প্রাণীজগতে সবচেয়ে কম ঘুমানো প্রাণী কোনটি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
181 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (470 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (470 পয়েন্ট)
প্রাণীজগতে সবচেয়ে কম ঘুমানো প্রাণী হলো পিপীলিকা বা পিঁপড়া৷ এরা কাজের মধ্যে কিছুটা বিশ্রাম নিয়ে আবারো কাজে নেমে পড়ে৷ তাই এদেরকে খুবই পরিশ্রমী বলা হয়৷ জিরাফকে অনেকসময়েই সবচেয়ে কম ঘুমানো প্রাণী বলে৷ তবে আসলে জিরাফ হলো সবচেয়ে কম গভীর ঘুমে ঘুমানো স্তন্যপায়ী প্রাণী৷
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)
প্রাণীজগতে সবচেয়ে কম ঘুমানো প্রাণী হলো আফ্রিকান স্লথ (African sloth)। এরা দিনে মাত্র 2 থেকে 4 ঘন্টা ঘুমায়। বাকি সময় এরা খাবার খায়, বিশ্রাম নেয়, এবং শিকারি প্রাণীদের হাত থেকে বাঁচার জন্য সতর্ক থাকে।

স্লথের কম ঘুমানোর কারণ হলো এদের খাদ্যাভ্যাস। স্লথরা গাছের পাতা ও ডালপালা খায়, যাতে খুব কম ক্যালোরি থাকে। তাই এদের বেশি ঘুমের দরকার হয় না। এছাড়াও, স্লথের শরীরের তাপমাত্রা মানুষের তুলনায় অনেক কম থাকে, যার কারণে এদের কম ঘুমের দরকার হয়।

স্লথ ছাড়াও আরও কিছু প্রাণী আছে যেগুলো খুব কম ঘুমায়। যেমন, জিরাফ দিনে মাত্র 5 থেকে 30 মিনিট ঘুমায়। সিংহ দিনে 10 থেকে 15 ঘন্টা ঘুমায়, তবে প্রয়োজনে কম ঘুমিয়েও দিব্যি সুস্থ থাকে।

আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+33 টি ভোট
6 টি উত্তর 11,871 বার দেখা হয়েছে
05 মার্চ 2019 জিজ্ঞাসা করেছেন RakibHossainSajib (32,140 পয়েন্ট)
+12 টি ভোট
4 টি উত্তর 2,089 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 888 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 883 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 253 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,869 জন সদস্য

42 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 42 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. OrlandoA5767

    100 পয়েন্ট

  4. VinceSchuler

    100 পয়েন্ট

  5. BurtonCocker

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...