চোখের সাদা অংশ লাল হয় কী কী কারণে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
1,892 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (110,330 পয়েন্ট)

1 উত্তর

+4 টি ভোট
করেছেন (65,620 পয়েন্ট)
চোখের সাদা অংশ লাল হওয়ার যত কারণ :--

 

শুষ্ক চোখ

চোখ লাল হওয়ার অন্যতম সাধারণ কারণ হলো শুষ্ক চোখ। যখন একজন মানুষের চোখ শুকিয়ে যায়, চোখ উক্ত্যক্ত ও প্রদাহিত হয়- এই প্রদাহ চোখকে লাল করে। স্পেকস আপিল অপ্টোমেট্রির ডা. স্ভিটলানা ফিশার বলেন;প্রায়ক্ষেত্রে শুষ্ক আবহাওয়াই হলো শুষ্ক চোখের কারণ, কিন্তু দীর্ঘসময় কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলেও চোখ শুষ্ক হতে পারে। ডা. ফিশার শুষ্ক চোখকে সাহায্য করতে আর্টিফিশিয়াল টিয়ারস বা কৃত্রিম অশ্রু ব্যবহার করতে পরামর্শ দিচ্ছেন।

* অ্যালার্জি

ডা. ফিশার বলেন, অনেক লোক এ বিষয়ে সচেতন থাকেন না যে চোখ লাল হয়ে যাওয়ার কারণ হতে পারে তাদের পোষা প্রাণী। পোষা প্রাণীর লোমকে পরিষ্কার-পরিচ্ছন্ন ও ছোট রেখে আপনার চোখকে চুলকানি ও প্রদাহ থেকে সুরক্ষিত রাখতে পারেন। অন্যান্য যেসব অ্যালার্জি চোখকে লাল করে তা হলো মৌসুমী অ্যালার্জি ও ধূলো। আপনার ঘরকে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন, বিশেষ করে সেই মৌসুমে যখন বায়ুতে প্রচুর পরিমাণে পলেন বা পরাগ থাকে। ডা. ফিশারের আরেকটি পরামর্শ হলো, মেঝেতে কার্পেটের পরিবর্তে হার্ডউড ব্যবহার করা। প্রদাহ ছাড়াও অ্যালার্জির কারণে চোখ থেকে পানি পড়তে পারে। নিরাময়ের জন্য প্রতিদিন একাধিকবার চোখে ঠান্ডা সেঁক দিতে পারেন অথবা অ্যালার্জির আই ড্রপস ব্যবহার করতে পারেন।

* কিছু ওষুধ

নিয়মিত সেবন করেন এমন অনেক সাধারণ ওষুধ চোখকে লাল করতে পারে। অ্যান্টিহিস্টামিন বা অ্যালার্জির চিকিৎসায় ব্যবহৃত ওষুধ, স্লিপিং পিল বা ঘুমের বড়ি, অ্যান্টি-অ্যানজাইটি পিল বা উদ্বেগ প্রশমনকারী ওষুধ এবং ইবুপ্রোফেনের মতো ব্যথানাশক ওষুধ চোখের টিস্যুতে রক্তপ্রবাহ কমিয়ে চোখকে শুষ্ক ও লাল করতে পারে।

* ঋতুবন্ধ

ডা. ফিশার বলেন, মেনোপজ বা ঋতুবন্ধ বা মাসিক চক্রের সমাপ্তির কারণে চল্লিশোর্ধ্ব নারীদের চোখ শুষ্ক ও লাল হওয়ার প্রবণতা বেড়ে যায়। এসময় হরমোনের পরিবর্তনশীল মাত্রা অথবা ভারসাম্যহীনতা চোখকে শুষ্ক করে এবং এটি চোখকে লাল করে। সমাধান হিসেবে অকুলার লুব্রিকেন্ট, আর্টিফিশিয়াল টিয়ার অথবা গরম সেঁক সুপারিশ করছেন ডা. ফিশার।

