অঙ্ক আর গণিতের মধ্যে পার্থক্য কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
6,661 বার দেখা হয়েছে
"গণিত" বিভাগে করেছেন (71,130 পয়েন্ট)

4 উত্তর

+2 টি ভোট
করেছেন (71,130 পয়েন্ট)

রাশিক আজমাইন (Moderator)

প্রথমত, 'অংক' বলে শব্দ নেই ৷ শুদ্ধ বানান অঙ্ক ৷ কারণ এই শব্দ সন্ধিবদ্ধ নয় ৷ 'অহম্ + কার = অহংকার' সন্ধিবদ্ধ তাই এটা ঠিক আছে ৷ অঙ্ক শব্দের অনেক অর্থে ব্যবহার আছে ৷ গণিতে 'অঙ্ক' শব্দের সঠিক অর্থ যাকে ইংরেজিতে Digit বলে ৷ আমরা বলি মোবাইল নম্বরের শেষ দুই ডিজিট ৷ অঙ্ক মানে ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯ এই দশটা প্রতীক ৷ গণিত হলো Mathematics বা গণিতশাস্ত্র ৷ সেজন্য Mathematician কে গণিতবিদ বলে ৷ আমরা সংক্ষেপে Math বলি যা আমেরিকান সংক্ষেপণ ৷ তাই অঙ্ক করা বা অঙ্ক কষা ভুল ব্যবহার ৷ পরিভাষা হবে 'গাণিতিক সমস্যা সমাধান করা' বা সংক্ষেপে 'সমস্যা সমাধান করা' ৷

'অঙ্ক' শব্দের আরও অর্থ -

১. 'পরিমাণ' : মোটা অঙ্কের টাকা ৷

২. 'তাপমাত্রা' : হিমাঙ্ক, স্ফুটনাঙ্ক, গলনাঙ্ক ৷

৩. 'অবস্থান': স্থানাঙ্ক ৷

৪. 'কোল': মাত্রঙ্ক (মাতৃ + অঙ্ক, মায়ের কোল) ৷

৫. 'নাটকের ভাগ': দশ অঙ্কের নাটক ৷

৬. 'উপরিভাগ': পত্রাঙ্ক (পাতার উপরিভাগ) ৷

৭. 'চিহ্ন': পদাঙ্ক (পায়ের ছাপ) ৷

৮. 'ঘনত্ব': ঘনাঙ্ক ৷

৯. 'তারিখ': দিনাঙ্ক ৷

0 টি ভোট
করেছেন (9,280 পয়েন্ট)
0,1,2,3,4,5,6,7,8,9  এই প্রতীকগুলকে বলা হয় অংক। অন্যদিকে গনিত হচ্ছে একটি বিশেষ বিদ্যা যার পরিধি ব্যাপক।

গণিত' শব্দটির ইংরেজী প্রতিশব্দ হল 'Mathematics' । 'Mathematics' শব্দটির উৎপত্তি নিয়ে মতভেদ আছে। কারো কারো মতে, প্রাচীন ইংরেজী শব্দ 'Mathematik' হতে এর উৎপত্তি। আবার কেউ বলেন যে, প্রাচীন ফরাসি শব্দ 'Mathematique' হতে শব্দটির উৎপত্তি।

এছাড়া, ল্যাটিন 'Mathematica' এবং গ্রীক 'Mathematike' হতে এর উৎপত্তির অভিমতও পাওয়া যায়। তবে সংখ্যাগরিষ্ঠদের মতানুসারে, গ্রীক 'Mathema' হতে এর উৎপত্তি, যার অর্থ জ্ঞান, নিরীক্ষণ, শিখন। আর বাংলা 'গণিত' শব্দটি এসেছে 'গণনা' শব্দ হতে। এদিক বিবেচনা করে বলা যায় যে, গণনা সংশ্লিষ্ট জ্ঞানশাস্ত্রকে গণিত বলে। এ সংজ্ঞা একসময় যথেষ্ট ছিল বটে, তবে ইতোমধ্যে গণিতের আলোচ্য বিষয় ও আলোচনা এত বিস্তৃত হয়েছে যে, এখন আর এর পূর্ণাঙ্গ বা সন্তোষজনক সংজ্ঞা দেওয়া সম্ভব নয়। ইন্টারনেট ঘেঁটে খুঁজে খুঁজে অনেক সংজ্ঞা যোগাড় করে সবক'টির আলোকে এবং আমার নিতান্ত দীন ছেঁড়া-খোঁড়া জ্ঞানের সাহায্যে জোড়াতালি মেরে যথাসম্ভব সহজ ও পূর্ণাঙ্গতার কাছাকাছি একটি সহজ সংজ্ঞা দাঁড় করিয়েছি। সহজভাবে বলা যেতে পারে---

"গণনা, পরিমাণ, পরিমাপ, গঠন, বৈশিষ্ট্য/ ধর্ম, সমাবেশ, স্থান ইত্যাদির মধ্যকার সম্পর্ক অনুসন্ধান, তুলনাকরণ প্রভৃতি
উদ্দেশ্যে গভীর পর্যবেক্ষণ, নিরীক্ষণ ও চিন্তা-ভাবনার প্রক্রিয়া, এ প্রক্রিয়ালব্ধ জ্ঞান, মূলত সাংকেতিক চিহ্ন ব্যবহারের মাধ্যমে ঐ জ্ঞানের প্রকাশপদ্ধতি এবং মানব কল্যাণ ও বাস্তব সমস্যা সমাধানের লক্ষ্যে ঐ জ্ঞানের ব্যবহারিক প্রয়োগকে সামষ্টিকভাবে গণিত বলে"।

 

(collected)
0 টি ভোট
করেছেন (440 পয়েন্ট)
০ থেকে ৯ পর্যন্ত সংখ্যা কে অংক বলে এবং ঐ সকল সংখ‍্যাগুলো দিয়ে তৈরি যোগফল, বিয়োগফল, গুনফল, ভাগফল এবং এর পরিমাণ সংশোধন প্রণালীকে গণিত বলে। যেমন : গণিতবিদ কিন্তু অংকবিদ কখনো শুনিনি।

[গণিত এবং অংকের মাঝে পার্থক্য শুধু বানান ও ('ণ' ও 'ং') এই দুটি ব্যঞ্জনবর্ণের আর তো পার্থক্য আমি দেখি না।]
0 টি ভোট
করেছেন (4,150 পয়েন্ট)

অংক হলো গণিত প্রকাশের সাংকেতিক চিহ্ন । 0 থেকে 9 পর্যন্ত এগুলো হল অংক আর এগুলো কে এবং এগুলো একে অপরের সাথে বসে তৈরি হয় সংখ্যা । আর অংক ,সংখ্যা বিভিন্ন হিসাব করার চিহ্ন ব্যবহার করে যে সমস্যা গুলো তৈরি হয় তাদের সামগ্রিক বিষয় কে বলা হয় গণিত । 0,1,2,3,4,5,6,7,8,9, এগুলো হল অংক ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
11 টি উত্তর 4,444 বার দেখা হয়েছে
02 জানুয়ারি 2022 "গণিত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tamima Tabassum (350 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 4,109 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 374 বার দেখা হয়েছে
+1 টি ভোট
4 টি উত্তর 513 বার দেখা হয়েছে
14 নভেম্বর 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ishtiak Ahmed Sajib (150 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 788 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,410 টি উত্তর

4,733 টি মন্তব্য

244,595 জন সদস্য

28 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 27 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    470 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    140 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...