প্রেসক্রিপশনের শুরুতে ডাক্তাররা Rx লেখেন কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
2,774 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (123,370 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (123,370 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
S M Mujahid Sourov-

এর সূচনা হয় মিশরীয় পুরানে-

প্রাচীন মিশরের ক্ষমতাধর দেবতার নাম হোরাস। আর হোরাস ছিল সুস্বাস্থ্যের প্রতীক এবং স্বাস্থ্যের দেবতা। প্রাচীন মিশরীয়দের মধ্যে ‘উটচাট’ বা ‘হোরাসের চোখ’ নামে এক ধরনের কবচের প্রচলন ছিল যাকে মিশরীয় ফারাওরা ভাবতেন নিজেদের সুরক্ষার হাতিয়ার হিসেবে এবং সুস্বাস্থের প্রতীক যা সর্বরোগ প্রতিহত করতে পারে। এই কবচটির নাম এমন হওয়ার কারন এর প্রাথমিক আকৃতি অনেকটা হেরাসের চোখের মত ছিল। হোরাসের ডান চোখ সুর্যের (Ra) এবং বাম চোখ চন্দ্রের (X) প্রতিনিধিত্ব করে বলে মিশরীয়রা বিশ্বাস করত। আর দুইটি মিলে Rx.

পরবর্তীতে ইবনে সিনা সহ অনেক মুসলিম চিকিৎসা শাস্ত্রে অসামান্য অবদান রাখলে মিশর চিকিৎসা জগতে সামনের কাতারে চলে আসে এবং মিশরীয় পুরাণের প্রভাবে Rx প্রতীক প্রকাশ লাভ করে।

পরবর্তীতে জেরুসালেমে পরিবর্তন সাধন হয়।

মৃত ব্যক্তিকে জীবিত করা, অন্ধকে দৃষ্টি দান,ধবল রোগীকে ভালো করার অলৌকিক ক্ষমতা ছিল যিশুর। তখন জেরুসালেমের সব চিকিৎসক রোগীদেরকে যিশুর কাছে পাঠাতে লাগলেন। তখন দেশের প্রধান পাদ্রী পূর্বের “হোরাসের চোখ” Rx এর অর্থ পরিবর্তন করার উদ্যোগ নিলেন। তিনি ঠিক করলেন –

R = Refer to এবং X = Jesus Christ,

অর্থাৎ Rx = Refer to Jesus Christ. মানে ‘যিশুর নামে পড়া শুরু করুন’

তখন থেকে জেরুসালেম এবং খ্রিস্টান সমাজে এই অর্থের প্রচলন শুরু হয়।

আধুনিক কালে অন্য ধর্মের দেশ এই দুই মতবাদ কে মেনে নিতে অস্বীকৃতি জানায়। কিন্তু কালের পরিক্রমায় Rx প্রেসক্রিপশনের প্রতীক হয়ে দাঁড়ায়। ফলে চিকিৎসা শাস্ত্ররের ঐতিহ্য মাথায় রেখে এটা বাদ দেওয়ার প্রায় অসম্ভব হয়ে যায়। তখন বিকল্প ব্যবস্থা হিসেবে মেডিকেল সাইন্সের নিয়ম অনুসরণ করে Rx আধুনিক চিকিৎসা শাস্ত্রের অভিধান মতে, To take বুঝায়।

Rx প্রতীকটি ল্যাটিন ‘recipe’ শব্দ থেকে নেওয়া, যার অর্থ হল “To take” অর্থাৎ ‘আপনি নিন’।

এছাড়া, Medical Dictionary মতে Rx একটি ল্যটিন শব্দ যা “recipe” ও ”to take.” এই দুটি কথা বুঝায়।

তবে যেখান থেকেই উৎপত্তি হোক না কেন এর অর্থ "আপনি গ্রহন করুন" এটা বোঝাতেই বেশীরভাগ ডাক্তাররা লিখে থাকেন।
0 টি ভোট
করেছেন (123,370 পয়েন্ট)

Nishat Tasnim- 

আধুনিক চিকিৎসা শাস্ত্রের অভিধান মতে,

Rx প্রতীকটি ল্যাটিন ‘recipe’ শব্দ থেকে নেওয়া, যার অর্থ হল "To take" অর্থাৎ ‘আপনি নিন’। কিন্তু এর উৎপত্তির সাথে জড়িত পৌরাণিক কাহিনী। তাই বিভিন্ন ধর্মের বিভিন্ন দেশে Rx ব্যবহার নিয়ে প্রশ্ন উঠলে চিকিৎসা শাস্ত্রের অভিধানে Rx শব্দ টি যোগ করা হয় যার আধুনিক অর্থ দেওয়া হয় " To Take".

