বৈদ্যুতিক মোটরে প্রদত্ত প্রায় ৯০ শতাংশ বিদ্যুৎ-ই গাড়ির চাকা ঘোরানোর জন্য টর্কে পরিনত হয়। তবে পেট্রোল গাড়িতে দক্ষতা কেবল ২৫ শতাংশ। তাছাড়া পেট্রল মোটরচালিত গাড়িগুলো অলস অবস্থায়ও শক্তির ব্যবহার করে(অর্থাৎ অপচয় করে)।
যাইহোক, বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি চার্জ করতে ব্যবহৃত শক্তি উৎপন্ন করার জন্য প্রয়োজনীয় শক্তি ব্যায় বিবেচনা করলে দেখা যাবে ইলেকট্রিক ও পেট্রোল গাড়ির দক্ষতা প্রায় সমান।
© Mohammad Hasan Rizvy Pranto