ঘুম থেকে উঠে উত্থিত লিঙ্গ লক্ষ্য করার কারণ কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
273 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (1,410 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 টি ভোট
করেছেন (1,410 পয়েন্ট)

যখন আপনি জেগে উঠবেন তখন উত্থিত লিঙ্গ লক্ষ করা লিঙ্গে সুস্থ রক্ত এবং স্নায়ু সরবরাহের একটি সূচক। এটি সম্ভবত ইঙ্গিত দেয় যে আপনি জেগে থাকাকালীন ইরেকশন পেতে এবং বজায় রাখতে শারীরিকভাবে সক্ষম।

 
সকালে লিঙ্গ উত্থান যৌন উদ্দীপনার কারণে ঘটতে পারে। কিন্তু হরমোন পরিবর্তন সহ শরীরের অন্যান্য প্রাকৃতিক প্রক্রিয়ার কারণেও এটি ঘটতে পারে।
 
 এটার মানে কি?
 
 সকালে লিঙ্গ উত্থান- এটি আনুষ্ঠানিকভাবে পরিচিত, nocturnal penile tumescence (NPT) বা নিশাচর পেনাইল টিউমসেন্স - পুরুষদের জন্য একটি সাধারণ ঘটনা। মাঝেমধ্যেই একজন পুরুষ উত্থিত লিঙ্গের সঙ্গে জেগে উঠতে পারে। এটি অল্প বয়স্ক পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ, যদিও সমস্ত বয়সের পুরুষরা NPT অনুভব করতে পারে।
 
  অনেকে মনে করেন সকালে লিঙ্গ উত্থান যৌন উদ্দীপনার লক্ষণ। যাইহোক, সবসময় তা হয় না। সকালের লিঙ্গ উত্থান সম্ভবত আপনার শরীরের বিভিন্ন প্রাকৃতিক ঘটনার একটির প্রতিক্রিয়া।
 
  এর কারণ কী?
 
  NPT এর কারণ সম্ভবত অনেক কারণের উপর নির্ভরশীল। ডাক্তারদের কিছু তত্ত্ব আছে যা ব্যাখ্যা করতে সাহায্য করে যে কেন লোকেরা মাঝেমধ্যেই উত্থিত লিঙ্গ নিয়ে জেগে ওঠে, কিন্তু এই তত্ত্বগুলির কোনটিই কংক্রিট, চিকিৎসা প্রমাণ দ্বারা সমর্থিত নয়।
 
  এই তত্ত্বগুলির মধ্যে রয়েছে:
 
  ১. শারীরিক উদ্দীপনা
ঘুমে আপনার চোখ বন্ধ থাকলেও আপনার চারপাশে কী ঘটছে তা আপনার শরীর এখনও অবগত। যদি আপনি বা আপনার সঙ্গী বা অন্য কেউ ভুলবশত আপনার যৌনাঙ্গ স্পর্শ করেন বা ঘষে তাহলে আপনার লিঙ্গ উত্থিত হয়ে যেতে পারে। আপনার শরীর উদ্দীপনা অনুভব করে এবং এটি লিঙ্গ উত্থানের সাথে সাড়া দেয়।
 
  ২. হরমোনের পরিবর্তন
 
 সকালে ঘুম থেকে ওঠার পর আপনার (পুরুষের) টেস্টোস্টেরন লেভেল সর্বোচ্চ হয়। শুধুমাত্র এই হরমোনের বৃদ্ধিই ইরেকশনের জন্য যথেষ্ট হতে পারে, এমনকি কোনো শারীরিক উদ্দীপনা ছাড়াও।
পুরুষদের বয়স বাড়ার সাথে সাথে, সাধারণত 40 থেকে 50 বছর বয়সের মধ্যে, প্রাকৃতিক টেস্টোস্টেরনের মাত্রা কমতে শুরু করে। এই মাত্রা কমে যাওয়ার সাথে সাথে NPT-এর পর্বগুলিও কমতে শুরু করে।
 
৩. মস্তিষ্কের শিথিলতা
আপনি যখন জাগ্রত অবস্থায় থাকেন, তখন আপনার মস্তিষ্ক ইরেকশন দমন করতে হরমোন নিঃসরণ করে। আপনি যখন ঘুমিয়ে থাকেন, তখন আপনার মস্তিষ্ক এই হরমোন কম নিঃসরণ করে। ফলে আপনি ঘুম থেকে উঠে লিঙ্গ উত্থান অনুভব করতে পারেন।
 
   প্রস্রাব করার প্রয়োজন লিঙ্গ উত্থানের জন্য দায়ী নয়। কিছু লোক বিশ্বাস করে যে সকালে ইরেকশন তাদের ঘুমের সময় প্রস্রাব করা থেকে বিরত রাখে, কিন্তু এটি সত্য নয়।
 
  আপনি প্রতি রাতে তিন থেকে পাঁচ বার ইরেকশন অনুভব করতে পারেন। NPT 30 মিনিটের বেশি স্থায়ী হতে পারে। কিছু পুরুষ তাদের ঘুমের সময় 2 ঘন্টা পর্যন্ত ইরেকশন অনুভব করতে পারে। ঘুম থেকে ওঠার কয়েক মিনিটের মধ্যে বেশিরভাগ ইরেকশন সহজ হয়ে যায়।
 
আপনি লক্ষ্য করেন যে আপনি আর উত্থিত লিঙ্গ নিয়ে জেগে উঠছেন না, তাহলে এটি একটি স্বাস্হ্য সমস্যার প্রাথমিক লক্ষণ হতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 142 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 183 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 113 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 155 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 10,569 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,416 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. Aditto Roy

    110 পয়েন্ট

  2. akramul5556

    110 পয়েন্ট

  3. amir

    110 পয়েন্ট

  4. JohnetteWins

    100 পয়েন্ট

  5. LanoraBps49

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...