সাদা মেঘে বৃষ্টি হয় কেন?কালো মেঘে হয় না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
688 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (1,310 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (12,550 পয়েন্ট)
সাদা মেঘ থেকে বৃষ্টি হয় না।কালো মেঘ থেকে বৃষ্টি হয়।

কোনো বস্তু থেকে আমাদের চোখে আলো প্রতিফলিত হলেই আমরা সেই বস্তুতি দেখতে পারি। যে বস্তুতে আলো পড়ার পর তা থেকে কোনো আলো প্রতিফলিত হয় না সে বস্তুটি আমরা কালো রঙের দেখতে পাই। মেঘের ক্ষেত্রেও ব্যাপারটি একই রকম। যখন মেঘে আলো পড়ে তা থেকে আলো প্রতিফলিত হয়ে আমাদের চোখে পড়ে তখন আমরা মেঘকে সাদা দেখি। আবার যখন মেঘে আলো পড়ে তা থেকে আলো প্রতিফলিত না হয় তখন আমরা মেঘের রঙ কালো বা ধূসর দেখে থাকি। মেঘ তৈরি হয় অনেক জলকণা দিয়ে। জলকণা পানির খুবই ক্ষুদ্র রূপ হওয়ায় এটা আমরা খালি চোখে দেখতে পারি না। তবে অনেক কণা এক সাথে থাকলে তখন আমরা সেটাকে মেঘের আকারে দেখতে পারি। আকাশের অনেক ওপরে তাপমাত্রা ভূমির তুলনায় বেশ কম থাকে, তাই কিছু কিছু জলকণা বরফ হয়ে যায়। এই বরফ হয়ে যাওয়া জলকণায় সূর্যের আলো প্রতিফলিত ও প্রতিসরিত হয়ে ছড়িয়ে যায়। যার কারণে আমাদের কাছে মনে হয় মেঘের রঙ সাদা। মাঝে মাঝে এবং বৃষ্টির সময় এই জলকণাগুলো বেশ ভারী হয়ে যায় এবং এরা আর মেঘ আকারে থাকতে না পেরে বৃষ্টির আকারে পড়তে থাকে। আর তখন জলকণাগুলোর ঘনত্ব অনেকখানি বেড়ে যায় বলে তাদের ভেতর দিয়ে সূর্যের আলোও আসতে পারে না। অর্থাৎ সাধারণ নিয়মে প্রতিফলন বা প্রতিসরণ ঘটে না। তাই তখন মেঘের রঙ আমাদের কাছে মনে হয় কালো অথবা ধূসর।
0 টি ভোট
করেছেন (5,210 পয়েন্ট)
বরফ কণা ও জলকণার আকারের কারণে সেগুলো সূর্যের আলো বিকিরণ ও প্রতিফলন একই সঙ্গে ঘটায়। কিন্তু সেটি বৃষ্টি হয়ে ঝরে পড়ার আগে বিচ্ছুরিত আলোর বিভিন্ন বর্ণ আমাদের চোখে আর ধরা পড়ে না। ফলে আমরা সে সময় মেঘকে কালো দেখি।

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+11 টি ভোট
4 টি উত্তর 5,338 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 1,290 বার দেখা হয়েছে
+3 টি ভোট
5 টি উত্তর 1,371 বার দেখা হয়েছে
19 অক্টোবর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedy Hasan (1,310 পয়েন্ট)
+6 টি ভোট
1 উত্তর 520 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 2,224 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,026 জন সদস্য

21 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 18 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...