কী কারণে ৩০-৪০ বছর বয়স হলেই বেশিরভাগ ব্যক্তিরই ভুঁড়ি বাড়তে থাকে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
254 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

পেট মোটা বা ভূঁড়ি বাড়ার জন্য অনেককেই অনেকসময় বিব্রতকর পরিস্হিতিতে পড়তে হয়।

image

তবে ভূঁড়ি শুধু ৩০-৪০ বছর নয়, যেকোনো বয়সেই হতে পারে। বাচ্চারা যারা একটু বেশি খাওয়া-দাওয়া করে তাদেরও ভূঁড়ি স্হূল দেখা যায়। তবে ৩০/৪০ বছরের সময়টায় এর কারণগুলো এরকম হতে পারে —

• খাওয়া দাওয়ার ঠিক-ঠিকানা থাকে না অনেকসময়।

• রাতে বাসায় কাজ শেষে ফিরে এসে তাড়াতাড়ি খেয়ে শুয়ে পড়েন অনেকেই। রাতে খাওয়ার পরপরই শুয়ে পড়ার কারণে খাওয়া ঠিকমতো হজম হয় না। ফলে খাদ্য পরিপাক হওয়ার পর এগুলো যে গ্লুকোজ, সরল আমিষ, সরল চর্বিতে পরিণত হয় সেগুলো সারা দেহে না ছড়িয়ে পড়ে পাকস্থলীতেই বসে থাকে। ফলস্বরূপ ভূড়িটা স্হূল।

image

• আবার পানি কম খাওয়ার কারণে কোলনে ময়লা জমতে থাকে। অনিয়মিত খাওয়া-দাওয়ার কারণে গ্যাস হতে থাকে। এসব কারণে পেটে চর্বি না থাকা সত্ত্বেও গ্যাসের কারণে পেট ফুলে থাকে।

• শারীরিক পরিশ্রম কম হয়। যার কারণে শরীরে বিশেষত পেটে চর্বি জমতে থাকে।

এই যে ভূঁড়ির স্হূলতা, এটা চর্বি কিংবা গ্যাস্ট্রিক দুই কারণেই হতে পারে। এর থেকে পরিত্রাণ পেতে হলে খাদ্যাভাস থেকে তেল-চর্বি জাতীয় খাবার কেটে ফেলতে হবে। পানি বেশি করে খেতে হবে যাতে পেট পরিষ্কার থাকে।

 

collected 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
4 টি উত্তর 428 বার দেখা হয়েছে
03 জানুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,320 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 206 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 174 বার দেখা হয়েছে
22 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,320 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,807 জন সদস্য

32 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 32 জন গেস্ট অনলাইনে
  1. RosaHjb37283

    100 পয়েন্ট

  2. ClaraCortez

    100 পয়েন্ট

  3. DonetteEhp46

    100 পয়েন্ট

  4. GeneWaddy150

    100 পয়েন্ট

  5. LudieHoutman

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...