প্ল্যানচেটের মাধ্যমে আদৌ মৃত মানুষের আত্মা নামানো সম্ভব? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,334 বার দেখা হয়েছে
"মিথোলজি" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ভৌতিক গল্পে আত্মার সাথে যোগাযোগের নানা কৌশল আমরা শুনেছি। এর মধ্যে একটি হলো প্ল্যানচেট। বর্তমানে প্ল্যানচেটে ব্যবহৃত হয় কাঠের তৈরি ওইজা বোর্ড বা স্পিরিট বোর্ড। এই বোর্ডে ইংরেজি বর্ণমালার A থেকে Z পর্যন্ত বর্ণ, ০-৯ পর্যন্ত সংখ্যা, YES, NO এবং Good Bye লিখা থাকে। বোর্ডটির সাথে কাঠের বা প্লাস্টিকের তৈরি হার্ট আকৃতির ছিদ্র করা বস্তু থাকে যাকে প্ল্যানচেট বলে। কিন্তু আমরা আত্না নামানোর সম্পূর্ণ কৌশলটিকে প্ল্যানচেট বলি। আর যারা পেশাগতভাবে আত্মা নামানোর কাজটি করে থাকেন তাদেরকে বলা হয় স্পিরিচুয়েলিস্ট বা মিডিয়াম। 

উদাহরণ দিয়ে প্ল্যানচেট প্রক্রিয়া বোঝা যাক:

অন্বয় আত্মায় বিশ্বাস করে। সে তার মৃত বোন নিশাতের আত্মার সাথে যোগাযোগ করার জন্য বিখ্যাত স্পিরিচুয়েলিস্ট মবিন ও তার বন্ধুদের সাথে প্ল্যানচেটে বসে। প্রথমেই মবিন সবাইকে চোখ বন্ধ করে মনের যাবতীয় সকল চিন্তা বের করে দিতে বলে। তারপর সবাই একত্রে কাঠের বস্তুটির উপর হাত রেখে গোল হয়ে একটি টেবিলের চারপাশে বসে। তারপর মবিন ক্ষীণ স্বরে প্রশ্ন করে, "এই ঘরে কি কোন আত্মা আছে?"

কয়েক মিনিট পর প্ল্যানচেট এর কাঠের বস্তুটি "YES" লিখার উপর চলে যায়। 

এবার অন্বয় প্রশ্ন করে, "তোমার নাম কি?"

উত্তরে কাঠের বস্তুটি পর্যায়ক্রমে N, I, S, H, A, T অক্ষরগুলো নির্দেশ করে। 

অন্বয় উত্তেজিত হয়ে প্রশ্ন করে, "তুমি কিভাবে মারা গেলে?"

একইভাবে উত্তর আসে, "ACCIDENT".....

অদ্ভুত বিষয়টি হচ্ছে আত্মার দেওয়া সব প্রশ্নের উত্তরই সঠিক ছিলো। কিন্তু কিভাবে?

বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে এই বিষয়টি মনস্তাত্ত্বিক, একে বলে ইডিওমোটর ইফেক্ট। অটোসাজেশন ক্ষমতার প্রভাবে মানুষের মস্তিষ্ক আদেশ-নির্দেশ গ্রহণ করে, এর প্রভাবে শরীরের অঙ্গ-প্রতঙ্গ স্থান পরিবর্তন করে। মূলত মানুষের অবচেতন মনের নির্দেশে হাতের পেশী অনৈচ্ছিকভাবে নড়াচড়া করে, এর ফলে ওইজা বোর্ডের বস্তুটি প্ল্যানচেটে করা প্রশ্নের উত্তর দেয়। 

আবার, প্ল্যানচেটে অনেক সময় আত্মা এসে জীবিত মানুষের শরীরে ভর করে এবং তার মাধ্যমে প্রশ্নের উত্তর দেয়৷ একে বলা হয় অটোম্যাটিজম। মোমবাতি জ্বালিয়ে, ধোঁয়া ও নিরিবিলি পরিবেশ সৃষ্টি করে যখন স্পিরিচুয়েলিস্টরা প্ল্যানচেটে বসেন, তারপর প্রথমেই তারা নিজের মনের যাবতীয় সব চিন্তা ঝেড়ে ফেলেন। ধীরে ধীরে তারা অবচেতন মনের গভীরে হারিয়ে যেতে থাকেন। এবং অবচেতন মনের প্রভাবে নিজের অজান্তেই আত্মা ভর করার অভিনয় করতে থাকেন। অর্থাৎ, বৈজ্ঞানিকভাবে প্ল্যানচেট অবচেতন মনের ক্রিয়া ছাড়া কিছুই নয়।

লিখেছেন: নিশাত তাসনিম (সায়েন্স বী)

0 টি ভোট
করেছেন (9,610 পয়েন্ট)
আত্মা বলে কিছু নেই। কোনভাবে একজন মৃতকে ফিরিয়ে আনা সম্ভব নয়।

সেটা হতে পারে, মনস্তাত্ত্বিক কোন কারসাজি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 183 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Priom Chowdhury (2,630 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 254 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 647 বার দেখা হয়েছে
+2 টি ভোট
5 টি উত্তর 3,766 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 296 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,636 জন সদস্য

63 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. SvenPinschof

    100 পয়েন্ট

  4. NildaRasch69

    100 পয়েন্ট

  5. RoscoeJenks

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...