ami protinioto angul, maja, ghar futai. besh kormoriyei fute,, akhon amar question avabe sobsamoi futale ki amar kono problem hote pare..? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
80 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (230 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (9,190 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

হাতের বা পায়ের আংগুল ফুটানো যাকে অন্যভাবে বললে Knuckle cracking    বলা হয় এটি অনেকের কাছে একটি সাধারন আনন্দের কিংবা স্বস্তির বিষয়।  অনেকে মনে করেন এটি আমাদের স্নায়ুবিক শক্তি মোকাবেলার একটি উপায় হয়ে উঠতে পারে। বা সহজ ভাবে বললে টেনশন মুক্ত করার উপায়। শুধু এখানেই সীমাবদ্ধ নয়। অনেকের কাছে এটি স্রেফ বিরক্তিকর একটি কাজ যা অন্যরা করে থাকে। আসুন জেনে নেই অতি সাধারন মুচরে আওয়াজ টা কোথেকে আসে এবং এর কোনো ক্ষতির দিক থাকতে পারে কিনা।  হাতের এই আংগুল ফুটানো নিয়ে আমরা যা জানি তার কিছু অংশ নিচে উল্লেখ করা হলো ।

আমরা সকলের জানি আমাদের আংগুল গুলো অনেক ছট ছোট অস্থির জয়েন্টের এক সমষ্ঠি। এজন্য আমরা যখন আংগুল ফুটাই তখন মনে হয় যেন এই জয়েন্ট বা জোড়াগুলোর মধ্যে স্থান প্রসারনের ফলে  শব্দের সৃষ্টী হয়।  আমাদের এই ছোট ছোট অস্থিগুলোর মাঝে কিছু তরল অংশ আছে। সাথে রয়েছে কিছু বায়বীয় অংশের স্থান। ( এগুলো সম্পর্কে পরবর্তীতে বলবো) । বায়বীয় অংশটুকুতে কিছু বায়ু বুদ বুদ আকারে থাকে। আমরা যখন মোচড় দেই তখন এই বুদ বুদ গুলোই ফেটে যায় এবং আওয়াজের সৃষ্টি করে। 
এটা অনেকটা বেলুন উড়িয়ে দেওয়ার মতো। একই আংগুল বা জয়েন্ট দুবার ফাটতে না পারার কারণ হল যে জয়েন্টে আবার গ্যাসের বুদবুদ জমতে কিছু সময় লাগে।
আংগুল ফুটানো সম্ভবত নিরীহ. যদিও অত্যধিক জোরালো হাঁটু ফাটা থেকে মাঝে মাঝে স্থানচ্যুতি বা টেন্ডনে আঘাতের খবর পাওয়া গেছে, তবে এই ধরনের সমস্যাগুলি খুব ব্যতিক্রম বলে মনে হয়।

এবার আসি আংগুল ফুটানো আসলেই ক্ষতিকর?

এ বিষয়ে সব চেয়ে বিশ্বাস যোগ্য প্রমান গুলোর একটি হলো এটি ক্ষতিকর নয়। কিভাবে? সুত্র কি? সুত্রটি আসলে ক্যালিফোর্নিয়ার একজন চিকিত্সকের কাছ থেকে এসেছে যিনি নিজের উপর পরিচালিত একটি পরীক্ষায় রিপোর্ট করেছেন। তার জীবদ্দশায়, তিনি নিয়মিত শুধুমাত্র একটি হাতের নাকল ফাটাতেন। এই আচরণের কয়েক দশক পরে তিনি নিজের উপর এক্স-রে পরীক্ষা করেন এবং তার হাতের মধ্যে আর্থ্রাইটিসের কোনও পার্থক্য খুঁজে পাননি। 

কিন্তু এতে করে যে কিছু মানুষের হাড়ের সমস্যা সৃষ্টি হয় ওটা?  তার উত্তর হচ্ছে এই আচরণের সাথে সম্পর্কিত সমস্যার বিরল মেডিকেল রিপোর্ট রয়েছে যা কতটা বল প্রয়োগ করা হয় এবং একজনের নির্দিষ্ট কৌশলের সাথে সম্পর্কিত হতে পারে। উদাহরণ স্বরূপ, জয়েন্ট ডিসলোকেশন এবং টেন্ডন ইনজুরি বর্ণনা করা হয়েছে আংগুল ফাটানোর চেষ্টার পরে। 1990 সালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে 74 জন লোকের মধ্যে যারা নিয়মিত তাদের আংগুল ফাটান , তাদের গড় ধরার শক্তি কম ছিল এবং 226 জনের তুলনায় হাত ফুলে যাওয়ার ঘটনা বেশি ছিল যারা তাদের আংগুল ফাটান নি ফাটেনি। যাইহোক, আর্থ্রাইটিসের ঘটনা উভয় গ্রুপে একই ছিল।এবং আরেকটি গবেষণায় একটি গাণিতিক মডেল তৈরি করা হয়েছে যা নিশ্চিত করতে সাহায্য করেছে যে শব্দটি গ্যাসের বুদবুদ ভেঙে যাওয়া থেকে আসে। জন্য বলা যায় এটি কোনো সমস্যা না। কিন্তু কিছু বিরল ঘটনাও রয়েছে অতিরিক্ত বলে চাপ দিলে হাড়ের অংশ নিজের যায়গা থেকে সড়েও যেতে পারে। তাই এটা খেয়াল রাখতে হবে। আপনি নিজের মানসিক শান্তির জন্য আংগুল ফুটাচ্ছেন ফুতান। কিন্তু সব দিক বিবেচনা রেখে যেন এক মাত্রায়ই আপনার উপর চাপ পরে। ্পোস্টের শুরুতে এই ফুটানো কারিদের ছড়াও আরেকজনের কথা বলেছিলাম যে অনেকের কাছে এটি স্রেফ বিরক্তিকর। তো অনেকে এটিকে করতে না করে। তো শেষ বেলা একটা কথাই থাকবে "আপনি যদি চান যে অন্য কেউ তাদের আংগুল ফাটা বন্ধ করুক, তবে তাদের বলার চেয়ে আপনার আরও ভাল কারণ দরকার যে তারা তাদের জয়েন্টগুলি নষ্ট করছে।" 

 

লিখাটি পাব্লিশ করেছেন হার্ভার্ড মেডিকেল স্কুল থেকে
Robert H. Shmerling MD, Senior Faculty Editor, Harvard Health Publishing ক্রেডিটঃ Harvard Health Publishing
  
সংগ্রহেঃ মাহফুজুর রহমান রিদোয়ান



 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 180 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 224 বার দেখা হয়েছে
04 জানুয়ারি 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন S N (120 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 237 বার দেখা হয়েছে
01 জুলাই 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Lal (510 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 482 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,450 জন সদস্য

36 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 33 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...