ইঞ্জিন ব্রেকিং যখন ঘটে তখন একটি ইঞ্জিনের অবস্হিত বাহিনী একটি গাড়িকে হ্রাস করার জন্য ব্যবহার করা হয়, যেমন ঘর্ষণ ব্রেক বা চৌম্বকীয় ব্রেক ইত্যাদি অতিরিক্ত বহিরাগত ব্রেকিং প্রক্রিয়া ব্যবহার করার বিরোধিতা।
শব্দটি প্রায়ই বেশ কয়েকটি ধরনের ব্রেকিংয়ের সাথে বিভ্রান্ত হয়, বেশিরভাগ উল্লেখযোগ্য কম্প্রেশন-রিলিজ ব্রেকিং বা "জেক ব্রেকিং" যা একটি ভিন্ন প্রক্রিয়া ব্যবহার করে।
বিপুল পরিমাণে দেশে ট্র্যাফিক প্রবিধানের প্রয়োজন হয় ট্র্যাকগুলি সবসময় একটি নিযুক্ত গিয়ারের সাথে চালিত করে, যা একটি নির্দিষ্ট ইঞ্জিন ব্রেকিং (ইঞ্জিন তেলের বিষাক্ত ক্ষতি এবং সিলিন্ডার দেয়াল এবং বেয়ারিংগুলিতে ইঞ্জিন এবং ঘর্ষণ ক্ষতির মধ্য দিয়ে বায়ু প্রবাহিত হয়) ) যখন কোন প্রজেক্টর প্যাডাল প্রয়োগ করা হয় না।
ইঞ্জিনের কম্প্রেসিভ প্রতিরোধের মাধ্যমে অটোমোবাইলের ব্রেকিং কর্ম। কোন বিশেষ সরঞ্জাম নেই, এবং ড্রাইভিং চলাকালীন ক্লকটি চালনার ছাড়াই আপনি যদি আপনার পাটি দ্রুতগতিতে ছাড়েন, তবে আপনি যদি ব্রেক না করেন তবে গাড়ির গতি আরও কমবে। গতির গতি কম, প্রভাব বৃহত্তর দীর্ঘ নিম্নগামী ঢাল এবং মত, ব্রেক ব্রেকিং এড়ানোর জন্য ইঞ্জিন ব্রেক ব্যবহার করা সাধারণ।