কোনো ইভেন্টের আগে পিম্পেল কেনো হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
558 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (4,890 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (4,890 পয়েন্ট)
খেয়াল করলে দেখবেন আমরা যখন স্ট্রেসড বা অত্তেজিত থাকি ব্রণ/ পিম্পেল ঠিক তখনই বেশি দেখা দেয়। এটি হয় হরমোনের ভারসাম্যহীনতার জন্য। সমস্যাটি নারীদের মাঝে বেশি দেখা যায়। কর্টিসল একটি স্ট্রেস হরমোন যা পিম্পেলের ব্রেকআউটের কারণ হতে পারে, এটি অন্যান্য হরমোনের মাত্রা ওঠানামার পেছনে কাজ করে। আমরা কোনো বড় ইভেন্টের আগে কিছুটা স্ট্রেসড বা চিন্তিত থাকি। তখনই এই হরমোনের ভারসাম্যহীনতা পিম্পেলের সৃষ্টি করে। তাই সুন্দর ত্বকের জন্য যত্নের মাশাপাশি আপনার মনকে চাপমুক্ত রাখা গুরুত্বপূর্ণ। এর সাথে মুখের ত্বকে নিয়মিত ম্যাসাজ করলে কিছুটা ভালো ফল পেতে পারেন।
0 টি ভোট
করেছেন (510 পয়েন্ট)
অনুষ্ঠানে যাওয়ার সময় মানুষের চেহারা বা ত্বকে পিম্পল হওয়ার কিছু কারণ হতে পারে, যেমন পরিবেশের ধূলোধুসর, ভালো পরিচর্যা না করার ফলে ত্বকের অশুদ্ধি, অতিরিক্ত ত্বক তেল, স্ট্রেস, খাবারের অপ্রস্থ পরিমাণ ইত্যাদি। তবে, পিম্পল হওয়া একটি সাধারণ সমস্যা এবং সাধারণত এটি সময়ের সাথে নিজে নিজেই ঠিক হয়ে যায়। কিছু পরামর্শ মেনে চললে এটি সামান্য করে ফেলা যেতে পারে।আপনি যদি স্ট্রেস থেকে ব্রণ পান তবে আপনার ত্বকে ম্যাসাজ করার জন্য সময় নিন।  যখন আপনার হরমোন ভারসাম্যহীন হয় তখন এটি মূলত কর্টিসল বা স্ট্রেস হরমোন হিসাবে ব্রণ ব্রেকআউটের কারণ হতে পারে। হরমোনের মাত্রা ওঠানামা করতে ব্রণের ক্ষেত্রে  অবদান রাখে। একটি বড় ইভেন্টের সমস্ত চাপের সাথে আপনার ত্বকের পাশাপাশি আপনার মনকে চাপমুক্ত করার কথা মনে রাখা গুরুত্বপূর্ণ। আপনার যদি  পিম্পল থাকে তবে মুখোমন্ডলের চারপাশে  ম্যাসাজ করুন।

 

 ব্রণের কারণ সম্পর্কে আরও জানুন এখানে।

 

 প্রতিরোধ করুন এবং ব্রণ থেকে মুক্তি :

 আপনি যদি সাধারণত আপনার সকালের স্কিনকেয়ার শাসনের দিকে মনোনিবেশ করেন তবে  আপনার সন্ধ্যার আচারের দিকে মনোনিবেশ করা জরুরি। ঘুমের সময় আমাদের ত্বক মেরামত করে এবং পুনরুত্পাদন করে, তাই ঘুমানোর আগে ব্রণ চিকিত্সা পণ্য প্রয়োগ করে এটিকে সাহায্য করুন, সারা রাত আপনার ত্বককে পণ্যগুলি শোষণ করতে দিন। রেটিনল রাতারাতি ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত ব্রণ চিকিত্সা কারণ এটি আপনার বড় ইভেন্টের জন্য ঠিক সময়ে - স্বাস্থ্যকর নতুন ত্বকের কোষের টার্নওভারকে উত্সাহিত করে।

 

 ব্রণ চিকিত্সা চয়ন করুন

 নির্দিষ্ট সক্রিয় উপাদান সঙ্গে

যেকোনো অনুষ্ঠান বা বড় দিনের আগে কীভাবে ব্রণ থেকে মুক্তি পাবেন

 একটি বড় ইভেন্ট আসার সাথে সাথে আপনি আপনার আত্মবিশ্বাস নষ্ট করতে চান না। আপনার যদি কোনো ব্রণ ব্রেকআউট থাকে যার যত্ন নেওয়া প্রয়োজন, তাহলে স্যালিসিলিক অ্যাসিড এবং এলএইচএ ধারণকারী পণ্যগুলি ব্যবহার করুন। এই উপাদানগুলি মৃত ত্বকের কোষগুলি থেকে মুক্তি দেবে এবং আপনার ছিদ্রগুলিকে গভীরভাবে এক্সফোলিয়েট করবে, যা পরিষ্কার ত্বকের পথ প্রশস্ত করতে সাহায্য করবে।

 

 ফার্মেসি থেকে বিশেষজ্ঞ ব্রণ চিকিত্সা সম্পর্কে আরও  জানুন --

 

 একটি প্রশমিত সেবাম-নিয়ন্ত্রক মাস্ক ব্যবহার করুন

 আপনার বড় দিনের আগে

 অনেক ব্রণ-প্রবণ ত্বকের রোগীরা তাদের ত্বককে "নোংরা" বলে মনে করেন। এটি চকচকে এবং চর্বিযুক্ত দেখায় এবং শক্তের সাথে আঠালো অনুভব করতে পারে। আপনি অনুভব করতে পারেন যে আপনার ত্বক দম বন্ধ হয়ে গেছে এবং আটকে আছে... এরকম সময়ে, একটি sebum-নিয়ন্ত্রক মুখোশ ব্যবহার করা প্রায়ই তাৎক্ষণিক সেবাম শোষণ এবং ছিদ্র হ্রাসের জন্য সেরা সমাধান বলে মনে হয়!

 

 কিন্তু কঠোর সেবাম-নিয়ন্ত্রক মুখোশগুলি তৈলাক্ত ত্বকের সবচেয়ে খারাপ শত্রু! দ্রুত শুকানোর সিবাম শোষণের মুখোশগুলি খুব আক্রমনাত্মক হতে পারে এবং নিজেকে রক্ষা করার জন্য ত্বকে অতিরিক্ত সিবাম তৈরি করতে পারে: এটিকে আমরা "সেবাম রিবাউন্ড প্রভাব" বলি।

 

 একটি সমাধান হিসাবে, EFFACLAR মাস্ক ব্যবহার করে দেখুন, একটি বিশুদ্ধকারী দ্রুত সিবাম-শোষণকারী মাস্ক, যাতে এটি ত্বককে শুষ্ক করে না এবং রিবাউন্ড প্রভাব এড়ায়, দীর্ঘমেয়াদী কার্যকারিতার জন্য, এমনকি সবচেয়ে সংবেদনশীল ত্বকের জন্যও!

ধন্যবাদ আশাকরি উপরোক্ত নিয়মাবলী অনুসরণ করলে আপনার স্কিন ব্রণ থেকে মুক্তি পাবে!

সোর্স: ইন্টারনেট ও নিজের অভিজ্ঞতা

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 217 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 167 বার দেখা হয়েছে
17 ফেব্রুয়ারি 2023 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fatema Tasnim (4,890 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 603 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 1,100 বার দেখা হয়েছে

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,989 জন সদস্য

33 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 30 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...