* ঘুমের ঘাটতি

আপনার চোখ সারারাত ধরে রিচার্জ হতে চায়, তাই প্রতিরাতে ৭/৮ ঘণ্টার কম ঘুমালে চোখ লাল হয়ে যেতে পারে। সাময়িক সমাধান হিসেবে আপনি ময়েশ্চারাইজিং আই ড্রপস ব্যবহার করতে পারেন। কিন্তু দীর্ঘমেয়াদী প্রতিরোধী ব্যবস্থা হিসেবে আপনাকে ঘুমের শিডিউল স্বাভাবিক করতে হবে এবং ঘুমের মান বাড়ানোর জন্য বিছানায় যাওয়ার এক ঘণ্টা পূর্বে টিভি বা কম্পিউটারের স্ক্রিনকে বিদায় জানাতে হবে।

* কন্টাক্ট লেন্স

কন্টাক্ট লেন্সের ব্যবহারে আপনার চোখ লাল হতে পারে, শুষ্ক হতে পারে বা চুলকাতে পারে- কারণ আপনি প্রতিনিয়ত চোখকে স্পর্শ করেন ও কন্টাক্ট লেন্সটি শুকিয়ে যেতে পারে। চোখে সবসময় কোনোকিছু থাকলে চোখ উক্ত্যক্ত হতে পারে। যদি আপনি অস্বস্তির কারণে দীর্ঘসময় ধরে কন্টাক্ট লেন্স ব্যবহার করতে না পারেন, তাহলে ব্র্যান্ড বদলের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলতে পারেন।

* ইনফেকশন

চোখে ব্যাকটেরিয়াল অথবা ভাইরাল ইনফেকশন হওয়া আনকমন কিছু নয়, বিশেষ করে শিশু ও কন্টাক্ট লেন্স ব্যবহারকারীদের চোখে। সবচেয়ে পরিচিত একটি ইনফেকশন হলো কনজাঙ্কটিভাইটিস (যা পিংক আই বা চোখ ওঠা রোগ নামে বেশি পরিচিত)। ডা. ফিশারের মতে এই লক্ষণগুলো প্রকাশ পেলে আপনার সমস্যাটি পিংক আই হওয়ার সম্ভাবনা বেশি এবং এক্ষেত্রে চিকিৎসকের কাছে যেতে বিলম্ব করা উচিত নয়- চোখ থেকে শ্লেষ্মা বের হওয়া, চোখ লাল হওয়া, চোখে ব্যথা অনুভব করা, দৃষ্টিশক্তি কমে যাওয়া অথবা আলোর প্রতি সংবেদনশীলতা।

* অ্যালকোহল

অত্যধিক অ্যালকোহল পান করলে চোখের রক্তনালি প্রসারিত হয়ে চোখ লাল হতে পারে। আপনার চোখের লাল ভাব কমাতে ভিসাইনের মতো আই হোয়াইটেনিং ড্রপ ব্যবহার করতে পারেন- এটি চোখের রক্তনালিকে সংকুচিত করে লালতা দূরীকরণে সাহায্য করে।

* রক্তনালি ফেটে যাওয়া

চোখে প্রচুর প্রেশার বা চাপ পড়লে রক্তনালি ফেটে যেতে পারে। ডা. ফিশারের মতে রক্তনালি ফেটে যাওয়ার কারণে চোখ লাল হয়েছে কিনা তা বলা সহজ, কারণ সাধারণত একটি চোখে রক্তনালি ফাটে ও চোখটি লাল হয়। আপনার চোখের রক্তনালি ফেটে গেলে দ্রুত চিকিৎসকের কাছে ভিজিট করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+26 টি ভোট
2 টি উত্তর 844 বার দেখা হয়েছে
+8 টি ভোট
4 টি উত্তর 921 বার দেখা হয়েছে

10,743 টি প্রশ্ন

18,394 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,794 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    930 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Muhammad_Alif

    120 পয়েন্ট

  5. memo

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...