চক খাওয়ার ক্ষতিকর প্রভাবগুলো কি কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
1,127 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (300 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)

 

চক জৈব উৎপত্তির একটি খনিজ, চুনাপাথরের এক প্রকার। এটি প্রায় 90 মিলিয়ন বছর আগে শৈবাল এবং মলাস্কের খোলস থেকে গঠিত হয়েছিল।

প্রধান উপাদান হল ক্যালসিয়াম কার্বনেট (প্রায় 98%)। অন্যান্য উপাদান: ম্যাগনেসিয়াম কার্বনেট, লোহার অক্সাইড এবং অন্যান্য ধাতু।

পদার্থটির একটি সাদা বা ধূসর রঙ রয়েছে, জলে দ্রবীভূত হয় না।

চক বিশেষ কোয়ারিতে খনন করা হয়। গভীর স্তরগুলি বিশেষভাবে মূল্যবান বলে মনে করা হয়, তবে সেগুলি পাওয়া সহজ নয়, কারণ শিলাটি ভেজা এবং এটি সরঞ্জামের সাথে লেগে থাকে।

অবশ্যই, চক একটি ছোট টুকরা খুব ক্ষতি আনতে হবে না। এবং যদি আপনি সত্যিই এটি কুটকুট করতে চান, তাহলে আপনার অন্তত ক্ষতিকারক অমেধ্য এবং রং ছাড়াই চক বেছে নেওয়া উচিত। বিল্ডিং চক খাবেন না। এটি একটি মোটামুটি প্রক্রিয়াজাত উপাদান যাতে প্রচুর রাসায়নিক এবং অমেধ্য থাকে যা এটিকে নির্দিষ্ট বৈশিষ্ট্য দিতে যোগ করা হয়। পোষা প্রাণী (ইঁদুর, তোতাপাখি) জন্য চক বেলচিং হতে পারে এবং মানুষের জন্য এটি কেবল ঘৃণ্য স্বাদের হয়। স্টেশনারী ক্রেয়নগুলিও অনিরাপদ; কঠোরতার জন্য, আঠা এবং জিপসাম প্রায়শই তাদের সাথে যুক্ত করা হয়। প্রাকৃতিক চক খাওয়া ভাল, যা কোয়ারিতে খনন করা হয় বা যা থেকে বের করা হয় শিলা. যদি সমস্যাটি ডায়েটে আয়রনের অভাব হয়, তবে এই ট্রেস উপাদান সমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করা প্রয়োজন। নিম্নলিখিত পণ্যগুলির ব্যবহার বৃদ্ধি করা প্রয়োজন: যকৃত, বাছুর, বাকউইট, ডালিম, গাজর, বীট, কিউই এবং আপেল। এসব খাবার হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে পারে। রক্তাল্পতার জন্যও কপার প্রয়োজন, এটি আয়রনের শোষণকে উৎসাহিত করে এবং সবুজ শাকসবজি, ডিমের কুসুম, এপ্রিকট, চেরি, ডুমুর এবং সামুদ্রিক শৈবাল পাওয়া যায়।

কারও কারও কাছে এটি বন্য, অনেকের জন্য এটি একটি সাধারণ ঘটনা এবং কেউ এটি সম্পর্কে জানেন না। কিন্তু এই ব্যবসার প্রেমিক আছে। আমরা কি বিষয়ে কথা বলছি? আজ জানবেন মানুষ কেন খড়ি খায়?

যখন আমাদের এমন পণ্য খাওয়ার ইচ্ছা থাকে যা এর উদ্দেশ্যে নয়, এই ক্ষেত্রে চক, এর অর্থ সাধারণত কোনও পদার্থের অভাব। যদি আমরা চক সম্পর্কে কথা বলি, তবে এটি অবশ্যই ক্যালসিয়াম। এবং এছাড়াও, ডাক্তারদের মতে - আয়রন।

গর্ভবতী মহিলারা প্রায়শই এতে আক্রান্ত হন। তাদের মধ্যেই শিশুর হাড়ের টিস্যু গঠনের জন্য প্রচুর পরিমাণে ক্যালসিয়াম গ্রহণ করা হয়। এছাড়াও, গর্ভাবস্থায়, হিমোগ্লোবিনের মাত্রা হ্রাস হওয়া অস্বাভাবিক নয় এবং ফলস্বরূপ, আয়রনের অভাবজনিত রক্তাল্পতা।

তারা যেমন উপসর্গ ভয় পায়, বা বরং, ইচ্ছা, এটা মূল্য নয়। এই পরিস্থিতিতে ভয়ানক কিছু নেই। এটি শরীরের থেকে একটি সংকেত যার জন্য অনুপস্থিত পদার্থগুলি পুনরায় পূরণ করা প্রয়োজন।

তবে এখানেও আপনাকে সাধারণ জ্ঞান ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ, কেউ ব্ল্যাকবোর্ড চক, বা অন্য কিছু অ-খাদ্য পণ্য ব্যবহার করা শুরু করে। এটি করা একেবারেই অসম্ভব, কারণ এতে রঞ্জক এবং বিভিন্ন সংযোজন রয়েছে যা শরীরের জন্য বিষাক্ত হতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 14,387 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 290 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 2,158 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 513 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 328 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,982 জন সদস্য

72 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 66 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...