প্রাণীজগতে একমাত্র মানুষই কেন দাঁত মাজে? অন্য প্রাণীরা দাঁত না মাজলেও তাদের দাঁত নষ্ট হয় না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
10,856 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
মানুষের দাঁত পরিষ্কার রাখতে প্রতিদিন নিয়ম করে ব্রাশ করতে হয়। ব্রাশ করলে দাঁত পরিষ্কার থাকার পাশাপাশি মুখের দুর্গন্ধ দূর হয়, দাঁতের ক্ষয়  রোধ হয়। কিন্তু পৃথিবীতে মানুষ বাদে অন্যান্য প্রানীদের দাঁত মাজার প্রয়োজন হয়না। এর কারণ হচ্ছেঃ

▪️মানুষ যেসব খাবার খায় তা কৃত্রিমভাবে প্রক্রিয়াজাত করা হয় এবং এগুলোতে পরিশোধিত চিনিও থাকে। চিনি দাঁতের এনামেলের ক্ষতি করে, তাই নিয়মিত দাঁত না মাজলে মানুষের দাঁত ক্ষয় হয়ে যায়। কিন্তু বন্য প্রানীরা প্রাকৃতিকভাবে পাওয়া কাঁচা খাবার ও ফলমূল খায়। এই ধরনের খাদ্যাভ্যাসের জন্য তাদের দাঁত মাজার প্রয়োজন হয়না।

▪️কিছু প্রানীদের জীবদ্দশায় বহুবার দাঁত পড়ে গিয়ে নতুন দাঁত উঠে। যেমন: হাঙ্গর। হাঙ্গরের দাঁত বারবার পড়ে যাওয়ার কারণ হচ্ছে এরা প্রতিনিয়ত হাড়ের মতো শক্ত খাবার চিবিয়ে খায়। Carcharhiniformes নামক এক ধরনের বড় প্রজাতির হাঙ্গর আছে যাদের জীবনকালে প্রায় ৩৫,০০০ বার দাঁত পড়ে। এদের দাঁত ক্ষয় হওয়ার আগেই পড়ে যায় তাই দাঁত মাজার প্রয়োজন পড়েনা।

▪️বেশিরভাগ প্রাণীদেরই মানুষের তুলনায় আয়ু কম। নানা পরিস্থিতিতে কিছু প্রানীদের গড় আয়ুর তালিকাঃ

- কুকুর : ১০-১৩ বছর,

- বিড়াল : ২-১৬ বছর,

- বাঘ-সিংহ : ১০-২৫ বছর,

- ঘোড়া : ২৫-৩০ বছর,

- নীল তিমি : ৮০-৯০ বছর,

- শিম্পাঞ্জি : সর্বোচ্চ ৬০ বছর।

সাধারণত দাঁতের এনামেল ক্ষয় হতে অনেক বছর সময় লাগে। তাই এইসব প্রাণীর দাঁত নষ্ট হওয়ার আগেই তারা মারা যায়।

▪️কুকুর, সিংহ, বাঘ, নেকড়ের মতো ক্যানাইন বা শ্বাদন্তদের লালার pH মান অনেক বেশি থাকে। যেমন: কুকুরের লালার pH মান প্রায় ৮.৫। অন্যদিকে মানুষের লালার pH মান ৭.৫ এর মতো। লালার ক্ষারত্ব বেশি হওয়ার তা দাঁতের এনামেল ক্ষয়কারী এসিডকে ভেঙে ফেলে। তাছাড়া কুকুরের লালা তাদের দাঁতকে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকেও রক্ষা করে।

▪️কিছু প্রাণীরা নিজেই দাঁত ব্রাশ করে। যেমন: গরু, সিংহ, বাঘ, হাতি। আমরা জানি, গরু বেশিরভাগ সময়ই ঘাস চিবিয়ে চিবিয়ে খায়। এর ফলে ঘাসগুলো ব্রাশের মতো মুখ ও দাঁতের সব জায়গায় যায় এবং দাঁত পরিষ্কার রাখতে সাহায্য করে৷ আবার বাঘ-সিংহের মতো প্রাণীরা শিকার ভোজন করার সময় তাদের হাড় ও দেহের লোম খেয়ে ফেলে৷ হাড় ও দেহের লোম অনেকটা ব্রাশের মতো কাজ করে।

▪️কুমির তার দাঁত পাখিদের থেকে পরিষ্কার করিয়ে নেয়৷ কুমির ভোজন শেষ করার পর তার পাখি এসে মুখের ভিতর বসে দাঁতের ফাঁকে ফাঁকে লেগে থাকা খাবারগুলো তুলে তুলে খায়। এমন এক প্রজাতির পাখি হচ্ছে Egyptian Plover। এর ফলে পাখিগুলোরও প্রোটিনের জোগান হয়, অন্যদিকে কুমিরেরও দাঁত পরিষ্কার থাকে।

বন্য প্রাণীদের দাঁত মাজার প্রয়োজন না হলেও পোষা প্রাণীদের কিন্তু দাঁত মাজতে হয়। যেমন: কুকুর, বিড়াল, ঘোড়া ইত্যাদি পোষা প্রাণী।

@ Nishat Tasnim (Science Bee)
+1 টি ভোট
করেছেন (2,850 পয়েন্ট)

যে ৪টি কারণে বন্য প্রাণীদের দাঁত ব্রাশ করার প্রয়োজন নেই
1. 
বন্য প্রাণীরা কাঁচা খাবার খায় যা পরিশোধিত চিনি ধারণ করে না এবং প্রক্রিয়াজাত করা হয়নি। এই ধরনের খাদ্য দাঁতের জন্য ভাল।

2. কিছু প্রাণীর ক্রমাগত নতুন দাঁত জন্মায়, যেমন হাঙ্গর 

3. অন্যান্য প্রাণী মানুষের তুলনায় স্বল্প জীবন যাপন করে, তাদের আয়ু কম 

4. কুকুর, নেকড়ে, সিংহ, বাঘ, এবং অন্যান্য বড় বিড়ালের লালার পিএইচ উচ্চ মাত্রার। তাই দাঁত পরিষ্কার করতে হয় না। 

 কিছু প্রাণী অজান্তে দাঁত পরিষ্কার করে যেমন গরু, হাতি, কুমির(এর দাঁত পাখিরা পরিষ্কার করে) 

 

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 298 বার দেখা হয়েছে
30 জানুয়ারি 2023 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fariha akther (1,800 পয়েন্ট)
+15 টি ভোট
2 টি উত্তর 6,456 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 491 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 496 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,759 জন সদস্য

68 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...