এক্সপোজার ইফেক্ট কিংবা Mere-exposure effect একধরনের সাইকোলজিক্যাল কন্ডিশন। কোনো নির্দিষ্ট জিনিস বা ব্যক্তিকে প্রাধান্য/অগ্রাধিকার দেওয়া কিংবা সবকিছুতেই সেই জিনিস বা ব্যক্তিটিকে আগে প্রাধান্য দেওয়াটাই এক্সপোজার ইফেক্ট হিসেবে বিবেচনা করা হয়। সোশ্যাল সাইকোলজি এর মতে এটি "Familiar Principle" নামেও পরিচিত। উদাহরণস্বরূপঃ ধরুন, আপনি রেডিও কিংবা মোবাইলে একটি গান শুনলেন কিন্তু সেটি আপনার ভালো লাগলো না৷ পরবর্তীতে শুনতে শুনতে আপনার কাছে সেই গানটি এতই ভালো লাগলো যে আপনি সেটি না শুনে থাকতে পারছেন না এবং গানটির প্রতি আপনার একধরনের ভালোবাসার সৃষ্টি হলো৷ এটিই মূলত এক্সপোজার ইফেক্ট।