শীতকালে অতিরিক্ত মন খারাপ থাকে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
633 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (2,910 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (2,910 পয়েন্ট)
একটু একটু করে শীত পড়তে পড়তে একেবারে জাঁকিয়ে শীত ঢুকেছে বঙ্গে। শীতকালে যেমন বড়দিন, পৌষ-পার্বণ, বিয়েবাড়ি, নতুন বছর থাকে তেমনই সারা শীতকাল জুড়ে থাকে কিঞ্চিৎ মনখারাপও। অনেকেই আছেন, যাঁরা শীতকাল এলেই কেমন উদাসীন হয়ে পড়েন। কাজের গতি তাঁদের মন্থর হয়ে যায়। এত আলো, উৎসব, উদ্দীপনা থেকে নিজেকে দূরে রাখতে চান। শীতকালীন এই মনখারাপকে ইংরেজিতে বলা হয় ‘উইন্টার ডিপ্রেশন’ অথবা ‘উইন্টার ব্লুজ’। শীতকালের এই মানসিক অবসাদকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলে ‘সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার’।
 

কী এই ‘সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার’?

যে ঋতুতে সূর্যালয়ের প্রভাব কম থাকে, মূলত সেই সময় মানসিক অবসাদের পরিমাণ বাড়তে থাকে। শীতকালে যেহেতু দিন ছোট এবং রাত বড় ফলে সূর্যের আলো এই সময় কমই পান মানুষ। শীতকালে সারাদিন মেঘলা থাকে এবং খুব তাড়াতাড়ি সূর্যাস্ত হয়ে যাওয়ার কারণে মন খারাপ চেপে ধরে বেশি করে। সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার আসলে মস্তিষ্কের জৈব-রাসায়নিক উপাদানের ভারসাম্যের সঙ্গে সম্পর্কযুক্ত।

কী ভাবে বুঝবেন আপনি শীতকালীন অবসাদে আক্রান্ত?

 

 

Ads by

Ads by

 

ক্লান্তি, অতিরিক্ত ঘুম পাওয়া, বেশি করে খাওয়ার ইচ্ছা, দ্রুত ওজন বেড়ে যাওয়া, সব কিছু থেকে আগ্রহ চলে যাওয়া, ভাবনা-চিন্তার ব্যাঘাত ঘটা— শীতকালীন অবসাদের অন্যতম উপসর্গ।

শীতকালীন অবসাদের চিকিৎসা কী?

আপনার পরিবারের কোনও সদস্য, বন্ধু, প্রিয়জন অথবা আপনি নিজে যদি শীতকালীন অবসাদে ভুগছেন বলে মনে করেন সেক্ষেত্রে শুরুতেই মনোবিদের পরামর্শ নিন। খুব মনখারাপ হলে কারও সঙ্গে কথা বলুন প্রাণ খুলে। পরিবার বা বন্ধুদের সঙ্গে কথা বলতে সংকোচ হলে মনোবিদের সঙ্গে কথা বলুন। চিকিৎসকের সঙ্গে কথা বলে অ্যান্টি-ডিপ্রেশ্যান্ট খেতে পারেন।

credit: https://www.anandabazar.com/

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 512 বার দেখা হয়েছে
+9 টি ভোট
1 উত্তর 3,380 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 311 বার দেখা হয়েছে
23 ফেব্রুয়ারি 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 175 বার দেখা হয়েছে
13 জুলাই 2022 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন SH Sakib (160 পয়েন্ট)
+7 টি ভোট
1 উত্তর 8,335 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,403 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,098 জন সদস্য

14 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 13 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1380 পয়েন্ট

  2. shuvosheikh

    330 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...