মেডিকেলের লোগোতে সাপের ছবি থাকে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
975 বার দেখা হয়েছে
"মিথোলজি" বিভাগে করেছেন (4,020 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,020 পয়েন্ট)
এর পেছনে রয়েছে গ্রিক মিথোলজি।

 

সঙ্গীত , কবিতা, জ্ঞান, আলো ও চিকিৎসার দেবতা ছিল অ্যাপোলো। অ্যাপোলো জিউসের পুত্র। অ্যাপোলোর পুত্র এসক্লেপিয়াস ( asclepius) শিক্ষাগুরু কাইরনের (Chiron) কাছে আরোগ্যলাভের বিদ্যা (Art of healing) রপ্ত করেন। কথায় আছে যে এক সাপ তার (এসক্লেপিয়াস) কানে কানে চিকিৎসাবিদ্যার গোপন কথা জানিয়ে দেয়। এজন্য এসক্লেপিয়াস সব সময় একটি 'সাপ প্যাঁচানো লাঠি' ব্যবহার করতেন।এসক্লেপিয়াস মানুষকে বাঁচাতে গিয়ে শাস্তি পেয়েছিলেন। এজন্য তাকে সম্মান জানাতে সারা পৃথিবীর চিকিৎসক সমাজ তার ব্যবহৃত 'সাপ প্যাঁচানো লাঠি' প্রতীক হিসেবে ব্যবহার করে আসছে। আর এই প্রতীক ব্যবহার হয়ে আসছে হিপোক্রিটাসের সময় থেকে। কারণ হিপোক্রিটাসের প্রথম শপথে এ শুরু করা হয়েছে এভাবে- “I swear by Apollo the Physician and by Asclepius and by Hygieia and Panacea and by all the gods”হিপোক্রিটাস যেখানে তার চিকিৎসাবিদ্যার শুরু করেছিলেন সেই কস দ্বীপে (island of Kos) এসক্লেপিয়াসের একটি মন্দির আছে। বিশ্বে অনেক জায়গায় এসক্লেপিয়াসের মন্দিরে বিষহীন সাপ দিয়ে পরিপূর্ণ করে তার প্রতি সম্মান জানানো হয়।

 

চিকিৎসকদের এই প্রতীকটি বাণিজ্যের প্রতীকের সঙ্গে প্রায়ই মিলে যায়। বাণিজ্যের প্রতীক একটি দণ্ডকে ঘিরে দুটি সাপ। বাণিজ্যের প্রতীকের নাম কেডুসিয়াস (caduceus) যা হারমিস ( ব্যবসায়ী, জুয়াড়ি, মিথ্যাবাদী ও চোরদের রক্ষাকর্তা) ব্যবহার করে।

 

আমেরিকার আর্মির মেডিকেল কোর এ অবশ্য দুই সাপওয়ালা দণ্ডসহ প্রতীক ব্যবহার করা হয়। আমেরিকাতেও চিকিৎসকদের মাঝে এই প্রতীকের ব্যবহার দেখা যায় , তবে এসক্লেপিয়াসের প্রতীকটিই সারা পৃথিবীজুড়ে বেশি জনপ্রিয়।

 

 

Medivoicebd

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 666 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 339 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "মিথোলজি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+11 টি ভোট
2 টি উত্তর 451 বার দেখা হয়েছে
27 জানুয়ারি 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,320 পয়েন্ট)
+2 টি ভোট
5 টি উত্তর 2,127 বার দেখা হয়েছে
06 জানুয়ারি 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Minhazul Islam (970 পয়েন্ট)
+5 টি ভোট
3 টি উত্তর 4,438 বার দেখা হয়েছে
02 মার্চ 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৮ (54,270 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,989 জন সদস্য

42 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...