বিজ্ঞাপনে দেখানো সাবানগুলি সবসময় ৯৯.৯৯% জীবাণু মারতে সক্ষম হয়, কিন্তু ১০০% নয় কেন? এর কি কোনো বৈজ্ঞানিক ভিত্তি আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
371 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (135,470 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,470 পয়েন্ট)

 

বৈজ্ঞানিক ভিত্তি যে নেই, সেটা আপনিও জানেন আর আমিও। কিছু 'চোখ কপালে উঠে যাওয়া' খবর দেওয়া যাক।

ভাবুন, যদি সাবানগুলি ৯৯.৯৯ শতাংশ জীবাণু মারতে পারতো। এটি কিন্তু মোটেই ভালো কোনো ব্যাপার হতো না। আপনার শরীরের ওজনের ৩ শতাংশই মাইক্রোঅর্গানিজম! ওদের মারা মানে আপনাকে মারা! কারণ এরা আপনারই অংশ, আমাদের এপিথেলিয়াল টিস্যুর বহিরাবরণ এরা গঠন করে।

এবার আসা যাক, যে জীবাণুগুলি আপনার শরীরের অংশ নয় তাদের ব্যাপারে।

  • এই জীবাণুগুলোর সব কিন্তু ক্ষতিকর নয়। এদের কিছু কিছুকে(ব্যাকটেরিয়ার মধ্যে) বলা হয় 'গুড ব্যাকটেরিয়া'!এদের মাইক্রোবায়োটাও বলে।
  • গুড ব্যাকটেরিয়াগুলো আবার আপনার শরীরের সর্ববহিস্থ সুরক্ষা দেয়াল বা ফার্স্ট লাইন অব ডিফেন্স।বাইরের যেকোন আঘাত থেকে এরা আপনাকে কিছুটা হলেও সুরক্ষা দেয়।

 

লেট'স ব্রিং ম্যাথ ইন্টু প্লে

একজন মানুষের ত্বকের উপর রয়েছে কয়েক কোটি জীবাণু। এই কয়েক কোটি জীবাণুর মধ্যে ক্ষতিকর ৯৯.৯৯ শতাংশ মারা পড়লেও এই ০.০১ শতাংশ জীবাণুর শক্তিকে হালকাভাবে নেয়ার কিছু নেই। ০.০১ শতাংশ জীবাণু কোন ক্ষতস্থানকে সহজেই ইনফেক্টেড করতে পারে। সাবধান!

 

Shahporan

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 137 বার দেখা হয়েছে
+10 টি ভোট
2 টি উত্তর 2,634 বার দেখা হয়েছে

10,754 টি প্রশ্ন

18,418 টি উত্তর

4,734 টি মন্তব্য

246,588 জন সদস্য

75 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 73 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Preetom Porbo

    110 পয়েন্ট

  4. nahidemon

    110 পয়েন্ট

  5. Soyfa chakma

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...