এবার একটু ইতিহাস দেখা নেওয়া যাক-

সূচনা হয় মিশরীয় পূরানে-

প্রাচীন মিশরের ক্ষমতাধর দেবতার নাম হোরাস। আর হোরাস ছিল সুস্বাস্থ্যের প্রতীক এবং স্বাস্থ্যের দেবতা। প্রাচীন মিশরীয়দের মধ্যে ‘উটচাট’ বা ‘হোরাসের চোখ’ নামে এক ধরনের কবচের প্রচলন ছিল যাকে মিশরীয় ফারাওরা ভাবতেন নিজেদের সুরক্ষার হাতিয়ার হিসেবে এবং সুস্বাস্থের প্রতীক যা সর্বরোগ প্রতিহত করতে পারে। এই কবচটির নাম এমন হওয়ার কারন এর প্রাথমিক আকৃতি অনেকটা হেরাসের চোখের মত ছিল। হোরাসের ডান চোখ সুর্যের (Ra) এবং বাম চোখ চন্দ্রের (X) প্রতিনিধিত্ব করে বলে মিশরীয় রা বিশ্বাস করতো। আর দুইটি মিলে Rx.

পরবর্তীতে ইনবে সিনা সহ অনেক মুসলিম চিকিৎসা শাস্ত্রে অসামান্য অবদান রাখলে মিশর চিকিৎসা জগতে সামনের কাতারে চলে আসে এবং মিশরীয় পুরাণের প্রভাবে Rx প্রতীক প্রকাশ লাভ করে।

জেরুসালেমে পরিবর্তন সাধন -

মৃত ব্যক্তিকে জীবত করা, অন্ধকে দৃষ্টি দান, ধবল রোগীকে ভালো করার অলৌকিক ক্ষমতা ছিল যিশুর। তখন জেরুসালেমের সব চিকিৎসক রোগীদের কে যিশুর কাছে পাঠাইতে লাগলেন। তখন দেশের প্রধান পাদ্রী পূর্বের "হোরাসের চোখ" Rx এর অর্থ পরিবর্তন করার উদ্যোগ নিলেন। তিনি ঠিক করলেন -

R = Refer to এবং X = Jesus Christ,

অর্থাৎ Rx = Refer to Jesus Christ. মানে ‘যিশুর নামে পড়া শুরু করুন’

তখন থেকে জেরুসালেম এবং খ্রিস্টান সমাজে এই অর্থের প্রচলন শুরু হয়।

আধুনিক কালে অনেক মুসলিম দেশ এবং অন্য ধর্মের দেশ এই দুই মতবাদ কে মেনে নিতে অস্বীকৃতি জানায়। কিন্তু কালের পরিক্রমায় Rx প্রেসক্রিপশনের প্রতীক হয়ে দাঁড়ায়। ফলে চিকিৎসা শাস্ত্ররের ঐতিহ্য মাথায় রেখে এটা বাদ দেওয়ার প্রায় অসম্ভব হয়ে যায়। তখন বিকল্প ব্যবস্থা হিসেবে মেডিকেল সাইন্সের নিয়ম অনুসরণ করে Rx এর নতুন অর্থ ঠিক করে দেওয়া হয় যা এখন বিশ্বব্যাপী স্বীকৃত।

©DR.Md.Mahfuzur Rahman

DVM,RU

0 টি ভোট
করেছেন (141,830 পয়েন্ট)
Rx এই কথাটি ল্যাটিন 'recipere' বা 'recipe' এর সংক্ষিপ্ত রূপ। এর মানে to take বা গ্রহণ করা । চিকিৎসক তার ব্যবস্থা পত্রে রোগীকে এটি লিখে ওষুধ গ্রহণের আদেশ দেন।

তবে অনেক তথ্য মতে, রোমান সভ্যতা থেকেই চিকিৎসকরা এটি লেখেন। এই rx ছিল তাদের কাছে মেডিসিনের দেবতা জুপিটারের প্রতীক ছিল।তাই তারা লিখতেন। সেই থেকে লিখবার প্রচলন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 345 বার দেখা হয়েছে
01 জানুয়ারি 2022 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tahmina Rima (130 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 452 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 183 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 182 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,026 জন সদস্য

22 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 18 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...