e-sim কী? এটা কীভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
226 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (43,970 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)

An embedded-SIM (eSIM), or embedded universal integrated circuit card (eUICC), is a form of programmable SIM that is embedded directly into a device.

 

OverviewEdit

Rather than a physical SIM card that is manually inserted into a device an eSIM is permanently surface mounted to a mobile device at the factory. It improves reliability and network security, while also reducing space requirements, since a relatively bulky connector is not needed, increasing design flexibility.

An eSIM is typically provisioned remotely; end-users can add or remove operators without the need to physically swap a SIM from the device.[1] All eSIMs are programmed with a permanent eSIM ID (EID) at the factory.[2] This number is used by the provisioning service to associate the device with an existing carrier subscription as well as to negotiate a secure channel for programming.

eSIM is a global specification by the GSMA that enables remote SIM provisioning of any mobile device. GSMA defines eSIM as the SIM for the next generation of connected consumer devices. Networking solutions using eSIM technology can be widely applied to various Internet of Things (IoT) scenarios, including connected cars (smart rearview mirrors, on-board diagnostics (OBD), vehicle Wi-Fi hotspots), artificial intelligence translators, MiFi devices, smart earphones, smart meteringGPS tracking units, DTU, bike-sharing, advertising players, video surveillance devices, etc.

eSIM uses the same electrical interface as a physical SIM as defined in ISO/IEC 7816. Once a carrier profile has been installed on an eSIM it operates the same as a physical SIM, complete with a unique ICCID and network authentication key generated by the carrier.

The physical form factor of an eSIM chip is commonly designated MFF2.[3]

Article :www.Wikimedia.com/e-sim

0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
ই-সিম এর পূর্ণ ফর্মটি হচ্ছে (embedded SIM) — আপনার ফোনে থাকা সাধারন সিম কার্ডটি যেভাবে এবং যে প্রযুক্তিতে কাজ করে ফোনকে সেল নেটওয়ার্কের সাথে কানেক্ট করে, ই-সিম ঠিক একই ভাবে কাজ করে।কিন্তু পার্থাক্যটা হল সাধারন সিম কার্ড থেকে ই-সিমের আকার অনেক ছোট আর এটা ফোনের ভেতরে ফিট করা থাকে। এরমানে ই-সিম আপনাকে খুলতে হবে না, ইন্সার্ট করতে হবে না, এটা আগে থেকেই ফোনের মধ্যে ফিট করা থাকে!

এখন এই সিম খোলা বা লাগানোর প্রয়োজন পরে না, এরমানে কিন্তু এই নয় আপনি নাম্বার পরিবর্তন করতে পারবেন না বা আলাদা অপারেটরে মুভ করতে পারবেন না! এটা ভার্চুয়ালভাবে রি-রাইটেবল, মানে এতে ইচ্ছা মত আলাদা আলাদা সিম রাইট করা যাবে এবং আগের সিম আন-ইন্সটল ও করা যাবে। এর মানে ই-সিমে নতুন সিম লাগানো আরো বেশি সহজ, আপনাকে অপারেটরের কাস্টমার কেয়ারে যেতে হবেনা, নতুন কোন ফিজিক্যাল সিম কার্ড ও কিনে আনতে হবে না। আপনি জাস্ট কল করে বা অপারেটরের কোন অ্যাপ ডাউনলোড করেই নতুন সিম রেজিস্টার করতে পারবেন আর ফোনের সাথে সেটাকে সেট করেও নিতে পারবেন!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
3 টি উত্তর 700 বার দেখা হয়েছে
20 অক্টোবর 2020 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nirjon Barua (7,980 পয়েন্ট)
+13 টি ভোট
1 উত্তর 348 বার দেখা হয়েছে
07 জানুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Remove id (34,660 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 630 বার দেখা হয়েছে
04 জানুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rayhan (6,700 পয়েন্ট)
+12 টি ভোট
1 উত্তর 284 বার দেখা হয়েছে
03 জানুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rayhan (6,700 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 1,280 বার দেখা হয়েছে
03 জানুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rayhan (6,700 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,951 জন সদস্য

58 জন অনলাইনে রয়েছে
12 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. PhoebeMelend

    100 পয়েন্ট

  4. MarcAlnginda

    100 পয়েন্ট

  5. JZGGrace5695

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...