নতুন খনন করা পুকুরে মাছ আসে কিভাবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
5,084 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (110,330 পয়েন্ট)

2 উত্তর

+4 টি ভোট
করেছেন (110,330 পয়েন্ট)
Ayesha Akhter-
নতুন খনন করা পুকুরে মাছ আসে কোথা থেকে?

মনে করেন আপনি কখনও কোন এলাকায় একটা পুকুর কাটলেন, যার সাথে কোন পানির উৎসের সম্পর্ক নাই। বন্যাও হয়না যে নদী বা খালের পানি আসবে। পুকুরে কোন মাছ বা পোনা ছাড়েন নি। তারপরও বছরখানেক পরে সেখানে মাছ দেখতে পেলেন। এই মাছ আসে কোথা থেকে? মাটি থেকে স্বয়ংপ্রজনন হয়? এই প্রশ্ন বিভ্রান্ত করতো প্রকৃতিবিদদের। ধারণা করতেন যে কোন না কোন বাহকের মাধ্যমে আসে।

এইখানে বিজ্ঞানীরা দেখাচ্ছেন এক অদ্ভুত ঘটনা। কোন কোন হাঁস যেসব মাছের ডিম খায় তারা অপরিবর্তিত বা ক্ষতির সম্মুখীন না হয়েই পাখির মলে বের হয়ে যেতে পারে। ফলে এক হ্রদ বা নদী থেকে মাছের ডিম খেয়ে এসে সেই পাখি যদি আপনার তৈরি পুকুরে মলত্যাগ করে তবে আপনার পুকুরেও মাছ আসতে পারে!

ছবিতে দেখছেন দুই ধরনের ৪ টা করে হাঁসকে অনেকগুলা ডিম খাওয়ানো হয়েছে দুইটি ভিন্ন মাছের (রুই আর কাতলা ধরতে পারেন, কার্প)। তাদের মধ্যে কোনতম হাঁস থেকে কয়টা ডিম বের হয়ে এসেছে তার সংখ্যা নিচে। আর তা থেকে কয়টা মাছের পোনা গজিয়েছে তার ছবি একেবারে নিচে।
[লেখক: Khan Tanjid Osman, Postdoctoral Associate, MIT]
মূল গবেষণা:
https://www.pnas.org/content/early/2020/06/17/2004805117
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)

নতুন খনন করা পুকুরে মাছ আসতে পারে দুটি উপায়ে:

  • স্বাভাবিকভাবে: বন্যার সময়, নদী, খাল বা অন্যান্য জলাশয় থেকে মাছ পুকুরে প্রবেশ করতে পারে। বন্যার জল পুকুরে প্রবেশ করলে, মাছগুলিও ভেসে যেতে পারে। এছাড়াও, কিছু মাছ, যেমন বাইম, কৈ, এবং ইলিশ, শুকনো মাটিতেও বেঁচে থাকতে পারে। তাই, যদি পুকুরটি শুকিয়ে যায় এবং পরে আবার ভরাট হয়, তাহলে এই মাছগুলি পুকুরে ফিরে আসতে পারে।

     

  • মানুষের সহায়তায়: মাছ চাষিরা নতুন পুকুরে মাছ ছাড়তে পারেন। মাছ চাষিরা হ্যাচারিতে মাছের পোনা উৎপাদন করে এবং সেগুলি পুকুরে ছাড়েন। মাছ চাষিরা পুকুরে মাছ ছাড়ার আগে পুকুরের পানি এবং মাটি পরীক্ষা করে নিশ্চিত করেন যে মাছগুলি সুস্থভাবে বেঁচে থাকতে পারবে।

     

নতুন পুকুরে মাছ আসার জন্য অপেক্ষা করা ভালো, কারণ এতে পুকুরের পানি এবং মাটি মাছের জন্য উপযুক্ত হয়ে উঠবে। তবে, যদি পুকুরের মাটি এবং পানি ভালো হয়, তাহলে মাছ চাষিরা পুকুরে মাছ ছাড়তে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 1,488 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,840 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 248 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 824 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,470 পয়েন্ট)
+3 টি ভোট
3 টি উত্তর 4,740 বার দেখা হয়েছে

10,754 টি প্রশ্ন

18,418 টি উত্তর

4,734 টি মন্তব্য

246,587 জন সদস্য

167 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 167 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Preetom Porbo

    110 পয়েন্ট

  4. nahidemon

    110 পয়েন্ট

  5. Soyfa chakma

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...