কুকুরের মাংস খাওয়া কতটা ক্ষতিকর? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
14,397 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (141,830 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (141,830 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ঐতিহ্যগতভাবে বিশ্বের নানা দেশে কুকুরের মাংস খাওয়ার রেকর্ড আছে। একবিংশ শতাব্দীতে চায়না, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, নাইজেরিয়া, সুইজারল্যান্ড, কম্বোডিয়া ইত্যাদি দেশে কুকুরের মাংস খাওয়া হয়। প্রতি ১০০ গ্রাম কুকুরের মাংসে আছে ২৬২ ক্যালরি, ২০.২ গ্রাম ফ্যাট, ০.১ গ্রাম কার্বোহাইড্রেট, ১৯ গ্রাম প্রোটিন। ভিটামিনের মধ্যে আছে ভিটামিন বি-১, ভিটামিন বি-২, ভিটামিন বি-৩, ভিটামিন সি। এছাড়াও কুকুরের মাংসে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম, পানি আছে।

নানা দেশে কুকুরের মাংসের উপকারিতা নিয়ে কুসংস্কার প্রচলিত আছে যা ভুল। এগুলো হলো:-

"কুকুরের মাংস রোগ নিরাময়ে সহায়তা করে এবং মানুষ দ্রুত সুস্থ হয়ে উঠে। কুকুরের মাংস অন্যান্য প্রাণীর মাংসের চেয়ে বেশি স্বাস্থ্যকর কারণ এতে কোন অ্যান্টিবায়োটিক নেই। গর্ভবতী নারীদের জন্য কুকুরের মাংস সেবন লাভদায়ক। কুকুরের মাংস দেহ গরম রাখে এবং অধিক পুরুষালী করে।" - এইসব বক্তব্যের কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই।

কুকুরের মাংস খাওয়ার স্বাস্থ্যঝুঁকি :

কুকুর ধরে আনা, জবাই করা, কুকুরের মাংস খাওয়া ইত্যাদি ফলে র‍্যাবিস বা জালাতঙ্ক হওয়ার ঝুঁকি আছে। অনেকের ধারণা রান্না করার সময় তাপে ভাইরাস ধ্বংস হয়ে যায় তাই কুকুরের মাংস খাওয়া নিরাপদ। কিন্তু এই বিষয়ে দ্বিমত আছে। তাই ভোক্তাদের র‍্যাবিস ভ্যাক্সিন দিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। Trichinella প্যারাসাইট সংক্রমিত কুকুরের মাংস খেলে ভোক্তাদের স্বাস্থ্যঝুঁকি হতে পারে, যেমন: রক্তনালীতে প্রদাহ, মাংসপেশীতে দুর্বলতা, চোখ ও নাক দিয়ে রক্তক্ষরণ, এমনকি মৃত্যুও। কুকুরের মাংসে যে ব্যাকটেরিয়ায় প্রভাবে কলেরা হয় তা পাওয়া যায়। গণহারে কুকুর জবাই এবং খাওয়ার কলেরা হতে পারে।

কুকুরের ফার্মগুলোতে তাদের বিভিন্ন রোগ প্রতিরোধের জন্য ব্যাপকহারে অ্যান্টিবায়োটিক ও ভ্যাক্সিন দেওয়া হয়। এসব কুকুরের মাংস খেলে আপনার দেহেও কোন অ্যান্টিবায়োটিক কাজ করবেনা। অর্থাৎ, অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স। এছাড়াও কুকুরের মাংসের সাথে নানা ধরনের রোগ ও ইনফেকশন জড়িত। ই-কোলি ও সালমোনেলা নামক জীবাণু কুকুরের দেহে পরজীবী হিসেবে বাস করে, এর থেকে প্যারাসাইট ইনফেকশন হতে পারে। এছাড়াও যেসব ব্যাকটেরিয়াল ইনফেকশন হতে পারে : anthrax, brucellosis, hepatitis এবং leptospirosis। অর্থাৎ, কুকুরের মাংস খাওয়া মানবদেহের জন্য নিঃসন্দেহে ক্ষতিকর। 

মানবতা বিচার করলে, অবলা পশুকে হত্যা করে খাওয়ার কোন অধিকার মানুষের নেই। ধর্মীয় দিক থেকে বিচার করলে, কুকুরের মাংস সেবন করা বহু সংস্কৃতিতে সম্পূর্ণ নিষিদ্ধ।

ক্রেডিট : নিশাত তাসনিম | সায়েন্স বী

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
আমাদের পকস্থলী স্বাভাবিকভাবে যেকোনো রান্না করা মাংস হজম করার মত করে গঠিত এবং প্রয়োজনীয় এনজাইম বা পাচক রস সম্মৃদ্ধ। সুতরাং ভালভাবে রান্না করা মাংস হজমে সমস্যা হবেনা।

কিন্তু সমস্যা অন্যদিকে। স্ট্রে অ্যানিমাল বা পথঘাটের কুকুর-বিড়াল এমন অনেককিছুই খায় যা থেকে তাদের দেহে এমন অনেক অণুজীব বাসা বাধতে পারে যা আপাতদৃষ্টিতে তাদের জন্য ক্ষতিকর না হলেও আমাদের জন্য প্রাণঘাতী বা ভয়ানক কিছু হতে পারে। দেখা গেল হাই হিটের রান্নাতেও সেসবের কিছুই হচ্ছেনা। সব জার্মের সার্ভাইভাল টেম্পারেচার সমান নয়।

হ্যা, কোন কুকুর বা বিড়ালে এমন কিছু থাকবে আর কোনটাতে থাকবেনা এটার নিশ্চয়তা নেই কিন্তু একবার এমন কিছু চলে আসলেতো তখন আর কিছু করার থাকবেনা।

অণুজীবদের জগত অনেক বিস্তর। যা ক্রমে ক্রমে বিবর্তিত হচ্ছে। নতুন নতুন স্ট্রেইনের জন্ম দিচ্ছে যার অনকিছু আমরা জানলেও অনেককিছুই রয়েছে অজানা।

তাই মোদ্দা কথা হলো এদের মাংস আমরা যদি হজম করে নিতেও পারি তবু বিভিন্ন সংক্রমণের কথা চিন্তা করলে স্বাস্থ্যঝুঁকি কখনোই বাদ দেয়ার বিষয় নয়।

- মুহাম্মদ শাহেদ রাইয়ান

টীম সায়েন্স বী

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 3,336 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 1,147 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 442 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 1,056 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 2,229 বার দেখা হয়েছে

10,734 টি প্রশ্ন

18,383 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,569 জন সদস্য

20 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 20 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    390 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Soiyod771

    110 পয়েন্ট

  5. Aditto Roy

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত #science মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...