মানুষের লেজ নেই কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
585 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

আমাদের আশেপাশে প্রায় প্রতিটি প্রাণীরই আমরা লেজ দেখতে পাই। মানুষের জিনগত সবচেয়ে নিকটাত্মীয় ওরাংওটাং, শিম্পাঞ্জি, গরিলারও লেজ থাকে না। বিভিন্ন প্রজাতির বানরসহ আরও অনেক স্তন্যপায়ীর মধ্যে লেজ দেখা গেলেও লেজওয়ালা মানুষ আমরা দেখি না। কিন্তু কেনো?

চলুন জেনে নেওয়া যাক।

লেজ অত্যন্ত প্রয়োজনীয় একটি অঙ্গ। দেহের ভারসাম্য রক্ষা, চলন এবং কোনো কিছু ধরতেও লেজ সাহায্য করে। বানরের দেহ কিছুটা সামনের দিকে ঝুঁকে থাকে। তাই ভারকেন্দ্রে দেহ স্থির রাখতে পিছনের লম্বা লেজ ভূমিকা রাখে। লেজ দিয়ে মাছিও তাড়ানো যায়।

মানুষের দেহ সটান খাড়া হয়ে থাকে। তাই ভারকেন্দ্রে মাথার ওজনকে কাটাকাটি করতে কোনো লেজের দরকার পরে না। মানুষ গাছের সাথে ঝুলে না, মাটিতে হাটে। তাই চলনেও লেজ কোনো ভূমিকা রাখে না। মাছি তাড়ানোর জন্য তো মানুষের হাত আছেই! এসব কারণেই মানবদেহে লেজের কোনো প্রয়োজনই নেই।

মানুষ ভ্রূণ অবস্থায় প্রথম চার সপ্তাহ লেজসহই থাকে। পরবর্তীতে তা ভিতরে ঢুকে যায় এবং মেরুদণ্ডের গোড়ায় কক্কিক্স নামক হাড় গঠন করে। তবে দৈবাৎ অত্যন্ত বিরল কিছু ঘটনায় লেজসহ শিশু ভূমিষ্ঠ হতে দেখা যায়। পরবর্তীতে সার্জারীর মাধ্যমে লেজটি অপসারণ করা হয়।

Source: BBC Science Focus Magazine
ক্রেডিট: মোঃ তৌফিক-ই-ইলাহী

 

0 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
আমার বিষয় যদিও জিবনবিজ্ঞান নয়, তাও শুধুমাত্র জানার ইচ্ছা ছিলো বলেই এই প্রশ্নের উত্তর খানিকটা হলেও জানি। কোথাও ভুল খুঁজে পেলে দয়া করে সেটা বলে দেবেন।

 

আমি যতদুর জানি হনুমানরা আমাদের পূর্বপুরুষ নয়। এটা বললাম কারণ আমাদের লেজ নেই কেনো? এই প্রশ্নটা বেশির ভাগ ক্ষেত্রেই হনুমান বা বাঁদর প্রজাতিকে দেখে আমাদের মাথায় আসে। আমাদের সব থেকে কাছের আত্মীয়ও হচ্ছে বন মানুষ বা চিম্পঞ্জি, যারা আজ থেকে মোটামুটি ৪০ লক্ষ বছর আগে নিজেদের লেজ হারিয়েছিল। এবার কেনো হারিয়েছিল সেটা খুব ছোট করে বলার চেষ্টা করছি।

 

১. বনমানুষ বা হিয়ুমানয়ড প্রজাতিগুলো সবার আগে বিবর্তনের ফলে সোজা হয়ে দাঁড়ানোর সুবিধে পেয়েছিল। তারা চতুষ্পদ থেকে ধীরে ধীরে দ্বিপদ প্রাণীতে বিবর্তিত হয়েছিল। একটি চতুষ্পদ প্রাণীর জন্য লেজ যে সুবিধে দেয়, একটি দ্বিপদ প্রাণীর ক্ষেত্রে সেটা সব সময় খাটেনা। লেজ থাকে চলাফেরার ভারসাম্য বা ব্যালান্স বজাই রাখার জন্য। একটি দ্বিপদ প্রাণীর লেজ থাকলে সেটা পেছন দিকে বাড়তি ওজন দিয়ে শরীরের ভারসাম্য নষ্ট করবে।

 

২. আমাদের পূর্বপুরুষরা বেশির ভাগ সময় টাই গাছে কাটাতো, ফলে লেজ থাকাই তারা গাছের ডাল ধরে ঝুলতে সুবিধে পেতো। আসতে আসতে যখন তারা মাটিতে বাস করতে লাগলো তখন লেজ এর ব্যবহার কমে গেলো। বিবর্তনের নিয়ম অনুযায়ী যেই অঙ্গের ব্যবহার ধীরে ধীরে কমতে থাকে আমাদের শরীর সেটা একটা সময় পর বর্জন করে দেবে।

 

৩. একটি লেজ অর্থাৎ একটি আলাদা অঙ্গ তৈরি করতে আমাদের শরীরকে যথেষ্ট শক্তি ব্যয় করতে হয়। যেই অঙ্গের ব্যবহার আমাদের আর নেই বললেই চলে, শরীর কেনো শুধু শুধু তার জন্য শক্তি ব্যয় করবে? এটাও বিবর্তনের নীয়ম মেনেই প্রতিষ্ঠিত।

 

৪. এটা আমরা অনেকেই জানি যে আমাদের পূর্বপুরুষরা পরিযায়ী ছিল। অর্থাৎ যেখানে সুবিধে মত আবহাওয়া বা পরিবেশ পেতো সেখানেই একটি সময়ের জন্য স্থির হতো। জলবায়ু যদি সুবিধের ঠেকত না তাহলে তারা অনেক ক্ষেত্রে বিশাল দূরত্ব অতিক্রম করে নতুন জায়গা খুঁজে নিত বাসা বাঁধার জন্য। দ্বিপদ প্রাণীদের ক্ষেত্রে লেজ থাকলে অনেকটা দূরত্ব হেঁটে অতিক্রম করাটা কষ্ট সাপেক্ষ এবং ক্লান্তিকর। ফলে সেটাও একটি কারণ লেজ কে বর্জন করার।

 

লেজ থাকলে আমাদের কি অসুবিধা হতো মোটামুটি বলে দিয়েছি। এবার সুবিধে যদি কিছু হয় তাহলে এগুলো হতে পারে।

 

১. লেজ থাকলে আমাদের শরীর তাড়াতাড়ি ঠান্ডা হবে, কারণ ঠিক মত সাইজ এর লেজ থাকলে সেটা একটা রেডিয়েটর এর মত কাজ করবে।

 

২. বিভিন্ন বাগধারা ব্যবহার করাটা আরো মজাদার এবং কার্যকারী হবে। যেমন- " তোর লেজ খুব বড়ো হয়েছে দেখছি", " বেশি বাড়াবাড়ি করলে তোর লেজ কেটে দেবো", আদি।

 

৩. কার লেজ কত বড়ো এই নিয়ে প্রতিযোগিতা করতে পারবো।

 

৪. আমি একটি ল্যাজবিশিস্ট শান্তশিষ্ট ছেলে সেটা এবার সবাইকে বিশ্বাস করাতে পারবো।

লেখকঃ সায়নীল মোল্লা

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 158 বার দেখা হয়েছে
11 এপ্রিল 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 362 বার দেখা হয়েছে
+1 টি ভোট
3 টি উত্তর 609 বার দেখা হয়েছে
31 জানুয়ারি 2022 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 657 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 487 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,430 জন সদস্য

44 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...