কানে ময়লা হলে আমরা কি কটন কিংবা কাপড় দিয়ে পরিষ্কার করবো? না কান এমনিতেই পরুষ্কার হয়ে যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
200 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (730 পয়েন্ট)
এক কথায় কানে ময়লা হলে কান নিজেই অতিরিক্ত ময়লা পরিষ্কার করে থাকে।

কখনোই কানে কটন বার কিংবা রাস্তার পাশে থাকা কান পরিষ্কার করা লোকের কাছে যাওয়া উচিত নয়। ।

1 উত্তর

0 টি ভোট
করেছেন (2,290 পয়েন্ট)

এটি প্রতিষ্ঠিত হয়েছে যে কান পরিষ্কার করার প্রয়োজন নেই এবং সেরুমেন (কানের মোম) বাহ্যিক শ্রবণ খালকে রক্ষা করে এবং লুব্রিকেট করে, তাই পরিষ্কার করার প্রয়োজন নেই। 

আপনার কান কি প্রাকৃতিকভাবে পরিষ্কার হয় ?

কানের খালের ভিতরে কানের মোম থাকা স্বাস্থ্যকর। এটা দরিদ্র স্বাস্থ্যবিধি একটি চিহ্ন নয়. সাধারণত, কানের খাল খোলার বাইরে কানের মোম এবং ধ্বংসাবশেষ সরিয়ে কান ক্রমাগত নিজেদের পরিষ্কার করে। বেশিরভাগ সময়, আমরা এই পরিষ্কারের প্রক্রিয়া সম্পর্কে অবগত নই।

আপনি কি আপনার কানকে নিজের পরিষ্কার করতে দেওয়া উচিত ?

আমেরিকান একাডেমি অফ অটোলারিঙ্গোলজি হেড অ্যান্ড নেক সার্জারি ফাউন্ডেশনের মতে, যতক্ষণ পর্যন্ত কান সঠিকভাবে কাজ করছে, মানুষের কানের মোম অপসারণের চেষ্টা করা উচিত নয় এবং এটিকে একা ছেড়ে দেওয়া উচিত। বেশিরভাগের জন্য, কানের মোম কোন সমস্যা সৃষ্টি করে না এবং এটি অপসারণের প্রয়োজন নেই।

কিছুক্ষণ কান পরিষ্কার না করলে কী হয় ?

অত্যধিক কানের মোম তৈরি হতে পারে এবং শক্ত হতে পারে যার ফলে কানে বাধা সৃষ্টি হয় যা সঠিক শ্রবণশক্তিকে বাধা দেয়। চেক না করা হলে এটি কানের ব্যথা এবং সংক্রমণের কারণ হতে পারে। আপনি যদি নিম্নলিখিতগুলির মধ্যে কোনওটি লক্ষ্য করেন তবে আপনার সম্ভবত অতিরিক্ত মোম তৈরি হয়েছে এবং সেগুলি পরিষ্কার করার জন্য একজন শ্রবণ যত্ন পেশাদারের সাথে দেখা করা উচিত: নিঃশব্দ বা অস্পষ্ট শ্রবণশক্তি।

কিভাবে বুঝবেন আপনার কান পরিষ্কার আছে ?

আপনার কান পরিষ্কার কিনা তা জানার একমাত্র সঠিক উপায় হল যদি একজন চিকিত্সক পেশাদার অটোস্কোপ দিয়ে আপনার কানের খালগুলি পরিদর্শন করেন। যাইহোক, যদি WAX BLASTER MD, EARWAX MD, বা EAR CLEAN MD-এর মতো কোনও পণ্য ব্যবহার করার পরে আপনি কানের খালে স্পষ্টতা অনুভব করেন এবং আপনার শ্রবণশক্তি উন্নত হয়েছে, তাহলে আপনার কান পরিষ্কার হওয়ার সম্ভাবনা রয়েছে।

কতদিন কান পরিষ্কার করতে পারবেন না ?

যাইহোক, ঘন ঘন ধোয়া উপকারের চেয়ে বেশি ক্ষতি করতে পারে কারণ এটি এই সূক্ষ্ম, প্রতিরক্ষামূলক আস্তরণের কান ছিঁড়ে ফেলে, ব্যাকটেরিয়া প্রবেশের এবং সংখ্যাবৃদ্ধির পথ খুলে দেয়। বিশেষজ্ঞরা, প্রতি দুই থেকে চার সপ্তাহে আপনার কান পরিষ্কার করার পরামর্শ দেন।

কানের মোম কি স্বাভাবিকভাবেই বের হয়ে যায় ?

কানের খালে কানের মোম তৈরি হওয়ার সময়, এটি কানের বাইরে সরানোর একটি প্রাকৃতিক প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। চোয়ালের নড়াচড়া এবং চিবানোর গতি অতিরিক্ত কানের মোমকে কানের প্রবেশপথের দিকে যেতে সাহায্য করে। কেবলমাত্র আপনার কানের বাইরের অংশ থেকে অতিরিক্ত সেরুমেন মুছে ফেলাই যথেষ্ট কারণ আপনাকে সাধারণত যে সমস্ত পরিষ্কার করতে হবে।

আমার কান পরিষ্কার করার জন্য আমার আঙুল ব্যবহার করা উচিত ?

কানে আঙ্গুল রাখবেন না কিছু লোক Q টিপসের পরিবর্তে তাদের আঙ্গুল ব্যবহার করে, কিন্তু আঙ্গুলগুলিও কানের খালে ঢোকানো উচিত নয়। কিউ টিপসের মতো, আঙ্গুলগুলি মোমকে খালের আরও গভীরে ঠেলে দিতে পারে এবং একটি সেরুমেন প্রভাব সৃষ্টি করতে পারে। এছাড়াও, আঙ্গুলের নখ কানের খাল আঁচড়াতে পারে, যা সংক্রমণ হতে পারে।

কান ভেজা বা শুকনো পরিষ্কার করা ভালো ?

একটি ভেজা কাপড় দিয়ে আপনার কানের বাইরের অংশ পরিষ্কার করুন। আপনি যদি তুলো সোয়াব ব্যবহার করতে চান তবে সেগুলি কানের খালে ঢোকাবেন না। আপনি সহজে অপসারণের জন্য কানের মোম নরম করতে ইয়ারওয়াক্স সফটনার ব্যবহার করতে পারেন।

কোন খাবার বেশি কানের মোম তৈরি করে ?

দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ, মাখন এবং পনির বেশি পরিমাণে গ্রহণ করলে আপনার কানের খালে কানের মোমের অত্যধিক উৎপাদন হতে পারে। কারণ দুগ্ধজাত খাবারে ল্যাকটোজ থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 538 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 4,880 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 355 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 413 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,957 জন সদস্য

38 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 38 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...