আর্জেন্টাইন ডায়ামান্ট হ্রদ কিভাবে মঙ্গল গ্রহে জীবনের সংকেত দিতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
166 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (4,990 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)

আগেই বলে রাখি এখানে জীবন বলতে মানুষ বা এরূপ প্রাণীকে বোঝানো হয়নি, বোঝানো হয়েছে ব্যাকটেরিয়ার মত ক্ষুদ্র অনুজীবদের।

গবেষকরা সমুদ্রপৃষ্ঠ থেকে 15,400 ফুট উপরে অবস্থিত একটি বিশাল আগ্নেয়গিরির গর্তের কেন্দ্রে অক্সিজেন-ক্ষুধার্ত হ্রদ ডায়মান্তেতে লক্ষ লক্ষ "সুপার" ব্যাকটেরিয়া খুঁজে পেয়েছেন।

ব্যাকটেরিয়াগুলির  বসবাসের স্থান আদি পৃথিবীর মতো, যখন গ্রহের চারপাশে অক্সিজেনের নিরাপদ মোরক বা নিরাপদ অক্সিজেনের লেয়ার  তৈরি হচ্ছিল  ও জীবিত ও শ্বাস-প্রশ্বাস গ্রহণকারী অর্গানিজম বা জীবরা সৃষ্টি হচ্ছিল।

শর্তগুলি - যার মধ্যে উচ্চ আর্সেনিক এবং ক্ষারীয় স্তর রয়েছে - পৃথিবীর বাইরেও জীবনের উপর আলোকপাত করতে পারে।

হ্রদে আর্সেনিকের মাত্রা পানীয় জলের জন্য নিরাপদ হিসাবে বিবেচিত স্তরের চেয়ে 20,000 গুণ বেশি এবং এর তাপমাত্রা প্রায়শই হিমাঙ্কের নীচে থাকে। কিন্তু পানি এত লবণাক্ত হওয়ায় -- সমুদ্রের পানির চেয়ে পাঁচগুণ বেশি লবণাক্ত -- বরফ কখনো তৈরি হয় না।

ফারিয়াস বলেন, ব্যাকটেরিয়ার ডিএনএ অতি-বেগুনি বিকিরণ এবং কম অক্সিজেনের মাত্রা থেকে বেঁচে থাকার জন্য পরিবর্তিত হয় যা এই ধরনের উচ্চতায় পাওয়া যায়, যা এটিকে ফার্মাসিউটিক্যালস শিল্পের জন্য আগ্রহী করে তুলতে পারে। এটি সানস্ক্রিনের মতো পণ্যগুলিতে ভবিষ্যতে বাণিজ্যিক অ্যাপ্লিকেশনও থাকতে পারে, তিনি যোগ করেছেন।

"আমাদের অতীতের দিকে তাকানোর একটি জানালা হিসাবে এটি অত্যন্ত বৈজ্ঞানিক আগ্রহের বিষয় এবং জ্যোতির্বিজ্ঞান নামক একটি বিজ্ঞানের জন্য, যা অন্যান্য গ্রহে জীবনের অধ্যয়ন," ​​বলেছেন মারিয়া ইউজেনিয়া ফারিয়াস, যে দলের অংশ ডায়মন্তে হ্রদে জীবন-রূপ আবিষ্কার করেছে এই বছরের শুরুর দিকে।

যদি ব্যাকটেরিয়া এখানে বেঁচে থাকতে পারে, তত্ত্বটি প্রমাণিত হয় , এটি মঙ্গল গ্রহের মতো কোথাও বেঁচে থাকতে পারে।

সহজ কথায় উক্ত হ্রদের পরিবেশ ও মঙ্গল গ্রহের পরিবেশ মিল রয়েছে, আর এই মিলের কারণে এই পরিবেশে বসবাসকারী ব্যাকটেরিয়াগুলো মঙ্গল গ্রহের মতো পরিবেশে টিকে থাকার সম্ভাবনা রয়েছে।

একারণে আর্জেন্টাইন ডায়ামান্ট হ্রদ মঙ্গল গ্রহে জীবনের সংকেত দিতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 216 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 165 বার দেখা হয়েছে
28 অক্টোবর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 190 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,180 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...