সূর্যের সবচেয়ে নিকটবর্তী নক্ষত্রের নাম কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
177 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (5,340 পয়েন্ট)
আমাদের এই মহাবিশ্বে রয়েছে কোটি কোটি নক্ষত্র।সূর্য তেমনি একটি বৃহৎ আকারের নক্ষত্র।এর আশপাশে রয়েছে আরও অনেক নক্ষত্র।কিন্তু এর সবচেয়ে কাছের নক্ষত্রের নাম কী?

2 উত্তর

0 টি ভোট
করেছেন (5,340 পয়েন্ট)
সূর্যের সবচেয়ে নিকটবর্তী নক্ষত্রের নাম হলো আলফা সেন্টারি।
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)
সূর্যের সবচেয়ে নিকটবর্তী নক্ষত্রের নাম হল প্রক্সিমা সেন্টরাই। এটি আলফা সেন্টোরি নক্ষত্রপুঞ্জে অবস্থিত একটি লাল বামন তারা। প্রক্সিমা সেন্টরাই সূর্য থেকে প্রায় ৪.২ আলোকবর্ষ দূরে অবস্থিত।

প্রক্সিমা সেন্টরাই একটি খুব ছোট এবং কম উজ্জ্বল তারা। এর ব্যাস সূর্যের ব্যাসের প্রায় এক চতুর্থাংশ এবং এর আলোকসীমা সূর্যের আলোকসীমার প্রায় এক দশমাংশ।

প্রক্সিমা সেন্টরাই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নক্ষত্র। এটি আমাদের সৌরজগতের জন্য একটি সম্ভাব্য বসবাসযোগ্য গ্রহের আবাসস্থল হতে পারে। প্রক্সিমা সেন্টরাই সি নামে একটি গ্রহ প্রক্সিমা সেন্টরাইকে প্রদক্ষিণ করে। এই গ্রহটি সূর্য থেকে প্রায় ১.৩ আলোকবর্ষ দূরে অবস্থিত এবং এর আকার পৃথিবীর প্রায় দ্বিগুণ। প্রক্সিমা সেন্টরাই সিতে তরল জল থাকার সম্ভাবনা রয়েছে, যা জীবনের জন্য একটি অপরিহার্য উপাদান।

প্রক্সিমা সেন্টরাই একটি আকর্ষণীয় নক্ষত্র যা আমাদের মহাবিশ্বের সম্পর্কে আমাদের বোঝার জন্য গুরুত্বপূর্ণ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
3 টি উত্তর 201 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 185 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 876 বার দেখা হয়েছে
+1 টি ভোট
4 টি উত্তর 526 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,914 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. StanleyFinck

    100 পয়েন্ট

  2. RustyBpv6011

    100 পয়েন্ট

  3. Russel76G989

    100 পয়েন্ট

  4. Zita54466474

    100 পয়েন্ট

  5. Kendrick3252

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...