50 কেজি ওজনের নিচের লোকেরা কেন সাবস্টেশনে প্রবেশ করতে পারে না? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
1,032 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (1,410 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (1,410 পয়েন্ট)

ক্যাপাসিটিভ ডিসচার্জ কারেন্টঃ

বাস্তবে, বিদ্যুৎ 20-25 ফুট দূরের বস্তুকে টানে না। কিন্তু উচ্চ ভোল্টেজের কারণে ক্যাপাসিটিভ কারেন্ট ডিসচার্জ হতে পারে। কারণ মানুষের শরীর মাংসল ও ফোলা। তাই মানবদেহ উচ্চ ভোল্টেজে ক্যাপাসিটর হিসেবে কাজ করে। আসলে, IEEE (Institute of Electrical and Electronics Engineers) নিয়ম প্রকাশ করেছে 50 কেজি মানুষ সাবস্টেশনে প্রবেশ করতে পারবে না।

আমরা জানি যে,

 

I (b) = k/√t (s)

 

এখানে, I (b) হল বডি কারেন্ট, k হল ধ্রুবক, এবং t হল কারেন্টের সময় যা ব্যক্তিকে প্রভাবিত করে।

 

অন্য দিকে,

 

k = √S (b)

 

কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকিঃ

এখানে শরীরের একটি জঘন্য সম্ভাবনা আছে। এসি কারেন্ট মানবদেহের জন্য ঝুঁকিপূর্ণ। কারণ AC একটি রোধে খুব বেশি বিক্রিয়া করে না।

 

সুতরাং, এসি যে কোনও মানুষ বা প্রাণীর হার্টকে প্রভাবিত করতে পারে এবং কার্ডিয়াক অ্যারেস্ট ঘটাতে পারে। এসি মানে সিঙ্ক্রোনাইজড কারেন্ট । এর মানে কখনো পজিটিভ সাইকেল আবার কখনো নেগেটিভ সাইকেল। হার্ট টিস্যু এই সিঙ্ক্রোনাইজেশন সহ্য করতে পারে না। আর এর কারণে হার্টবিট স্বাভাবিক থেকে বেড়ে গিয়ে হার্টের ক্ষতি করে।

 

গবেষণা অনুসারে, 50 কেজি ওজনের কেউ যদি উচ্চ ভোল্টেজে থাকে, তার ক্যাপাসিটিভ ভোল্টেজ বডি কারেন্ট 116 এমএল অ্যাম্পিয়ার হয় এবং এটি 3 সেকেন্ডের মধ্যে শরীরে প্রভাব ফেলতে শুরু করে । যা তার জন্য খুবই বিপজ্জনক হতে পারে। মূলত এই কারণে সাবস্টেশনে ৫০ কেজির কম ওজনের ব্যক্তির প্রবেশ নিষিদ্ধ।

0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

সাবস্টেশনে প্রবেশের জন্য 50 কেজি ওজনের নিচের লোকদের নিষিদ্ধ করা হয় কারণ তারা সাবস্টেশনের ভেতরের বৈদ্যুতিক সরঞ্জামের সাথে সংঘর্ষের সম্ভাবনা বেশি থাকে। সাবস্টেশনে বৈদ্যুতিক সরঞ্জামগুলি সাধারণত খুব ভারী হয়, এবং 50 কেজি ওজনের নিচের লোকেরা সেগুলিকে সঠিকভাবে পরিচালনা করতে সক্ষম নাও হতে পারে। এর ফলে বৈদ্যুতিক শক বা অন্যান্য দুর্ঘটনা ঘটতে পারে।

এছাড়াও, সাবস্টেশনে প্রবেশের জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি, যেমন হেলমেট এবং লাইফ জ্যাকেট, 50 কেজি ওজনের নিচের লোকদের জন্য উপযুক্ত নাও হতে পারে। এর ফলে তারা এই সরঞ্জামগুলি পরে সাবস্টেশনে প্রবেশ করতে অসুবিধা হতে পারে।

সাবস্টেশনে প্রবেশের জন্য 50 কেজি ওজনের নিম্নলিখিত সায়েন্টিফিক ব্যাখ্যা রয়েছে:

  • বৈদ্যুতিক শক: সাবস্টেশনে বৈদ্যুতিক সরঞ্জামগুলি সাধারণত উচ্চ ভোল্টেজে থাকে। 50 কেজি ওজনের নিচের লোকেরা বৈদ্যুতিক সরঞ্জামগুলিকে সঠিকভাবে পরিচালনা করতে সক্ষম নাও হতে পারে, যার ফলে বৈদ্যুতিক শক হতে পারে।
  • দুর্ঘটনা: সাবস্টেশনে ভারী সরঞ্জাম এবং যন্ত্রপাতি রয়েছে। 50 কেজি ওজনের নিচের লোকেরা এই সরঞ্জাম এবং যন্ত্রপাতিগুলিকে সঠিকভাবে পরিচালনা করতে সক্ষম নাও হতে পারে, যার ফলে দুর্ঘটনা ঘটতে পারে।
  • সরঞ্জামের অযোগ্যতা: সাবস্টেশনে প্রবেশের জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি, যেমন হেলমেট এবং লাইফ জ্যাকেট, 50 কেজি ওজনের নিচের লোকদের জন্য উপযুক্ত নাও হতে পারে। এর ফলে তারা এই সরঞ্জামগুলি পরে সাবস্টেশনে প্রবেশ করতে অসুবিধা হতে পারে।

বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের নিয়ম অনুসারে, সাবস্টেশনে প্রবেশের জন্য একজন ব্যক্তির কমপক্ষে 50 কেজি ওজনের হতে হবে। এই নিয়মটি সাবস্টেশনে নিরাপত্তা নিশ্চিত করার জন্য করা হয়েছে।

আশা করি উত্তরটি পেয়েছেন। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 820 বার দেখা হয়েছে
+6 টি ভোট
3 টি উত্তর 270 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 377 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 163 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,013 জন সদস্য

34 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 34 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...