বাইস্ট্যান্ডার ইফেক্ট কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
161 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)

ছোটবেলায় আমরা কমবেশি সকলেই সিনেমাগুলোতে একটা কমন দৃশ্য দেখতে পেতাম- "কিছু গুণ্ডা একজন মানুষকে রাস্তায় হেনস্থা করছে, আর আশেপাশের সকলে তা দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছে"। দৃশ্যটা যে শুধু সিনেমাতেই দেখা যায়, তা না; বাস্তব জীবনেও হরহামেশাই আমরা এরকম দৃশ্য দেখতে পাই। কিন্তু কথা হচ্ছে, এতজন মিলে দাঁড়িয়ে কাহিনী দেখার মানে কী? তারা সবাই মিলে তো সামনে এগিয়ে এসে মিটমাট করে দিলেও পারতো!

১৯৬০ সাল থেকে মানুষের হেল্পিং বিহেভিয়ার সাথে আরও কিছু বিষয় নিয়ে গবেষণা শুরু করা হয়। Bystander effect আরও আলোচনায় আসে ১৯৬৪ সালে প্রকাশ্যে Kitty Genovese এর মা% র্ডার এর পর, সেখানে অনেকে উপস্থিত থাকলেও কিটি-কে কেউ সাহায্য করেনি। প্রত্যক্ষদর্শীদের মতে তাঁরা ভেবেছিলো কিটির সাথে তার বয়ফ্রেন্ড এর হয়তো ঝগড়া চলছে, অনেকটা "Lover's Quarrel). কিন্তু এতজনের মধ্যে কেউ কি একবারও উপলব্ধি করেনি যে এটা শুধু ঝগড়া নয়?!

Bystander Effect কি?! সহজ ভাষায় বলতে গেলে কারো বিপদে অন্য মানুষদের উপস্থিতি যখন আপনাকে সাহায্য করা থেকে বিরত রাখে। বাইস্ট্যান্ডার ইফেক্ট নিয়ে গবেষণার নেতৃত্বে ছিলেন আমেরিকান সোশ্যাল সাইকোলজিস্ট Bib Latané ও John Darley. Latané ও Darley র মতে, বাইস্ট্যান্ডাররা পাঁচ ধাপে সিদ্ধান্ত নিতে থাকে- ঘটনা লক্ষ্য করা, ঘটনার গুরুত্ব বুঝা, তার করণীয় দেখা, সিদ্ধান্ত নেওয়া ও প্রয়োগ।

এছাড়া আরেক ধরনের ডিসিশন মডেলে তাদের সাহায্যের ফলাফলটাও উল্লেখ করা হয়েছে।একজন বাইস্ট্যান্ডার সাহায্য করার সময়ে কি কি ফেস করতে পারে তা অনুমান করে, এবং সেই অনুমানের উপর ভিত্তি করে তারা সিদ্ধান্ত নেয় যে তারা সাহায্য করবে কি করবে না।

বাইস্ট্যান্ডার ইফেক্ট এর ক্ষেত্রে প্রধানত দুইটি কারণ উল্লেখযোগ্য- ১.Diffusion of responsibility ২. Social influence.

১. অনেকজনের উপস্থিতিতে ব্যক্তি দ্বিধাহীনতায় পড়ে যে সাহায্য করার দায়িত্ব তার উপর বর্তায় কিনা। প্রত্যেকে ভাবতে থাকে, আরও অনেকেই আছে, অন্য কেউ হয়তোবা হেল্প করবে, কেউ হয়তো এগিয়ে আসবে৷

২. যখন অন্য কেউ সাহায্য করে না, তখন ধরেই নেওয়া হয় যে এখানে হয়ত সাহায্যের দরকার নেই, বা সাহায্যের জন্য উপযুক্ত কোনো বিষয় এটা না। যখন সবাই একে একে একটা কঠিন দুর্ঘটনা এভাবে এড়িয়ে যায়, তখন তাকে plural ignorance ও বলা হয়ে থাকে।

কোনো দুর্ঘটনায় সাহায্য না করার ক্ষেত্রে কিছু কমন রিজন দাঁড় করানো হয়-

১. সাহায্যকারীর ব্যক্তিগত ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি

২. একজনের একার সামর্থ্য নেই রুখে দাঁড়ানোর।

৩. বাকি যারা আছে তারা অনেক বেশি সমর্থ, তাই তার সাহায্য করার দরকার নেই

৪. অন্যদের রিয়েকশনে এটা ভাবা যে সামনের ঘটনা এতটাও গুরুত্বপূর্ণ না

৫. সাহায্য করার ফলে পরের টার্গেট যেন সাহায্যকারী নিজে না হয়৷

ঠিক এইভাবে চোখের সামনে ঘটে যাওয়া কোনো দুর্ঘটনা/ অপরাধ ঘটে যায়, কিন্তু কারো সাহায্য ভিক্টিম পায় না। গবেষণায় দেখা গেছে, যে মানুষ একা থাকলে তখন ৭০% ক্ষেত্রে সে ভিক্টিমকে সাহায্য করতে উদ্যত হয়, কিন্তু অনেক মানুষের উপস্থিতিতে ৪০% ক্ষেত্রে সাহায্য আসে। মানুষের সাইকোলজি কত অদ্ভুত, একা থাকলে সাহায্য করে, কিন্তু সবাই মিলে সাহায্য করতে পারে না।

লেখায়- মিথিলা ফারজানা মেলোডি

তথ্যসূত্রঃ

https://www.psychologytoday.com/us/basics/bystander-effect

https://www.britannica.com/topic/bystander-effect

https://www.healthline.com/health/bystander-effect

https://www.verywellmind.com/the-bystander-effect-2795899

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
4 টি উত্তর 603 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 447 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 58 বার দেখা হয়েছে
02 জানুয়ারি "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saima akter Sathi (450 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 69 বার দেখা হয়েছে
02 জানুয়ারি "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saima akter Sathi (450 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 61 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,173 জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 56 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...