সিগারেট খেলে ঠোঁট কালো হয় কেনো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
3,260 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (123,340 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
Nishat Tasnim-

আমাদের শরীরের কিছু পাতলা আবরণ আছে। তারমধ্যে ঠোঁটের এই আবরনটা একটা। সাধারনত অত্যন্ত নরম হয় ঠোঁটের চামড়া। তাই যখন আপনি সিগারেটের শেষ পর্যন্ত টানেন দেখবেন আপনার ঠোঁটে তাপ অনুভব করছেন। এই তাপ আসলে আপনার ঠোঁটের উপর একটা প্রভাব ফেলে। আস্তে আস্তে পুড়ে ফেলে আপনার ঠোঁটের কোমল আবরণ। পুড়ে যেতে যেতে এক সময় এটি কালো হয়ে যায়।
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)

সিগারেট খেলে আমরা দেখি বেশীরভাগ লোকের ঠোঁট কালো হয়ে যায়। এর কারণ কি?

সিগারেট বর্তমান জেনারেশনের জন্য একটা স্টাইল। যারা সিগারেট খায় না তাদেরকে অনেকে আনকালচার, বেকডেটেড বলে থাকে। তবে আবার সিগারেট খেতে খেতে ঠোঁট কালো করে ফেললেও কিন্তু বিপদ। দেখা যাচ্ছে আপনার পুরো মুখমন্ডলের সাথে ঠোঁটকে বেমান লাগছে। অনেকের তো গার্লফ্রেন্ডও ভেগে যায়। মেয়েরা সাধারণত এই রকম ঠোঁটে কিস করতে দ্বিদাবোধ করে। তার উপর সমস্যা আছে পরিবারের কাছে সহজে ধরা খেয়ে যাওয়া। আপনি হয়ত লুকিয়ে সিগারেট খান, কিন্তু আপনার ঠোঁটের কালো আবরনের জন্য সকলে বুঝে যাবে আপনি সিগারেট খান। অনেকে এইটা নিয়ে সমস্যায় আছেন।

আসলে যারা সিগারেট খান তাদের কাছে সিগারেটের শেষ টানটার মত আর সুখ কিছুতে নাই। কিন্তু আপনার এই সুখটানই আপনার ঠোঁটের এই কালো দাগের জন্য দাযী। আমাদের শরীরের কিছু পাতলা আবরণ আছে । তারমধ্যে ঠোঁটের এই আবরনটা একটা। অত্যন্ত নরম হয় ঠোঁটের চামড়া। তাই যখন আপনি সিগারেটের শেষ পর্যন্ত টানেন দেখবেন আপনার ঠোঁটে তাপ অনুভব করছেন। এই তাপ আসলে আপনার ঠোঁটের উপর একটা প্রভাব ফেলে। আস্তে আস্তে পুড়ে ফেলে আপনার ঠোঁটের কোমল আবরণ। পুড়ে যেতে যেতে এক সময় এটি কালো হয়ে যায়।

ক্রেডিট: monthlykohinur

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 88 বার দেখা হয়েছে
15 জানুয়ারি "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nahid Jahan Bhuiyan (4,420 পয়েন্ট)
+10 টি ভোট
1 উত্তর 2,572 বার দেখা হয়েছে
+1 টি ভোট
3 টি উত্তর 501 বার দেখা হয়েছে
23 জানুয়ারি 2022 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 16 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,032 জন সদস্য

41 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. Dan945129742

    100 পয়েন্ট

  3. DeanneHarpol

    100 পয়েন্ট

  4. ValerieKnoll

    100 পয়েন্ট

  5. BrigidaDonne

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...