ডাবের ভিতর পানি জমা হয় কীভাবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
4,207 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (28,310 পয়েন্ট)

4 উত্তর

+1 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)
আয়েশা আক্তার- মাটিতে বিভিন্ন খনিজ পদার্থ ও লবণ দ্রবীভূত অবস্থায় থাকে। গাছ খাদ্য তৈরির জন্য তা মাটি থেকে শেকড়ের সাহায্যে গ্রহণ করে। প্রশ্ন হলো- মাটির রস গাছের কান্ড বেয়ে উপরে ওঠে কিভাবে?

 

গাছের আছে অসংখ্য জালি। এগুলো জাইলেম নামে পরিচিত। উদ্ভিদকোষে গঠিত এই জাইলেমগুলো গাছের কান্ডের ভেতর দিয়ে ডালপালা পর্যন্ত বিস্তৃত। জাইলেম এত সরু যে এগুলো ক্যাপিলারি নল হিসেবে কাজ করে। সরু ক্যাপিলারি নলের প্রধান গুণ হচ্ছে এর এক প্রান্ত কোনো তরল পদার্থে ডুবিয়ে রাখলে নলের ভেতর দিয়ে সেই তরল তরতর করে উপরে উঠে যায়। কারণ পানির সারফেস টেনশন তাকে সরু নলের ভেতর দিয়ে উপরে ঠেলে দেয়। এভাবেই নারকেল গাছ মাটি থেকে যে তরল গ্রহণ করে, সেটা ডাবের ভেতর গিয়ে জমা হয়।

 

এখন প্রশ্ন হলো- ডাবের পানি কেন মিষ্টি হলো, টক হলো না কেন? হয়তো অতীতে কোনো প্রজাতির ডাবের পানি টক বা তিতা ছিল, কিন্তু বিবর্তনের ধারায় তা টিকে থাকতে পারেনি। এমন অনেক ফল আছে যার রস টক। সেগুলো বিবর্তনর ধারায় টিকে গেছে।
0 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
মাটিতে বিভিন্ন খনিজ পদার্থ ও লবণ দ্রবীভূত অবস্থায় থাকে| গাছ খাদ্য তৈরির জন্য তা মাটি থেকে শেকড়ের সাহায্যে গ্রহণ করে|

 

গাছে নানা ধরণের টিস্যু বিদ্যমান। টিস্যু হলো,সেই একগুচ্ছ কোষ, যা একই ধরণের কাজ করে থাকে।এর মধ্যে এক ধরণের টিস্যু হলো জাইলেম। উদ্ভিদকোষে গঠিত এই জাইলেমগুলো গাছের কান্ডের ভেতর দিয়ে ডালপালা পর্যন্ত বিস্তৃত। জাইলেম এত সরু যে এগুলো ক্যাপিলারি নল হিসেবে কাজ করে। সরু ক্যাপিলারি নলের প্রধান কাজ হচ্ছে এর এক প্রান্ত কোনো তরল পদার্থে ডুবিয়ে রাখলে নলের ভেতর দিয়ে সেই তরল তরতর করে উপরে উঠে যায়। কারণ পানির সারফেস টেনশন তাকে সরু নলের ভেতর দিয়ে উপরে ঠেলে দেয়। এবং এভাবেই নারকেল গাছ মাটি থেকে যে তরল গ্রহণ করে, সেটা ডাবের ভেতর গিয়ে জমা হয়।

 

অর্থাৎ কোষ বিভাজন চলাকালে শুধু নিউক্লিয়াস বিভাজিত হয়ে সাইটোপ্লাজমের বিভাজন না হলে সেটাকে ফ্রি নিউক্লিয়ার ডিভিশন বলে! ডাবের পানি তৈরীর এটা একটা কারন।

সূত্র- কোরা
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
কোষ যে বিভাজিত হয় তা তো সবাই জানেন। এই কোষ বিভাজনকে দুই ভাগে ভাগ করা যায়।

