাকবে এমন ভাবারও দরকার নেই আর খাবারে পরে যদি টিকটিকি সেদ্ধই হয়ে যায় তবে তার জীবাণুরও মৃত্যু হয়! সালমোনেলা বড়দের জন্য খুব মারাত্মক না হলেও বাচ্চাদের জন্য ভয়ানক! তাই খাবারে টিকটিকি, ব্যাঙ পড়লে সন্দেহ হলেই ডাক্তারের পরামর্শ নিন। এছাড়াও বাচ্চারা ব্যাঙ, শামুক ধরলে ভালো করে হাত ধুতে বলুন কারণ এরাও এই ব্যাকটেরিয়া বহন করে। টিকটিকি খুবই উপকারী প্রাণী ওরা প্রচুর মশা খেয়ে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়া, ফাইলেরিয়া, এনকেফেলাইটিস ইত্যাদি মশাবাহিত রোগ ও মাছি বাহিত প্রতিরোধে সাহায্য করে। তাই আমরা টিকিটিকে দোষ দেওয়ার আগে নিজের খাবার সব সময় ডেকে রাখবো! শুধু টিকটিকি নয় কোন পোকামাকড় খাবারে পড়ুক কেউই চায় না তাই আমরা যদি একটু সতর্ক হই তাহলেই মিটে যায়।

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
হ্যাঁ টিকটিকির লেজ শুকিয়ে সিগারেট বা অন্যান্য মাদকদ্রব্যের সাথে খাওয়া হয় । ... টিকটিকি কোন বিষাক্ত প্রাণী না , এর মধ্যে কোন বিষাক্ত কিছু নেই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 2,501 বার দেখা হয়েছে
+12 টি ভোট
5 টি উত্তর 1,986 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 683 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 1,182 বার দেখা হয়েছে
26 ফেব্রুয়ারি 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,830 পয়েন্ট)

10,733 টি প্রশ্ন

18,381 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,479 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    300 পয়েন্ট

  2. shuvosheikh

    180 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Soiyod771

    110 পয়েন্ট

  5. Aditto Roy

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ #science পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...