পশুপাখির রক্ত মানুষের রক্তের সাথে মিল নেই কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
332 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (470 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (470 পয়েন্ট)
পশুপাখির রক্ত মানুষের রক্তের সাথে মিল না হওয়ার কয়েকটি কারণ আছে।

রক্তের গ্রুপ। মানুষের রক্তের চারটি প্রধান গ্রুপ আছে: A, B, O, এবং AB। পশুপাখির রক্তেরও চারটি প্রধান গ্রুপ আছে, কিন্তু সেগুলো মানুষের রক্তের গ্রুপের সাথে মিল না। উদাহরণস্বরূপ, মানুষের রক্তের গ্রুপ A পশুপাখির রক্তের গ্রুপ A এর সাথে মিলবে না।

হিমোগ্লোবিন। হিমোগ্লোবিন হলো একটি প্রোটিন যা রক্তের লাল রক্তকণিকাতে থাকে এবং অক্সিজেন পরিবহন করে। মানুষের হিমোগ্লোবিন পশুপাখির হিমোগ্লোবিনের সাথে মিল না।

প্লাজমা। প্লাজমা হলো রক্তের তরল অংশ। প্লাজমাতে বিভিন্ন উপাদান থাকে, যেমন লবণ, প্রোটিন, এবং অ্যান্টিবডি। পশুপাখির প্লাজমার উপাদান মানুষের প্লাজমার উপাদানের সাথে মিল না।

রক্তের তাপমাত্রা। মানুষের রক্তের তাপমাত্রা স্বাভাবিকভাবেই ৩৭ ডিগ্রি সেলসিয়াস থাকে। পশুপাখির রক্তের তাপমাত্রা বিভিন্ন রকম হতে পারে, কিন্তু সাধারণত তা মানুষের রক্তের তাপমাত্রার চেয়ে কম থাকে।

এই কারণগুলোর কারণে পশুপাখির রক্ত মানুষের রক্তের সাথে মিল না।

google bard
0 টি ভোট
করেছেন (470 পয়েন্ট)
পশুপাখি এবং মানুষের রক্তের মধ্যে কিছু বিশেষ প্রস্রাবণ ব্যবস্থা রয়েছে যা তাদের আদান-প্রদান এবং জীবনধারার উপর প্রভাব ফেলে। এই বিষয়ে বোঝানোর জন্য সেই বিশেষ প্রস্রাবণের মৌলিক প্রিন্সিপলগুলি আপনাকে জানতে হবে।

পশুপাখির রক্তে একটি বড় সেল আছে, যা হেমোস্টেসিস বলা হয়। এই সেল তাদের রক্তপ্রস্রাবণ নিয়ন্ত্রণ করে এবং তাদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। পশুপাখির জীবনধারার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো তাদের শরীর তাপমাত্রা নিয়ন্ত্রণে অধিক সক্ষম হওয়া, যা উন্নত প্রস্রাবণের মাধ্যমে হয়।

আরও বিষয়টি বোঝার জন্য, মানুষের রক্ত বিভিন্ন ধরণের সেল এবং প্লাজমা দ্বারা গঠিত হয়, যা বিভিন্ন কাজে ব্যবহার হয়। এই রক্তের বিভিন্ন ঘটনার ফলে ক্লটিং বা রক্তপ্রস্রাবণের বন্ধন এবং ফ্রিব্রিনোলিসিস নামক প্রক্রিয়া ঘটে, যা রক্তপ্রস্রাবণের নিয়ন্ত্রণ ও অন্যান্য কাজে সাহায্য করে।

এই বৈশিষ্ট্যগুলির মাধ্যমে মানুষ তাদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং ঠান্ডা বা গরম পরিবেশে উপযুক্ত রাখতে পারে।

সুতরাং, পশুপাখি এবং মানুষের রক্ত একে অপরের সাথে মিল নেই কারণ তাদের শরীরে প্রস্রাবণ এবং তাপমাত্রা নিয়ন্ত্রণে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয়, যা তাদের আদান-প্রদান এবং জীবনধারার জন্য গুরুত্বপূর্ণ।

ক্রেডিটঃ হিয়া চৌধুরী
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

পশুপাখির রক্ত মানুষের রক্তের সাথে মিল না থাকার বেশ কিছু কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে:

  • রক্তের গ্রুপ: মানুষের রক্তের গ্রুপ A, B, AB, এবং O রয়েছে। অন্যদিকে, পশুপাখির রক্তের গ্রুপ অনেক বেশি। উদাহরণস্বরূপ, কুকুরের রক্তের 13টি গ্রুপ রয়েছে, বিড়ালের রক্তের 11টি গ্রুপ রয়েছে, এবং পাখির রক্তের 6টি গ্রুপ রয়েছে।
  • রক্তের অ্যান্টিজেন: মানুষের রক্তের অ্যান্টিজেন A, B, এবং Rh রয়েছে। অন্যদিকে, পশুপাখির রক্তের অ্যান্টিজেন অনেক বেশি। উদাহরণস্বরূপ, কুকুরের রক্তের 12টি অ্যান্টিজেন রয়েছে, বিড়ালের রক্তের 10টি অ্যান্টিজেন রয়েছে, এবং পাখির রক্তের 6টি অ্যান্টিজেন রয়েছে।
  • রক্তের প্রোটিন: মানুষের রক্তের প্রোটিনগুলো পশুপাখির রক্তের প্রোটিনের সাথে আলাদা। উদাহরণস্বরূপ, মানুষের রক্তের হিমোগ্লোবিন A রয়েছে, অন্যদিকে পশুপাখির রক্তের হিমোগ্লোবিন A2 রয়েছে।

এই পার্থক্যগুলোর কারণে, পশুপাখির রক্ত মানুষের রক্তের সাথে মিশে গেলে অ্যান্টিজেন-অ্যান্টিবডি প্রতিক্রিয়া ঘটতে পারে। এই প্রতিক্রিয়ার ফলে রক্ত জমাট বাঁধতে পারে, যা প্রাণঘাতী হতে পারে।

এছাড়াও, পশুপাখির রক্তের তাপমাত্রা মানুষের রক্তের তাপমাত্রার থেকে আলাদা। মানুষের রক্তের তাপমাত্রা প্রায় 37 ডিগ্রি সেলসিয়াস, অন্যদিকে পশুপাখির রক্তের তাপমাত্রা অনেক কম। এই পার্থক্যের কারণে, পশুপাখির রক্ত মানুষের রক্তের সাথে মিশে গেলে রক্তের কোষগুলো নষ্ট হয়ে যেতে পারে।

এই কারণেই পশুপাখির রক্ত মানুষের রক্তের সাথে মিল না।

আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
3 টি উত্তর 1,041 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 380 বার দেখা হয়েছে
16 ফেব্রুয়ারি 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fatema Tasnim (4,880 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 202 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 2,699 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,499 জন সদস্য

40 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 37 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. Doug32C77858

    100 পয়েন্ট

  4. CelindaA007

    100 পয়েন্ট

  5. FidelJ479387

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...