আজানের সময় কুকুর ডাকাডাকি করে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
5,259 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (9,280 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (9,280 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
কুকুর হলো নেকড়ের নির্বাচনী প্রজননের ফল। কুকুরের বিজ্ঞান সম্মত নাম- (Canis lupus familiaris) আর নেকড়ের- (Canis lupus)  ভারতীয় নেকড়ে- (Canis lupus pallipes ). শুধু সাবস্পেসিএস আলাদা। নেকড়েরা বিশাল চারণভূমি (Homerange) নিয়ে থাকে। সেটা প্রতিরক্ষা করার জন্য হাউল (ডাক/আওয়াজ/চিল্লাচিল্লি) করে। এটি ওদের নিজের এলাকা জাহির করার একটা পদ্ধতি। এমন ভাবেই তাদের মধ্যে এই আচরণ প্রকৃতিস্থ হয়েছে, তারা কোথাও থেকে উচ্চ শব্দের আওয়াজ শুনলেই হাউল করে (তা সাইরেন হোক বা অন্য কিছু )।

কুকুরের শ্রবণ রেঞ্জ হচ্ছে 40Hz থেকে 60000Hz পর্যন্ত। যেখানে মানুষের হচ্ছে 20Hz থেকে 20000Hz পর্যন্ত। আযান যখন প্রচারিত হয় তখন আমরা যে শব্দ শুনি তার বাইরেও কিছু noises তৈরী হয়। যেগুলো আমরা শুনতে পাই না আমাদের শ্রবণ সীমার বাইরে চলে যাওয়ার কারণে। যে শব্দ সমূহ সৃষ্টি হয় তা অনেক প্রকট এবং কান ঝলাপালা করে এমন কিছু শব্দ। এগুলো তৈরী হয় amplifier সার্কিট থেকে যা কুকুরের শ্রব্য সীমার সর্বোচ্চ পর্যায়ে থাকে। সেজন্য কুকুরের দল আযানের সময়ে সম স্বরে হাউল করে। কুকুরকে আমরা নিজেদের প্রয়োজনের মতো করে খাপ খাইয়ে নিয়েছি। কিন্তু তাদের হাউল এর এই আচরণ রয়ে গেছে। তাই আযানের আওয়াজ শুনলেই তারা হাউল করার চেষ্টা করতে থাকে। আরও খেয়াল করলে দেখবেন বেশির ভাগ ক্ষেত্রে শুধু মাত্র ফজরের আযান এবং দিনের শেষ দুই আযানেই ওরা বেশি চিৎকার করে. এই দুটি সময়ই নেকড়ের একটিভ সময়। কোনো একটা কারণে কুকুর তার বন্য প্রজাতির মতো হাউল করতে অক্ষম, বার্ক বা ভৌ ভৌ করতে থাকে।

অনেকেই বলেন, আযানের সময় শয়তান ছুটাছুটি করে পালায় আর ককুর সেটা দেখতে পাই তাই কুকুর চিল্লাচিল্লি করে বা হাউল করে। এখন, এই কথা গুলো সত্য, কিন্তু এখানে এটাকে ভুল ভাবে উপস্থাপন করা হয়ছে। (এখানে কিছু ধর্মীয় রেফারেন্স দিতে পাড়তাম, কিন্তু গ্রুপ রুলসের বাহিরে বলে দিলাম না।) কুকুর যহুর বা আছরের আযানের সময় চিল্লাচিল্লি বা হাউল করে না কেনো? কারণ তখন দিনের কোলাহল পূর্ণ সময়, মাইকের অতিরিক্ত শব্দ কুকুরের শ্রবণশক্তিতে প্রভাব কম ফেলে। আবার  অনেকে এখন বলতে পাড়েন, তাহলে সাউন্ড সিস্টেম দোকানের মাইক দেখে কুকুর হাউল করে না কেনো, সেই মাইকের সাউন্ড কি কুকুরের শ্রবণযোগ্য?  দুইটা কারণে এর ভিন্নতা দেখা যাই-

প্রথমত, সাউন্ড সিস্টেমের মাইক গুলো প্রতিনিয়তই তারা চেক করে তারপর ভাড়া দেই, মাইকের সিকুয়েন্স ঠিক আছে কি না চেক করে, অপরদিকে মসজিদের মাইক এইযে একবার লাগানো হয়, বড় কোনো সমস্যা না হলে আর সেটা চেক করা হয় না। এটা একটা কারণ।

দ্বিতীয়ত ভাড়ায় চালিত মাইক দিয়ে মূলত দিনের কোলাহল পূর্ণ সময় মাইকিং করা হয়। রাতের গভীরে যদি মাইকিং করা হয় তবে তাদের মাইকের শব্দেও কিন্তু কুকুর হাউল করে। কোনোকিছু প্রচারের জন্য মাইকিং করলেও কি শয়তান ছুটাছুটি করে? আর এতেই প্রমাণিত হয় যে, কুকুরের হাউল করার পিছনে শয়তানের ছুটাছুটি থাকলেও ফজর, মাগরিব এবং এশার আযানের সময় হাউল করার পিছনে আযানের কোনো দোষ নাই, দোষটা হলো মাইকের। আজানে কুকুরের আপত্তি নেই, আপত্তি শুধু উচ্চস্বরে মাইকের আওয়াজে। খালি গলায় আজান দিলে কিন্তু কুকুর চিৎকার করে না।

