তৃষ্ণা পেলে পানি ছাড়া অন্য কোন পানীয় (কোক, শরবত) ইত্যাদি খেলেও তৃষ্ণা মেটেনা কেনো ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
124 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (65,620 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (2,290 পয়েন্ট)

কোমল পানীয় কেন আপনার তৃষ্ণা মেটায় না ?

এক ক্যান সোডা আপনার তৃষ্ণা মেটাতে পারে বলে মনে হতে পারে, কিন্তু সর্বাধিক জনপ্রিয় পানীয়তে থাকা ক্যাফিন একটি মূত্রবর্ধক, যা ডিহাইড্রেশন হতে পারে। সোডায় সোডিয়াম এবং চিনির উচ্চ মাত্রাও ডিহাইড্রেশনে অবদান রাখতে পারে।

কোমল পানীয় কি আপনাকে আরও তৃষ্ণার্ত করে তোলে ?

লালা অ্যাসিড নিরপেক্ষ করতে সাহায্য করে, কিন্তু সোডা হল সবচেয়ে অ্যাসিডিক পানীয় যা আপনি কিনতে পারেন। সোডা পান করা আসলে আপনাকে আরও তৃষ্ণার্ত করে তোলে। সোডার অনেক বিকল্প আছে যা ঠিক ততটাই তৃপ্তিদায়ক হতে পারে এবং আসলে আপনার তৃষ্ণা মেটাতে পারে।

সোডা ওয়াটার কি আপনার তৃষ্ণা মেটায় ?

ঝকঝকে জল আপনাকে নিয়মিত জলের মতোই হাইড্রেট করে। সুতরাং, এটি আপনার প্রতিদিনের জল গ্রহণে অবদান রাখে। প্রকৃতপক্ষে, এর অস্বস্তি কিছু লোকের জন্য এর হাইড্রেটিং প্রভাবকে বাড়িয়ে তুলতে পারে। তবুও, আপনার যোগ করা চিনি বা অন্যান্য মিষ্টি ছাড়াই ঝকঝকে জল বেছে নেওয়া উচিত।

কোকা কোলা কি আপনাকে কম তৃষ্ণার্ত করে ?

হ্যাঁ. ঝলমলে কোমল পানীয়, যার মধ্যে কম চিনি নেই, ক্যালোরির বিকল্প নেই, এতে 85% থেকে 99% জল থাকে, যার মানে তারা তৃষ্ণা মেটাতে সাহায্য করতে পারে এবং আপনার প্রস্তাবিত দৈনিক তরল গ্রহণের জন্য গণনা করতে পারে।

কোমল পানীয় হাইড্রেট করে না কেন ?

কফি, চা এবং সোডাতে ক্যাফিন থাকে যা একটি প্রাকৃতিক মূত্রবর্ধক। যদিও এই পানীয়গুলি ডিহাইড্রেশনের কারণ হয় না, তবে প্রচুর পরিমাণে প্রস্রাব উত্পাদন বৃদ্ধি করতে পারে। ঠান্ডা কার্বনেটেড পানীয়গুলি আরও তৃষ্ণা নিবারণ করতে পারে, সম্ভাব্যভাবে আপনাকে কম জল পান করার কারণ হতে পারে।

সবচেয়ে তৃষ্ণা নিবারণ কোমল পানীয় কি ?

ঠান্ডা সেল্টজার
বিজ্ঞান অনুসারে সবচেয়ে তৃষ্ণা নিবারণকারী পানীয়টি সবার প্রিয়: এক গ্লাস ঠান্ডা সেল্টজার।

তৃষ্ণা মেটাতে জল কেন সেরা ?

তৃষ্ণা হল প্রাকৃতিক সংকেত, যখন শরীর প্রয়োজনের চেয়ে বেশি তাপ শক্তি উৎপন্ন করে। সুতরাং, জল তৃষ্ণা নিবারণের জন্য আদর্শ, কারণ এটি প্রচুর পরিমাণে তাপ শক্তি শোষণ করতে পারে।

পানির চেয়ে দুধ কেন তৃষ্ণা মেটায় বেশি ?

উদাহরণ স্বরূপ, দুধকে সাধারণ পানির চেয়েও বেশি হাইড্রেট করা হয়েছে কারণ এতে চিনির ল্যাকটোজ, কিছু প্রোটিন এবং কিছু চর্বি রয়েছে, যার সবগুলোই পাকস্থলী থেকে তরল শূন্যতাকে ধীর করতে সাহায্য করে এবং দীর্ঘ সময় ধরে হাইড্রেশন বজায় রাখতে সাহায্য করে।

কি সেরা তৃষ্ণা নিবারণ করে ?

আপনার তৃষ্ণা মেটাতে জল সবচেয়ে ভালো। চিনিযুক্ত পানীয়গুলি এড়িয়ে যান এবং দুধ এবং জুস পান করুন। কী পান করবেন তার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে, তবে সন্দেহ ছাড়াই, জল হল সর্বোত্তম পছন্দ: এটি ক্যালোরি-মুক্ত, এবং এটি নিকটতম ট্যাপের মতোই সহজ।

কোমল পানীয়ের চেয়ে পানি কেন ভালো ?

পানিতে কোন ক্যালোরি নেই, তাই এটি শরীরের ওজন নিয়ন্ত্রণে এবং ক্যালোরির পরিমাণ কমাতেও সাহায্য করতে পারে যখন ক্যালোরিযুক্ত পানীয়ের পরিবর্তে মিষ্টি চা বা নিয়মিত সোডা। জল আপনার শরীরকে সাহায্য করে: স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখুন। লুব্রিকেট এবং কুশন জয়েন্টগুলোতে।

কোকা কোলার চেয়ে পানি কেন ভালো ?

পানিতে কোনো ক্যালোরি নেই এবং এতে কোনো ইলেক্ট্রোলাইট, শর্করা বা ক্যাফিন থাকে না। সোডা হল একটি উৎপাদিত পণ্য যাতে সাধারণ কার্বোহাইড্রেট থাকে, যা বারবার চিনির অণুগুলির দীর্ঘ চেইন যা সহজেই ভেঙে যায় এবং শরীর শক্তির জন্য ব্যবহার করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
2 টি উত্তর 211 বার দেখা হয়েছে
03 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadia Chowdhury (17,750 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 293 বার দেখা হয়েছে
+4 টি ভোট
3 টি উত্তর 1,393 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 316 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,409 টি উত্তর

4,732 টি মন্তব্য

244,529 জন সদস্য

22 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 22 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    420 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    130 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...