Audrita Roy
সিসি বা CC হচ্ছে Cubic Centimeters বা ঘন সেন্টিমিটার। অর্থাৎ কোনকিছুর মাঝে কোনো পদার্থের পরিমাণ এর আয়তন এর হিসেব।
মোটরযানের বেলায় এই হিসেবটা হল ইঞ্জিনের সিলিন্ডারের ধারণক্ষমতার হিসেব। অর্থাৎ ইঞ্জিনের যে সিলিন্ডার থাকে, সবকয়টা সিলিন্ডার মিলে ফুয়েল বা ইন্ধনের জন্যে মোট কতখানি জায়গা দিতে পারে তার হিসেব।
ইঞ্জিনের ধারণক্ষমতাই হলো সি.সি.। এর অপরনাম ইঞ্জিনের স্থানচ্যুতি৷ স্থানচ্যুতি মানে হল, ইঞ্জিনের পিস্টন টপ ডেড সেন্টার ( টিডিসি) থেকে বটম ডেড সেন্টারে (বিডিসি) তে এসে এক পূর্ণাবর্ত হতে যে দূরত্ব অতিক্রম করতে যে দূরত্ব অতিক্রম করে সেটাই।
কিভাবে ইঞ্জিনের ধারণ ক্ষমতা নির্ণয় করা যায়:
V=π4×(D)2×H×N
এখানে,
V= আয়তন
D= ব্যাস ( পিস্টনের ছিদ্রের)
H= দৈর্ঘ্য N= সিলিন্ডারের সংখ্যা
ইঞ্জিনের ধারণক্ষমতার শক্তি, টর্ক ও মাইলেজের উপর প্রভাব ফেলে৷ ইঞ্জিনের ধারণক্ষমতে যত বেশি, তা তত বেশি বাতাস গ্রহণ করবে। এর মানে হলো, জ্বালানির সাথে বাতাসের তত বেশি বিক্রিয়া হবে। যত বেশি বিক্রিয়া তত বেশি জ্বালানি খরচ। আর যত বেশি জ্বালানি খরচ হবে তত বেশি শক্তি পাওয়া যাবে। জ্বালানি বেশি খরচ হলে মাইলেজ ও কমে যায়। উদাহরণ স্বরূপ, ধরে নিন আপনার দুইটা বাইক রয়েছে। একটা ১২৫ সিসি অপর টা ২২০ সিসি। শক্তির তুলনায় ২২০ সিসি এগিয়ে। কিন্তু, ১ লিটার তেল খরচ করে আপিনি ১২৫ সিসির বাইকে যদি ২০ কি.মি. যেতে পারেন, ২২০ সিসির বাইক দিয়ে আপনি যেতে পারবেন ১৩ কি.মি.।
Source : Quora+bikebd+bijjayanbortika