এবার কুসংস্কার নিয়ে বলি-

দাদী, নানী বা আমাদের মুরুব্বীদের কাছ থেকে এটা শুনে অভ্যস্ত যে কুকুরে কান্না মানে কারও মৃত্যু আসন্ন। তাঁদের মতে, কুকুর তখনই কাঁদে যখন আশপাশে কোনও ‘অশরীরী আত্মা’ ঘুরে বেড়ায়। যা সাধারণ মানুষের পক্ষে দেখা সম্ভব নয়, সেটার উপস্থিতি টের পায় কুকুররা।

তাই তাদের আশেপাশে ‘আত্মা’ ঘুরে বেড়ালেই কুকুর নাকি কাঁদতে শুরু করে। আর কুকুর কাঁদলেই লোকজন তখন তাদের তাড়ানোর চেষ্টা করে।

কিন্তু এ ব্যাপারে বিজ্ঞান কী বলছে?

বিজ্ঞান বলছে- প্রথমত, কুকুর কাঁদে না। ওরা ঐভাবে ডাকে। রাতে এ ভাবে আওয়াজ করে দূরে তার সঙ্গীদের কাছে কোনও বার্তা পৌঁছনোর চেষ্টা করে। এ ছাড়া এ ভাবে আওয়াজ করে তার অবস্থানটা সঙ্গীদের জানায়।

দ্বিতীয়ত, ওরা প্রাণী। ওদেরও চোট-আঘাত লাগতে পারে। ব্যথা হতে পারে। শরীরে কোনও কষ্ট হতে পারে। সেই পরিস্থিতিকে জানান দিতেই ও ভাবে আওয়াজ করে সঙ্গীদের ডাকে।

তৃতীয়ত, কুকুররা একা থাকতে পছন্দ করে না। তাই যখনই একাকিত্ব বোধ করে, তখনই সঙ্গীদের ও ভাবে আওয়াজ করে ডাকে।

কুকুর মানুষ দেখলেও হাউল করে কেনো??

কুকুরের ঘ্রাণ শক্তি খুবই প্রখর। যদি আপনার একটা পোশাকের ঘ্রাণ শুঁকিয়ে দিয়ে দেওয়া হয়, আপনি যত ভালো পারফিউম ইউজ করেন না কেনো, কুকুর ঠিকই আপনাকে ধরে ফেলবে।

আবার কুকুর মানুষের চাহনি দেখে শত্রুকে চিনে নিতে সক্ষম। আপনি তিন তের উনচল্লিশ বছর প্রেম করেও আপনার প্রেমিকার চোখ দেখে যা বুঝতে না পাড়বেন, কুকুর মূহুর্তের মধ্যেই তা বুঝে নিতে সক্ষম। কে তার প্রতি বন্ধুসুলভ দৃষ্টিতে তাকাইছে আর কে তার ক্ষতি করতে চাচ্ছে।  এসব কারনেই কুকুর মানুষ দেখলেও হাউল বা চিল্লাচিল্লি করে।
 

লেখাঃ মোহাম্মদ আজহারুল ইসলাম হৃদয়
করেছেন (100 পয়েন্ট)
+2
ধর্মীয় রেফারেন্স আপনার দেওয়ার দরকার নাই। যে ব্যাপারে জ্ঞান নাই তা নিয়ে কথা বলাও সমীচীন না। আমি পাঁচ ওয়াক্ত আজানের সময়ই দেখেছি কুকুরকে ওভাবে ডাকতে। আর গভীর রাতে (রাত ১২ টার পর) মাইকে হারানো বিজ্ঞপ্তি দিতে দেখেছি, কিন্তু সেখানে কুকুরকে হাউল দিতে দেখি নাই/ শুনি নাই (হয়তো আমার অভিজ্ঞতায় কমন পড়ে নাই)।  কিন্তু কথা সেটা না। কথা হচ্ছে আপনার সাধারণ বাংলা বানানের এই অবস্থা কেন? আর মাইকের সিকুয়েন্স ঠিক আছে কি না মানে?
করেছেন (100 পয়েন্ট)
আচ্ছা বুঝলাম মাইকের শব্দে কুকুর ডাকাডাকি করে তাহলে যখন এই হাদীস বর্ণনা করা হয়েছিল তখন কি মাইক ছিল?তাহলে সেই সময় কুকুর ডাকাডাকি করেছিল কেনো।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 1,545 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 686 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 30,161 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 351 বার দেখা হয়েছে
07 নভেম্বর 2022 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 1,847 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,191 জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 57 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...