১। নিউক্লিয়াসের বিভাজন ( ক্যারিওকাইনেসিস)

২। সাইটোপ্লাজমের বিভাজন ( সাইটোকাইনেসিস)

ডাবের ক্ষেত্রে আসলে হয় কি, ক্যারিওকাইনেসিস চলতে থাকে কিন্তু সাইটোকাইনেসিস হয় না। মানে নিউক্লিয়াস বিভাজিত হয়ে নতুন নিউক্লিয়াস তৈরী হয় ঠিকই কিন্তু কোষের সাইটোপ্লাজমটা বিভাজিত হয় না।

ফলে কি হবে? বহু নিউক্লিয়াস সৃষ্টি হবে। আর একে বলে "মুক্ত নিউক্লিয়ার বিভাজন"।

যেহেতু ডাবের কোষে নিউক্লিয়াস বিভাজিত হতেই থাকে হতেই থাকে সেজন্য বেচারা কোষটা নিউক্লিয়াসকে জায়গা দিতে গিয়ে তার ভেতরে থাকা পানি কে বের করে দেয়। এটাই ডাবের পানি!

আর এ পানিটাই আমরা খুব স্টাইল করে স্ট্র দিয়ে খাই

 

- সাদমান
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)
ডাবের ভিতরে পানি আসে গাছের শিকড়ের মাধ্যমে মাটি থেকে। গাছের শিকড় মাটি থেকে পানি শোষণ করে এবং সেই পানি গাছের উপরের দিকে চলে আসে। গাছের কাণ্ডের ভেতরে থাকা জাইলেম নামক একটি বিশেষ ধরনের টিস্যু এই পানিকে উপরের দিকে বহন করে।

ডাব একটি বীজপত্রী উদ্ভিদ। বীজপত্রী উদ্ভিদের বীজ থেকে যে ভ্রূণ জন্মায়, সেই ভ্রূণের মধ্যেই একটি বিশেষ ধরনের টিস্যু থাকে যাকে এন্ডোস্পার্ম বলা হয়। এন্ডোস্পার্ম হলো ভ্রূণের পুষ্টির উৎস। ডাবের ভিতরে থাকা পানি এই এন্ডোস্পার্মের জন্য প্রয়োজনীয়।

ডাবের বীজ মাটিতে পতিত হলে, সেই বীজ থেকে একটি চারা গজায়। চারা যখন বড় হয় এবং ডাবে পরিণত হয়, তখন এন্ডোস্পার্মের মধ্যে জল জমা হতে থাকে। এই জলই ডাবের ভিতরে পানি হিসেবে থাকে।

ডাবের ভিতরে থাকা পানির পরিমাণ ডাবের ধরন, বয়স, এবং আবহাওয়ার উপর নির্ভর করে। সাধারণত কচি ডাবের ভিতরে বেশি পানি থাকে। ডাব পেকে গেলে সেই পানি কমে যায়। শুকনো আবহাওয়ায় ডাবের ভিতরে পানি বেশি থাকে।

ডাবের পানিতে বিভিন্ন ধরনের খনিজ পদার্থ থাকে। এই খনিজ পদার্থগুলো মানবদেহের জন্য উপকারী। ডাবের পানি পান করলে শরীরে পানির অভাব পূরণ হয় এবং শরীরের খনিজ পদার্থের চাহিদা মেটে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 771 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 564 বার দেখা হয়েছে
07 মার্চ 2022 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadman Sakib. (33,350 পয়েন্ট)
+9 টি ভোট
2 টি উত্তর 483 বার দেখা হয়েছে
16 সেপ্টেম্বর 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৫ (123,340 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 853 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 907 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,041 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 60 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. BelleBoatwri

    100 পয়েন্ট

  3. DBMLila75850

    100 পয়েন্ট

  4. OlivaFanny67

    100 পয়েন্ট

  5. RandolphMori

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...