নাইটিনলকে তাপ দিলে তা পূর্বের আকারে ফিরে আসে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
213 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (9,280 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (8,570 পয়েন্ট)
নাইটিনল হলো নিকেল ও টাইটেনিয়ামের মিশ্রণে তৈরি একটি এলয় (৫৫% নিকেল এবং ৪৫% টাইটেনিয়াম)। এখন আসি একে তাপ দিলে পূর্বাবস্থায় ফিরে আসে কেন তার উত্তরে।

আমরা পদার্থের কঠিন, তরল ও বায়বীয় এই তিনটি অবস্থা সম্পর্কে জানি। কিন্তু কঠিন পদার্থেরও আলাদা করে কতগুলো অবস্থা থাকতে পারে। উদাহরণ হিসেবে বলা যায়, পানির কঠিন অবস্থা বা বরফের বেশ কয়েকটি অবস্থা রয়েছে। যেমন: হেক্সাগোনাল আইস ফেজ (৩২°F থেকে -১৫০°F), কিউবিক আইস ফেজ (-১৫০°F থেকে -৩৩০°F) ইত্যাদি। এই অবস্থা বা ফেজগুলো মূলত দেখা যায় অণুগুলো বিভিন্নভাবে সজ্জিত থাকার কারণে।

পানির মতো নাইটিনলেরও কতগুলো ফেজ বা অবস্থা আছে। এর মধ্যে একটি হলো অ্যাস্টেনাইট বা উচ্চ তাপমাত্রা অবস্থা (High Temperature Phase)। এখন নাইটিনলকে যেকোনো একটি আকৃতি যেমন: ★ তারার আকৃতিতে রেখে ৫০০°C তাপমাত্রায় উত্তপ্ত করলে এর অণুগুলো অ্যাস্টেনাইট বা উচ্চ তাপমাত্রা অবস্থায় পরিণত হবে। এরপর যখন একে ঠান্ডা পানিতে রেখে ঠান্ডা করা হয় তখন এটি আরেকটি দশা মার্টেনসাইট অবস্থা বা নিম্ন তাপমাত্রা অবস্থায় পরিণত হয়। এই মার্টেনসাইট বা নিম্ন তাপমাত্রা অবস্থায় নাইটনলকে যতই দুমড়ানো-মোচড়ানো হোক না কেন এর অণুর বন্ধন ভেঙ্গে যায় না বা পরিবর্তন হয়ে যায় না। কেননা, অন্যান্য ধাতুকে বাঁকালে যেমন তার অণুগুলোর বন্ধন ভেঙ্গে যায় বা পরিবর্তন হয়, নাইটিনলে তা হয় না। তাই অণুর বন্ধন ঠিকই থাকে, শুধু অণুগুলোর স্ট্রাকচার পরিবর্তন হয বা নাইটিনর বেঁকে যায়; কিন্তু অণুর বন্ধন একই থাকে। ফলে নাইটিনল মার্টেনসাইট অবস্থাতেই থাকবে। এরপর যখনই নাইটিনলকে তাপ দেওয়া হবে বা গরম পানিতে রাখা হবে তখনই এটি পূর্বের অ্যাস্টেনাইট অবস্থায় ফিরে যাবে এবং অণুর বন্ধন সেই আগের অবস্থায় ফিরে যাবে। ফলে নাইটিনল সেই আগের ★ তারার মতো আকৃতিই ধারণ করবে।

একেবারে সহজ কথায় বললে নাইটিনলকে উচ্চ তাপমাত্রায় একটি নির্দিষ্ট শেপে রেখে তাপ দিলে তা অ্যাস্টেনাইট অবস্থায় পরিণত হবে। এরপর ঠান্ডা করলে মার্টেনসাইট অবস্থায় পরিণত হবে। নাইটিনলকে বাঁকালেও এর অণুর বন্ধন ঠিক থাকে বলে এটি মার্টেনসাইট অবস্থাতেই থাকবে। এরপর আবার তাপ দিলে এটি সেই আগের অ্যাস্টেনাইটে ফিরে যাবে এবং আগের আকৃতিতে রূপান্তরিত হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
3 টি উত্তর 620 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 203 বার দেখা হয়েছে
12 জানুয়ারি 2023 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ashim Datta (3,220 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 232 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rishad Ud Doula (5,760 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 137 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,872 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 51 জন গেস্ট অনলাইনে
  1. YIEAlta32237

    100 পয়েন্ট

  2. TameraRicard

    100 পয়েন্ট

  3. MarcusDukes

    100 পয়েন্ট

  4. MalorieTimpe

    100 পয়েন্ট

  5. GabrielleSke

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...