ছেলে ও মেয়েদের ভয়েসের পার্থক্য হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
484 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (110,330 পয়েন্ট)

2 উত্তর

+3 টি ভোট
করেছেন (105,570 পয়েন্ট)

যেকোনো মানুষেরই কথা বলার জন্য বাক যন্ত্র রয়েছে ।এই বাক যন্ত্রের ভেতর দুটি পাতলা পর্দা থাকে।এদের স্বরতন্ত্রী বলে ।স্বরতন্ত্রীর মধ্যে একটি সরু ছিদ্র থাকে। একে স্বরছিদ্র বলে। কথা বলার সময় ফুসফুস থেকে আগত বায়ূপ্রবাহ স্বরছিদ্র দিয়ে মুখ এবং নাকের ছিদ্রে প্রবাহিত হয়।

ফলে স্বরতন্ত্রী দুটোতে কম্পন সৃষ্টি হয়।এদের কম্পনের ফলেই শব্দ সৃষ্টি হয়। স্বরতন্ত্রী দুটোর সাথে সংযুক্ত মাংশপেশীর সংকোচন ও প্রসারণের মাধ্যমে এদের উপর প্রযুক্ত টান নিয়ন্ত্রিত হয়ে কম্পন সংখ্যা পরিবর্তিত হয়।এভাবেই মানুষ বিভিন্ন সুরের বা কম্পাঙ্কের শব্দ সৃষ্টি করে।

প্রকৃতিগত ভাবেই ছেলেদের স্বরতন্ত্রী মেয়েদের তুলনায় অপেক্ষকৃত মোটা ও লম্বাটে।ফলে প্রতি সেকেন্ডে ছেলেদের স্বরতন্ত্রীর কম্পন মেয়েদের স্বরতন্ত্রীর কম্পনের তুলনায় অনেক কম হয়। এই কারণে ছেলেদের কন্ঠস্বর মেয়েদের তুলনায় অপেক্ষাকৃত ভারী ও গম্ভীর।

অন্যদিকে স্বরতন্ত্রী খাটো ও সরু হওয়ার কারণে মেয়েদের কন্ঠস্বর ছেলেদের তুলনায় অনেক বেশি তীক্ষ্ণ ও চড়া হয়।এই কারণে ছেলে ও মেয়ের কন্ঠস্বর ভিন্ন হয়ে থাকে ।অবশ্য অনেক মেয়ে আছে,যাদের কন্ঠস্বর বেশ পুরুষালী ও মোটা ।অন্যদিকে অনেক ছেলেও আছে যাদের কন্ঠস্বর বেশ তীক্ষ্ণ ও চড়া ধরনের ।এসব ছেলে ও মেয়েকে শুধু কন্ঠস্বর দিয়ে চেনার উপায় থাকে না ।

লেখকঃঅপরেশ বন্দ্যোপাধ্যায়

0 টি ভোট
করেছেন (135,470 পয়েন্ট)
ছেলেদের স্বরতন্ত্রী মেয়েদের তুলনায় অপেক্ষকৃত মোটা ও লম্বাটে।ফলে প্রতি সেকেন্ডে ছেলেদের স্বরতন্ত্রীর কম্পন মেয়েদের স্বরতন্ত্রীর কম্পনের তুলনায় অনেক কম হয়। এই কারণে ছেলেদের কন্ঠস্বর মেয়েদের তুলনায় অপেক্ষাকৃত ভারী ও গম্ভীর।

অন্যদিকে স্বরতন্ত্রী খাটো ও সরু হওয়ার কারণে মেয়েদের কন্ঠস্বর ছেলেদের তুলনায় অনেক বেশি তীক্ষ্ণ ও চড়া হয়।এই কারণে ছেলে ও মেয়ের কন্ঠস্বর ভিন্ন হয়ে থাকে ।অবশ্য অনেক মেয়ে আছে,যাদের কন্ঠস্বর বেশ পুরুষালী ও মোটা । অন্যদিকে অনেক ছেলেও আছে যাদের কণ্ঠস্বর বেশ তীক্ষ্ণ ও চড়া ধরনের ।এসব ছেলে ও মেয়েকে শুধু কন্ঠস্বর দিয়ে চেনার উপায় থাকে না ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 198 বার দেখা হয়েছে
14 ডিসেম্বর 2020 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,330 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 61,713 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 4,075 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 3,001 বার দেখা হয়েছে

10,754 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

245,799 জন সদস্য

21 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 20 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. Faustino46S8

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...