অ্যালকোহল গ্রহণ বন্ধ করলে কি এর দ্বারা সৃষ্ট ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
123 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,150 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (6,150 পয়েন্ট)
Rifat Ul Islam Rishad-

বর্তমান বিশ্বের বিভিন্ন অনুষ্ঠান বা পার্টির এক আকর্ষণীয় অংশ হচ্ছে অ্যালকো”হল পান করা। এর ক্ষতি সম্পর্কে আমরা অনেকেই অবগত হলেও এটা থেকে দূরে সরে যাওয়া কিছুটা হলেও কঠিন হয়ে পড়ে।

যেসব ব্যক্তি অ্যালকো”হল পানে অভ্যস্ত এবং এতটাই আসক্ত যে এটা থেকে তারা বেরিয়ে আসতে পারে না, তাদের নানারকম স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম হচ্ছে তাদের মস্তিষ্কের গুরুত্বপূর্ণ অংশ cortex দ্রুত সংকুচিত হতে থাকে,  তাদের স্বাভাবিক অনেক কাজে মস্তিষ্ক উপযুক্ত সুবিধা দিতে পারে না। ব্যাপার টা বেশ মারাত্মক ।

তবে সম্প্রতি USA এর Stanford University এর একটি দলের গবেষণায় দেখা গিয়েছে যে, সেসব ব্যাক্তি যদি অ্যালকোহল পান করা বন্ধ করে দেয়, তবে  ৭.৩ মাসের দিকে তার মস্তিষ্ক প্রায় পুরো ক্ষতি পুনরুদ্ধার করে ফেলে , অর্থাৎ তাদের মস্তিষ্কের ওই Cortex অংশ পুনরায় পুরু হতে থাকে এবং এক পর্যায়ে এটি প্রায় সেই ক্ষতিগুলো পূরণ করে এমন অবস্থায় আসবে যে, তাদের আর অ্যালকোহল পান করা থেকে বিরত থাকা ব্যাক্তিদের মস্তিষ্কের তেমন একটা পার্থক্য থাকবে না ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
2 টি উত্তর 3,719 বার দেখা হয়েছে
+8 টি ভোট
2 টি উত্তর 4,709 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 391 বার দেখা হয়েছে
+12 টি ভোট
5 টি উত্তর 1,446 বার দেখা হয়েছে

10,754 টি প্রশ্ন

18,418 টি উত্তর

4,734 টি মন্তব্য

246,589 জন সদস্য

84 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 83 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Preetom Porbo

    110 পয়েন্ট

  4. nahidemon

    110 পয়েন্ট

  5. Soyfa chakma

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...